DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

হাসিনা সরকারকে মানবাধিকার নিশ্চিতের আহ্বান জানালো জাতিসংঘ

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বাংলাদেশে চলমান রাজনৈতিক সহিংসতা রোধে সরকারকে সর্বোচ্চ সংযম ও মানবাধিকার সমুন্নত রাখার আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার। বিবৃতিতে বলা হয়, এই সংকটময় সময়ে রাজনৈতিক উত্তেজনা রোধে সরকারকে অবশ্যই সর্বোচ্চ সংযম অবলম্বন করতে হবে। নির্বাচনের আগে এবং পরে বাংলাদেশিদের মানবাধিকার সমুন্নত রাখতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

মঙ্গলবার (৩১ অক্টোবর)  জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের কার্যালয়ের ওয়েবসাইটে এ নিয়ে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে।

সহিংসতা উস্কে দেয় এমন কাজ থেকে রাজনৈতিক নেতাদের বিরত থাকার আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ নির্বাচনের দিকে এগোচ্ছে, আমরা সব রাজনৈতিক নেতাদের প্রতি আহ্বান জানাই অগ্রহণযোগ্য এবং সহিংসতায় উস্কানি দিতে পারে এমন কাজ এড়িয়ে চলার জন্য। 

বাংলাদেশে চলমান বিক্ষোভে সহিংসতা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতিতে বলা হয়, এই সহিংসতায় বেশ কয়েকজন মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে পুলিশ সদস্য, পথচারী ও বিরোধী দলের কর্মীরা রয়েছেন। অভিযোগ উঠেছে, গত ২৮শে অক্টোবর বিরোধী দলের বিক্ষোভকারীরা প্রধান বিচারপতিসহ অন্য কয়েকজন বিচারকদের বাসভবনে হামলা চালিয়েছে । প্রায় ৩০ জন সাংবাদিক বিক্ষোভকারী ও মোটরসাইকেলে চড়ে আসা মুখোশধারী ব্যক্তিদের হাতে লাঞ্ছিত হয়েছেন। ধারণা করা হচ্ছে, এই হামলাকারীরা ক্ষমতাসীন দলের সমর্থক ছিলেন।

পুলিশের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশে চলমান বিরোধী দলের বিক্ষোভের জবাবে পুলিশ রড, লাঠিসোটা, রাবার বুলেট এবং সাউন্ড গ্রেনেড নিয়ে পাল্টা হামলা করেছে। তারা সারাদেশে বিরোধী দলের নেতা-কর্মীদের বাড়িতেও অভিযান চালিয়েছে এবং নির্বিচারে নেতা-কর্মীদের পরিবারের সদস্যসহ শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার ও আটক করেছে। 

খুব বেশি প্রয়োজন হলে নিরপেক্ষ, সতর্কতা ও আইনের মধ্যে থেকে যেন বলপ্রয়োগের সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিবৃতিতে বলা হয়।

বিবৃতিতে আরও বলা হয়, গত ৩০শে অক্টোবর প্রধান বিচারপতির বাসভবনে কথিত অগ্নিসংযোগের ঘটনায় বিরোধীদলীয় নেতা এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তার করে ‘বিস্ফোরক দ্রব্য আইনে’ অভিযুক্ত করা হয়। তিনি এখনও বন্দী রয়েছেন। গ্রেপ্তারের ভয়ে আরও বেশ কয়েকজন সিনিয়র বিরোধী নেতা আত্মগোপনে চলে গেছেন বলে জানা গেছে। 

 

Share this post

scroll to top
error: Content is protected !!