DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশে রাজনৈতিক সহিংসতা নিয়ে গবেষণা ঝুঁকিপূর্ণ’

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ 'বাংলাদেশে রাজনৈতিক সহিংসতা একটি জটিল ও স্পর্শকাতর বিষয়। এ বিষয়ে বস্তুনিষ্ঠ গবেষণা করা নানা কারণে ঝুঁকিপূর্ণ' বলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক সেমিনারে বলা হয়েছে। সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশে রাজনৈতিক সহিংসতার ধরন ও প্রবণতা নিয়ে দলনিরপেক্ষ ও নৈর্ব্যক্তিক গবেষণার অভাব রয়েছে। দলগুলো তাদের মতো করে সহিংসতার যে ব্যাখ্যা দেয়, তা মোটেও বস্তুনিষ্ঠ নয়। ফলে গণতান্ত্রিক ব্যবস্থা ও সুশাসন নিশ্চিত করার স্বার্থে বাংলাদেশে বিদ্যমান রাজনৈতিক সহিংসতার প্রকৃত কার্যকারণ চিহ্নিত ও দূরীকরণে কার্যকরী পদক্ষেপ নেওয়া জরুরি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) 'বাংলাদেশে সহিংসতা: রাজনীতিবিদ ও রাজনৈতিক দলের ভূমিকা' শীর্ষক সেমিনারটি অনুষ্ঠিত হয়েছে বুধবার (৩১ জানুয়ারি) সকালে। এতে হাটহাজারী কলেজের তরুণ অধ্যাপক ও চবি রাজনীতি বিজ্ঞান বিভাগের এম.ফিল গবেষক মুহাম্মদ আবদুল্লাহ আল মামুন বাংলাদেশের পটভূমিতে সহিংসতা, রাজনীতি, রাজনীতিবিদ ও রাজনৈতিক দলের ভূমিকা ও তৎপরতা তার গবেষণার আলোকে প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে উপস্থাপন করেন।

সেমিনারে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর এবং চট্টগ্রাম সেন্টার ফর রিজিওনাল স্টাডিজ, বাংলাদেশ (সিসিআরএসবিডি)'র নির্বাহী পরিচালক ড. মাহফুজ পারভেজ।

স্বাগত বক্তব্য দেন রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী। বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর, সেন্টার ফর এশিয়ান স্টাডিজ (সিএএস)'র নির্বাহী পরিচালক ড. ভূঁইয়া মোঃ মনোয়ার কবীর, গবেষণা তত্ত্বাবধায়ক প্রফেসর ড. আনোয়ারা বেগম, প্রফেসর ড. মোঃ এনায়েত উল্যা পাটওয়ারী,  প্রফেসর ড. মোঃ সফিকুল ইসলাম, প্রফেসর ড. মোহাম্মদ  জহিরুল  কাইয়ুম  এবং সহযোগী অধ্যাপক যথাক্রমে আককাছ আহমদ, এ. জি. এম. নিয়াজ উদ্দিন, মোঃ বখতেয়ার উদ্দীন, ড. হাসিনা আফরোজ শান্তা ও সহকারী অধ্যাপক মুহাম্মদ ইসহাক।

রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রভাষক শেখ আমিনুর রহমানের সঞ্চালনায় সেমিনারে সমাজবিজ্ঞান অনুষদের বিভিন্ন শিক্ষকসহ বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

Share this post

scroll to top
error: Content is protected !!