DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

শহীদ রাস্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবার্ষিকী আজ

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বিএনপি’র প্রতিষ্ঠাতা প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী আজ। ১৯৩৬ সালের ১৯শে জানুয়ারি বগুড়ার গাবতলীর বাগবাড়ীর এক বনেদি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার পিতা রসায়নবিদ মনসুর রহমান ও মা জাহানারা খাতুন রানী।

পাঁচ ভাইয়ের মধ্যে দ্বিতীয় জিয়াউর রহমানের ডাক নাম কমল। ১৯৫৩ সালে তিনি যোগ দেন তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীতে। মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার হিসেবে বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেন জিয়াউর রহমান। দায়িত্ব পালন করেন মুক্তিযুদ্ধের একটি স্বতন্ত্র সেক্টরের। তার নামে গড়ে উঠে জেড ফোর্স।  ৭৫ সালের ১৫ই আগস্ট সামরিক অভ্যুত্থানের মাধ্যমে রাজনৈতিক পটপরিবর্তনের পর ২৫শে আগস্ট তিনি সেনাবাহিনী প্রধান নিযুক্ত হন। ৭৫ সালের ৭ই নভেম্বর রাষ্ট্রীয় ক্ষমতার কেন্দ্রবিন্দুতে অধিষ্ঠিত হন জিয়াউর রহমান।

৭৬ সালের ২৯শে নভেম্বর প্রধান সামরিক আইন প্রশাসক হিসেবে নিযুক্ত হন তিনি। এরপর জিয়াউর রহমান ৭৭ সালের ২১শে এপ্রিল প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি ১৯৭৮ সালের ১লা সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন। তার প্রতিষ্ঠিত দল বিএনপি তিনবার রাষ্ট্রীয় ক্ষমতায় ছিল। ১৯৮১ সালের ৩০শে মে চট্টগ্রাম সার্কিট হাউজে বিপথগামী একদল সেনা সদস্যের হাতে  নিহত হন জিয়াউর রহমান।
এদিকে জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি গ্রহণ করেছে বিএনপি। আজ সকালে শেরেবাংলা নগরস্থ জিয়ার মাজারে দলের সিনিয়র নেতৃবৃন্দ ও নেতাকর্মীরা ফাতেহা পাঠ ও পুষ্পার্ঘ অর্পণ করবেন। সকালে ঢাকাসহ দেশের প্রতিটি বিএনপি কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন। সারা দেশে জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌরসভাসহ বিভিন্ন ইউনিটে যথাযোগ্য মর্যাদায় জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকী পালন করা হবে। দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এ ছাড়া রাজধানীর নয়াপল্টনে আজ দুপুরে র‌্যালি করার  ঘোষণা দিয়েছে ছাত্রদল। ২০শে জানুয়ারি শীতবস্ত্র বিতরণ ও ২১শে জানুয়ারি দুপুর আড়াইটায় জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভার আয়োজন করেছেন ড্যাব। এদিকে গতকাল বেলা ২টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট অডিটোরিয়ামে বিএনপি’র উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

Share this post

scroll to top
error: Content is protected !!