DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

নির্বাচনের পর বাংলাদেশে বেগবান হচ্ছে ‘ভারত হটাও’ প্রচার : আল জাজিরা

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  জাতীয় নির্বাচনে ভারতের অভিযোগের প্রেক্ষিতে, বাংলাদেশে ভারতীয় পণ্য বর্জণের ডাক দেয়া হয়েছে।

গত সপ্তাহে, ভারতীয় ভোগ্যপণ্যর জায়ান্ট ম্যারিকোর সরবরাহকারী ঢাকার পান্থপথ এলাকায় একটি শীতল অভ্যর্থনার মুখোমুখি হয়েছিল। মুদি দোকানগুলো সাধারণত চুলের তেল, রান্নার তেল, বডি লোশন এবং অন্যান্য পণ্যে দিয়ে তাদের তাক ভরতে করতে আগ্রহী হয়। কিন্তু, তাঁরা ম্যারিকো থেকে নতুন ডেলিভারি নিতে অস্বীকার করে।

স্থানীয় দোকানদার আমান উল্লাহ বলেন, "ম্যারিকোর বেস্টসেলার প্যারাসুট তেলের বিক্রি সাম্প্রতিক সপ্তাহে প্রায় শূন্যে নেমে এসেছে।" “ভারতীয় পণ্যর নড়াচড়া নেই। আমরা অবিক্রিত স্টক নিয়ে আটকে গেছি এবং আমরা আর স্টক করবো না।“

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক দোকানদার বলেন, "আমি আর ভারতীয় পণ্য বিক্রি করতে চাই না।" তিনি ভারতীয় পণ্য বয়কটের পক্ষে ইউটিউব ভিডিও উল্লেখ করেন এবং জানান যে তিনি আন্তরিকভাবে এই আহবান সমর্থন করেন।

বাংলাদেশে ভারত-বিরোধী মনোভাব গত এক দশক ধরে ফুটে উঠেছে, যা ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে ভারতের হারের পর গত বছর ঢাকায় উদযাপনের মতো প্রকাশ্য প্রদর্শনীতে পরিণত হয়েছে।

কিন্তু বাংলাদেশে গত মাসের নির্বাচনের মাধ্যেমে শেখ হাসিনা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হন। বিরোধীরা নির্বাচন বয়কট করে এবং এরপর বাংলাদেশের রাজনীতিতে ভারতীয় হস্তক্ষেপের অভিযোগে "ভারত হটাও" প্রচারণা শুরু হয়।

প্রবাসী বাংলাদেশী এবং বিরোধী দলগুলি এই ভারত বিরোধী আন্দোলনে ইন্ধন জুগিয়েছে এবং ভারতীয় পণ্য বয়কটের পক্ষে কথা বলেছে। এই আন্দোলন মালদ্বীপে অনুরূপ প্রচারণার প্রতিফলন করে, যেখানে মোহাম্মদ মুইজু রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হওয়ার জন্য ভারত-বিরোধী মনোভাবকে পুঁজি করে।

হাসিনার সরকারের সাথে ভারতের ঐতিহ্যগতভাবে দৃঢ় সম্পর্ক এবং বিরোধীদের সাথে দেশটির টানাপোড়েনের সম্পর্কের পটভূমিতে ঢাকায় প্রচারটি শুরু করা হয়েছিল, কারন অনেকেই বিশ্বাস করে যে ভারত হাসিনার ক্ষমতা নিশ্চিত করায় কলকাঠি নেড়েছে।

নির্বাসিত বাংলাদেশী চিকিত্সক পিনাকী ভট্টাচার্য, যিনি  ২০১৮ সালে কথিত সরকারি হয়রানি থেকে পালিয়েছিলেন, হাসিনাকে ক্ষমতায় রাখতে বাংলাদেশের সাম্প্রতিক নির্বাচনে ভারতকে হস্তক্ষেপ করার অভিযোগে এই ক্রমবর্ধমান সামাজিক মিডিয়া আন্দোলনের মূল ব্যক্তিত্ব হিসাবে আবির্ভূত হয়েছেন।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম জুড়ে তাঁর বিশ লাখেরও বেশি অনুসারীর মাধ্যমে, ভট্টাচার্য জানুয়ারির মাঝামাঝি #বয়কটইন্ডিয়া প্রচারাভিযান শুরু করেছিলেন, তাদের "এই বিপুল প্রচেষ্টায়" যোগদান করার আহ্বান জানিয়েছিলেন। তাঁর আহ্বান, স্বদেশের প্রতি ভালবাসা এবং অনুভূত শৃঙ্খল থেকে মুক্ত হওয়ার সংকল্প হাজারো মানুষের কাছে অনুরণিত হয়েছে।

