DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশের বিষয়ে সিদ্ধান্ত নেবে বাংলাদেশের জনগন : ভারত

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বাংলাদেশের নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত সেদেশের জনগণই নেবে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী। সোমবার দিল্লিতে সফররত বাংলাদেশের সাংবাদিক প্রতিনিধিদলের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা ওই সভায় উপস্থিত ছিলেন। সেখানে বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে ভারতের অবস্থান তুলে ধরেন তারা

বাংলাদেশের সঙ্গে ভারতের যে সম্পর্ক রয়েছে তার কোনো সীমারেখা নেই বলে মন্তব্য করেছেন ভারতীয় কর্মকর্তারা। এই সম্পর্ককে অন্য কোনো দ্বিপক্ষীয় স¤পর্কের সঙ্গে তুলনা করা যায় না। বাংলাদেশে স্থিতিশীলতা বজায় থাকা কতখানি জরুরি তাও উল্লেখ করেন তারা। তারা বলেন, ভারত সরকার বাংলাদেশের গণতন্ত্রকে সম্মান করে। 

মতবিনিময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী, যুগ্ম সচিব (বাংলাদেশ-মিয়ানমার বিভাগ) স্মিতা পান্থ, পরিচালক (বাংলাদেশ-মিয়ানমার বিভাগ) নবনীতা চক্রবর্তী, বাংলাদেশস্থ ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব শিলাদত্ত হালদার প্রমুখ। বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন এবং এ নিয়ে যুক্তরাষ্ট্র ও ভারতের ভূমিকা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে অরিন্দম বাগচী বলেন, বাংলাদেশের বিষয়ে সেদেশের জনগণই সিদ্ধান্ত নেবে। 

তত্ত্বাবধায়ক সরকার বিষয়ক এক প্রশ্নের জবাবে বাগচী বলেন, ভারতের সংবিধানে এমন কিছু নেই, ভারতে এমন কিছু হয় না। এ ক্ষেত্রে বাংলাদেশের সংবিধানে যা বলা আছে, হয়ত সেটাই হবে। ব্রিকসে বাংলাদেশের সদস্যপদ না পাওয়ার ক্ষেত্রে ভারতের বিরোধিতা ছিল না বলে জানিয়েছেন বাগচী।বলেন, এসব তথ্য যারা ছড়ায় তারা ব্রিকসের সম্প্রসারণ প্রক্রিয়া জানে না। ভারত সুযোগ পেলেই বাংলাদেশকে এগিয়ে নিতে চায়। তারই অংশ হিসেবে নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনে বাংলাদেশকে বিশেষভাবে আমন্ত্রণ জানিয়েছে। দেশটির যুগ্ম সচিব স্মিতা পান্থ বলেন, গত সাত-আট বছর দুই দেশের সম্পর্ক নতুন মাত্রায় এগোচ্ছে। হয়ত কখনো একটু ধীর আবার কখনো দ্রুতগতিতে এগিয়েছে, কিন্তু এগিয়েছে। উন্নয়ন সহযোগী হিসেবে বাংলাদেশের সঙ্গে ভারতের ৪৬টি প্রকল্প চলমান। এ ছাড়া ৬৪টি ক্ষুদ্র বিনিয়োগও আছে।

ভিসা পেতে দীর্ঘসূত্রতাসহ বিভিন্ন জটিলতা সম্পর্কে স্মিতা পান্থ বলেন, গত বছর ভারত ১৬ লাখ বাংলাদেশির ভিসা ইস্যু করেছে। সম্প্রতি ভিসা নিয়ে যে সমস্যা তৈরি হয়েছে তা সাময়িক। ওদিকে  এক রিপোর্ট অনুযায়ী বাগচী আরও বলেছেন যে, ভারতের সম্পর্ক বাংলাদেশের সঙ্গে, সেদেশের জনগণের সঙ্গে। যেকোনো সরকার থাকুক, আমরা আমাদের সম্পর্ক রাখি, রাখবো। বাংলাদেশ শুধু পার্শ্ববর্তী রাষ্ট্র নয়, দেশটির স্বাধীনতা সংগ্রামে ভারতের জওয়ানরা রক্ত দিয়েছে, জীবন দিয়েছে।

Share this post

scroll to top
error: Content is protected !!