DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

নিখোঁজ দুই বিএনপি নেতার অবস্থান জানাতে হাইকোর্টের নির্দেশ

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ নিখোঁজ বগুড়ার দুই বিএনপি নেতা দেলোয়ার হোসেন ও আনোয়ার হোসেন কোথায় এবং কী অবস্থায় আছেন তা জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৪ঠা জানুয়ারি পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

একইসঙ্গে দেলোয়ার হোসেন ও আনোয়ার হোসেনকে আদালতে হাজির করতে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বুধবার  হাইকোর্টের বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত অবকাশকালীন বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রিটে আইন মন্ত্রণালয়ের সচিব, পুলিশ মহাপরিদর্শক, গোয়েন্দা পুলিশ, র‌্যাব, বগুড়ার কাহালু থানার ওসিসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।

এর আগে বগুড়ার দুই বিএনপি নেতা দেলোয়ার হোসেন ও আনোয়ার হোসেনের সন্ধান চেয়ে হাইকোর্টে রিট করেন তাদের পরিবার। দুই বিএনপি নেতার পরিবারের পক্ষে ব্যারিস্টার কায়সার কামাল এ রিট দায়ের করেন। নিখোঁজ দুই নেতা হলেন- কাহালু উপজেলা বিএনপি’র সহ-দপ্তর সম্পাদক আনোয়ার হোসেন হৃদয় ও উপজেলা বিএনপি’র ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

রিট আবেদনের বিষয়ে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, বিজয়ের মাসে গত ১৪ই ডিসেম্বর বুদ্ধিজীবী হত্যা দিবসে বিএনপি নেতা আনোয়ার হোসেন হৃদয় ও দেলোয়ার হোসেনকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পরিচয়ে তুলে নেয়া হয়েছে বলে পরিবারের দাবি।

নিখোঁজ হওয়ার পর পরিবারের সদস্যরা স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে যোগাযোগ করেন এবং জিডি করেন। কিন্তু দুঃখজনকভাবে ২৬শে ডিসেম্বর পর্যন্ত তাদের আদালতে উপস্থাপন করা হয়নি। তাদের বিরুদ্ধে কোনো মামলাও ছিল না। এর আগে গত ২০শে ডিসেম্বর বগুড়া প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে বিএনপি নেতা আনোয়ার হোসেন হৃদয়ের স্ত্রী আঁখি বেগম আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তার স্বামীকে তুলে নিয়ে গেছেন বলে অভিযোগ করেন।

Share this post

scroll to top
error: Content is protected !!