ভারত-বিরোধী আন্দোলন অনলাইনে বেড়েছে, আমুল মাখন এবং ডাবর মধুর মতো ক্রস-আউট ভারতীয় পণ্যগুলির ফটোগুলি এই পণ্যগুলি বয়কট করার জন্য বারকোড সনাক্তকরণ টিপসের পাশাপাশি প্রচারিত হচ্ছে৷ ভারতীয় পণ্যগুলির জন্য বারকোডগুলিতে ব্যবহৃত ৮৯০ কে  চিনহিত করে একটি একক পোস্ট ১০০০ বারের বেশী শেয়ার হয়েছে, যা অনলাইন আন্দোলনের বিস্তার তুলে ধরে।  

 

এই আন্দোলন কিভাবে জোরদার হলো?

ঢাকায় ভারতীয় হাইকমিশন এই ভারতবিরোধী প্রচারণার বিষয়ে মন্তব্য করার জন্য আল জাজিরার অনুরোধে সাড়া দেয়নি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথে ৩০ জানুয়ারী একটি মুম্বাই ফোরামে, অংশগ্রহণকারীরা আঞ্চলিক গতিশীলতায় পরিবর্তনে, বিশেষ করে বাংলাদেশ এবং মালদ্বীপের মতো প্রতিবেশী দেশগুলির উপর প্রধান প্রতিদ্বন্দ্বী চীনের ক্রমবর্ধমান টানের মধ্যে ভারতের পররাষ্ট্র নীতি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছিল।

জয়শঙ্কর বিদেশী নীতির ত্রুটির বিষয়টি কমিয়ে দেখালেও, প্রতিযোগিতামূলক বাস্তবতা স্বীকার করেছেন। তিনি উল্লেখ করেন যে চীনের ভৌগোলিক নৈকট্য স্বাভাবিকভাবেই মালদ্বীপ, শ্রীলঙ্কা এবং বাংলাদেশের মতো প্রতিবেশী দেশগুলোর ওপর প্রভাব বিস্তার করে।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের আইন প্রণেতা মোহাম্মদ এ আরাফাতও উদ্বেগকে উড়িয়ে দিয়ে বলেছেন যে ক্ষমতাসীন সরকারের নজিরবিহীন চতুর্থ মেয়াদের কারণে বাংলাদেশ বিশ্বব্যাপী মনোযোগ পেয়েছে।

“আমাকে যদি আমাদের স্থানীয় রাজনীতিতে অন্য দেশের স্বার্থের কথা বলতে হয়, তবে আমি প্রথমে যে নামটি উল্লেখ করব তা হল মার্কিন যুক্তরাষ্ট্র যেটি এমনকি বাংলাদেশের নির্বাচনের ভিত্তিতে ভিসা সীমাবদ্ধতা নীতিও ঘোষণা করেছে। অন্যদিকে, ভারত শুরু থেকেই আনুষ্ঠানিকভাবে বলেছে যে বাংলাদেশের নির্বাচন তার অভ্যন্তরীণ বিষয় এবং এতে তার কোনো বক্তব্য নেই,” বলেন আরাফাত।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আল জাজিরাকে বলেছেন যে "ভারত হটাও" প্রচারণা চালাচ্ছে বিরোধী দল, যারা নির্বাচনে অংশ না নিয়ে "তাদের দুর্ভাগ্যের জন্য ভারতকে" দায়ী করে।

কাদের বলেন, “তাদের (বিরোধী দলগুলোর) বিরুদ্ধে কিছু হলে ভারতকে আঘাত করার এই তুরুপের তাস আছে,” কাদের বলেন, “আমি মনে করি না বাংলাদেশের সাধারণ মানুষ এই প্রচারণাকে সমর্থন করবে। তারা জানে আওয়ামী লীগ কখনই জনগণের স্বার্থবিরোধী কাজ করবে না।

এরই মধ্যে ভারত-বিরোধী প্রচারণা বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক ভূখণ্ডের মধ্যে গতি পাচ্ছে, বাংলাদেশের অর্থনীতিকে সম্ভাব্যভাবে অস্থিতিশীল করার এবং আঞ্চলিক সম্পর্ককে প্রভাবিত করার বিষয়ে উদ্বেগ প্রকাশ করছে।

