DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

কারাগারে বসে নির্বাচনী বৈঠক করতে পারবেন ইমরান, নির্দেশ ইসলামাবাদ হাইকোর্টের

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ইসলামাবাদ হাইকোর্ট পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দলের নেতা ও আইনজীবীদের আদিয়ালা কারাগারে তার সাথে দেখা করতে এবং ৮ ফেব্রুয়ারির নির্বাচনের আগে বৈঠক করার অনুমতি দিয়েছে।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের সদস্য আসাদ কায়সার, জুনায়েদ আকবর খান, সিনেটর আওরঙ্গজেব খান, দোস্ত মোহাম্মদ খান এবং ইশতিয়াক মেহেরবানের সাথে বৈঠক করার অনুমতি চেয়ে খানের দায়ের করা আবেদনের ভিত্তিতে বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেব এই আদেশ দেন।

৭১ বছর বয়সী ক্রিকেটার-রাজনীতিবিদ আদালতের কাছে অনুরোধ জানান,   দলের নেতা-কর্মীদের সাথে পরামর্শের সময় আদিয়ালা জেলের সুপারিনটেনডেন্ট যেন গোপনীয়তা নিশ্চিত করার বিষয়টি মাথায় রাখে। শুনানির সময়, পাকিস্তানের অ্যাটর্নি-জেনারেল (এজিপি) মনসুর উসমান আওয়ান, খানের পক্ষের আইনজীবী এবং আদিয়ালা জেল সুপারিনটেনডেন্ট  হাইকোর্টে হাজির ছিলেন।

পিটিআইয়ের কৌঁসুলি শোয়েব শাহীন বলেছেন, দলটির ৭০০ টি টিকিট বরাদ্দের জন্য আলোচনা করা দরকার ছিল যখন এজিপি আবেদনটি নিয়ে  আপত্তি তোলেন। বিচারপতি আওরঙ্গজেব আওয়ানের যুক্তিতে বিরক্তি প্রকাশ করেন এবং জিজ্ঞাসা করেন: “সুপ্রিম কোর্টের অতিরিক্ত নোট কি আপনার জন্য অপর্যাপ্ত? আপনি কি চান  আমি আপনার  বিরুদ্ধেও  একটা নোট লিখি?”

খান এবং প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির বিরুদ্ধে সাইফার মামলায় বিচারপতি আতহার মিনাল্লাহর অতিরিক্ত নোটের পরিপ্রেক্ষিতে তিনি এই মন্তব্য করেছেন। সাইফার মামলাটি গত বছরের মার্চে পাকিস্তান দূতাবাসের পাঠানো একটি কূটনৈতিক নথির কথিত ভুল ব্যবস্থাপনার সাথে সম্পর্কিত। ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি ১৫ আগস্ট একটি মামলা দায়ের করেছে যে অভিযুক্তরা রাজনৈতিক উদ্দেশ্যে কেবলটি ব্যবহার করার চেষ্টা করার সময় দেশের গোপন আইন লঙ্ঘন করেছে।

সাইফার মামলায় খান এবং কুরেশি উভয়কেই সুপ্রিম কোর্ট জামিন দিয়েছে। তার নোটে, সুপ্রিম কোর্টের বিচারক হাইলাইট করেছিলেন যে  ''এটি পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) এবং সরকারের দায়িত্ব যে জনসাধারণকে একটি "প্রকৃত নির্বাচনের" মাধ্যমে তার ইচ্ছা প্রকাশ করতে সুবিধা দেওয়া।


নিশ্চিত করুন যে একটি রাজনৈতিক দলের বিরুদ্ধে নিপীড়ন এবং অন্যদের সাথে অনুকূল আচরণ যেন না করা হয়। ''এই মন্তব্যগুলি উল্লেখ করে বিচারপতি আওরঙ্গজেব বলেন, এজিপি এবং অ্যাডভোকেট জেনারেল তত্ত্বাবধায়ক সরকারের প্রতিনিধিত্ব করছেন এবং তাই তাদের নিরপেক্ষ হওয়া উচিত।পরবর্তীকালে, আদালত চেয়ারম্যান গোহর খান সহ পিটিআই আইনজীবীদের কারাগারে খানের সাথে পরামর্শ করার অনুমতি দেয়। আদালত জেল সুপারের তত্ত্বাবধানে গোহর ও প্রাক্তন প্রধানমন্ত্রীর মধ্যে সাক্ষাতের নির্দেশও দিয়েছে।
খানকে ২০২২ সালের এপ্রিলে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হয়েছিল। ক্ষমতা থেকে সরে যাওয়ার পর থেকে তার বিরুদ্ধে ১৫০ টিরও বেশি মামলা দায়ের করা হয়েছে।

সূত্র : হিন্দুস্থান টাইমস

Share this post

scroll to top
error: Content is protected !!