গণঅধিকার পরিষদ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নেতৃত্বাধীন বিরোধীদলের সাথে জোটবদ্ধ একটি ক্রমবর্ধমান রাজনৈতিক শক্তি, বয়কট আন্দোলনকে প্রচার করছে। দলের নেতা নুরুল হক নুর সম্প্রতি ঢাকায় এক সমাবেশে ঘোষণা করেছেন যে সাম্প্রতিক নির্বাচনে ভারতীয় হস্তক্ষেপের অভিযোগে আমাদের সবাইকে ‘ভারত হটাও’ প্রচারণা শুরু করতে হবে।

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রুমিন ফারহানা আল জাজিরাকে বলেন, বাংলাদেশের রাজনীতিতে ভারতের হস্তক্ষেপ বাংলাদেশের মানুষ কখনোই পছন্দ করে না। "এটি এখন স্পষ্ট যে ভারত ২০১৪ সাল থেকে সরকারকে ক্ষমতায় রাখার জন্য সম্ভাব্য সবকিছু করেছে,”।

হাসিনার আওয়ামী লীগ ৭ জানুয়ারীর নির্বাচনে জয়লাভ করে, সংসদে ৩০০ টির মধ্যে ২২৩টি আসন দখল করার পরে বাংলাদেশে ভারতের বিরুদ্ধে ক্ষোভ একটি ফুটন্ত বিন্দুতে পৌঁছেছিল। সমালোচকরা অভিযোগ করেছেন যে বিরোধীদের বয়কট এবং আওয়ামী লীগ সমর্থিত অসংখ্য স্বতন্ত্র প্রার্থীর উপস্থিতির কারণে এই প্রক্রিয়াটির বৈধতা নেই এবং ভোটের সুষ্ঠুতা নিয়েও প্রশ্ন উঠেছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হাসিনা এবং "বাংলাদেশের জনগণকে নির্বাচন সফলভাবে পরিচালনার জন্য" উভয়কেই দ্রুত অভিনন্দন জানিয়েছেন, ফলাফলকে সমর্থন করেছেন। বিপরীতে, পশ্চিমা সরকারগুলি বয়কট এবং একটি শক্তিশালী বিরোধী উপস্থিতির অভাবকে উল্লেখ করে বিবৃতি দিয়েছে।

ফারহানা বলেন, বাংলাদেশে ভারতবিরোধী পাবলিক সেন্টিমেন্ট রাজনীতির বাইরে। তিনি বলেন, সীমান্ত হত্যা, তিস্তাসহ ৫৩টি নদীর অমীমাংসিত পানিবণ্টন, বাণিজ্য ঘাটতি সবই এর পেছনে ভূমিকা পালন করে।

মানবাধিকার সংস্থা অধিকারের মতে, ২০১০ সাল থেকে ভারতের সীমান্ত বাহিনী কর্তৃক প্রায় ১,২৭৬ বাংলাদেশি নিহত এবং ১১৮৩ জন আহত হয়েছে। তারপরে ভারতের সাথে বাংলাদেশের ব্যাপক বাণিজ্য ঘাটতির পাশাপাশি ৫৩টি আন্তঃসীমান্ত নদীর জন্য দশকের পুরনো অমীমাংসিত পানি-বণ্টন চুক্তি রয়েছে, যার সবগুলোই বাংলাদেশের সার্বভৌমত্ব এবং অর্থনৈতিক স্বাধীনতা নিয়ে উদ্বেগ তৈরি করেছে।

ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকারের বিশিষ্ট অধ্যাপক আলী রিয়াজ আল জাজিরাকে বলেছেন যে ২০২৪ সালের নির্বাচনে আওয়ামী লীগ এবং হাসিনার প্রতি ভারতের অযোগ্য সমর্থন "এটি দেশের সার্বভৌমত্বের সাথে আপস করেছে কিনা" সম্পর্কে অনেক নাগরিকের মধ্যে প্রশ্ন তুলেছে।

ভারতের সোনিপতের জিন্দাল স্কুল অফ ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের অধ্যাপক শ্রীরাধা দত্ত ভারতের "অযোগ্য সমর্থন" দাবিকে অস্বীকার করেছেন এবং বলেছেন যে আওয়ামী লীগ "ভারত সম্মত না হলেও নির্বাচন পার হওয়ার জন্য সৃজনশীল ছিল”

"চীন এবং আরও অনেকে নির্বাচনের পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছিল, তাই ভারত সমর্থন না করলে কি কোন পার্থক্য হবে?" তিনি মন্তব্য করেন।

অর্থনৈতিক পতন

এদিকে, বিশ্লেষকরা উল্লেখ করেছেন যে ভারতীয় পণ্য বয়কট করা দুই দেশের অর্থনৈতিক সম্পর্কের জন্য বড় প্রভাব ফেলতে পারে।

ভারত বাংলাদেশের একটি প্রধান রপ্তানিকারক এবং বার্ষিক বাণিজ্য ঐতিহাসিকভাবে ১২ বিলিয়ন ডলার অতিক্রম করে। উপরন্তু, বাংলাদেশ প্রয়োজনীয় পণ্যের জন্য ভারতের উপর অনেক বেশি নির্ভর করে এবং দুই সরকার বর্তমানে ভারতীয় খামার পণ্য আমদানির বার্ষিক কোটা নিয়ে আলোচনা করছে।

ভারতবিরোধী প্রচারণাকে একটি "রাজনৈতিক স্টান্ট" বলে অভিহিত করে, একটি রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত একটি থিঙ্ক ট্যাঙ্ক বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের প্রাক্তন চেয়ারম্যান মুন্সি ফয়েজ আহমেদ, আল জাজিরাকে বলেছেন যে ভারতীয় পণ্য বয়কটের অর্থনৈতিক পরিণতি আরও গুরুতর হবে। বাংলাদেশের জন্য।

“আমি মনে করি না কোনো যুক্তিবাদী বাংলাদেশি এই প্রচারণায় অংশ নেওয়ার জন্য বেছে নেবেন। ভারত আমাদের প্রতিবেশী দেশ, এবং আমরা চাল এবং পেঁয়াজের মতো আমাদের দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসগুলির জন্য তাদের উপর ব্যাপকভাবে নির্ভরশীল। আমরা নির্ভরশীল কারণ ভৌগলিক নৈকট্যের কারণে আমরা সেই পণ্যগুলি সবচেয়ে কম দামে পাই,” আহমেদ বলেন, অন্য কোথাও থেকে সেই পণ্যগুলিকে সোর্স করতে অনেক বেশি খরচ হবে।

অস্ট্রেলিয়া-ভিত্তিক অর্থনীতিবিদ জ্যোতি রহমান আল জাজিরাকে বলেছেন যে "ভারত হটাও" আন্দোলন রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ হতে পারে যে বাংলাদেশে ক্রমবর্ধমান অসন্তোষ সম্পর্কে "এটি ভারতীয় নীতিনির্ধারকদের কাছে একটি শক্তিশালী বার্তা পাঠায়" তবে "অর্থনৈতিক প্রভাবগুলি কম স্পষ্ট। “

রহমান উল্লেখ করেন যে ভারতের চতুর্থ বৃহত্তম রপ্তানি গন্তব্য হওয়া সত্ত্বেও বাংলাদেশ এখনও ভারতের রপ্তানি বাজারের প্রায় ৩.৫ শতাংশ নিয়ে গঠিত। "এমনকি যদি বাংলাদেশে সমস্ত রপ্তানি বন্ধ হয়ে যায় তবে এটি সম্ভবত ভারতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্যভাবে প্রভাব ফেলবে না কারণ এই পণ্যগুলি অন্য কোথাও বাজার খুঁজে পাবে," রহমান বলেছিলেন।

অন্যদিকে, তিনি বলেন, বাংলাদেশি আমদানির এক পঞ্চমাংশ ভারত থেকে, যার মধ্যে রয়েছে পোশাক উত্পাদন খাতের জন্য তুলা, সিরিয়াল এবং পেঁয়াজের মতো পণ্য। রহমান বলেন, "এই পণ্যগুলির আমদানির অন্যান্য উত্সগুলি মূল্যস্ফীতিকে আরও বাড়িয়ে তুলতে পারে।"

তিনি পর্যটন, বলিউড চলচ্চিত্র এবং ভোক্তা পণ্যের মতো সাংস্কৃতিক আমদানির মতো অপ্রয়োজনীয় আইটেম বর্জনের সম্ভাব্য রাজনৈতিক কার্যকারিতা তুলে ধরেন, যা তিনি বলেছিলেন যে দেশীয় শিল্পগুলি উপকৃত হতে পারে।

ভারতের উপর বাংলাদেশের অত্যধিক নির্ভরশীলতার অর্থ এই যে, "যদি এই ধরনের আন্দোলন আকর্ষণ ও সমর্থন লাভ করে তাহলে ভারতীয় ব্যবসাগুলি দুর্বল হয়ে পড়ে", রিয়াজ বলেন।

এমনকি অর্থনৈতিক প্রভাব সীমিত বা অবিলম্বে না হলেও, বয়কট বাংলাদেশের রাজনীতিতে ভারতের ভূমিকা নিয়ে জনসাধারণের বক্তৃতায় অবদান রাখবে এবং অসম সম্পর্ককে তুলে ধরবে, তিনি বলেন। "এটি কম গুরুত্বপূর্ণ নয়।"

 

Share this post

scroll to top
error: Content is protected !!