DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

আমেরিকার মতো ব্যাংক বন্ধ করে দেওয়ার পরিস্থিতি আসেনি বাংলাদেশেঃমসিউর রহমান

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বাংলাদেশে ব্যাংকের আর্থিক খাতের দুর্বলতা থাকলেও যুক্তরাষ্ট্রের মতো ব্যাংক বন্ধ করে দেওয়ার পর্যায়ে পৌঁছায়নি বলে মনে করছেন প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। গতকাল বুধবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) এক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তিন দিনের মাথায় মার্কিন যুক্তরাষ্ট্র দুটি ব্যাংক বন্ধ ঘোষণা করেছে। বাংলাদেশে এ ধরনের কোনো শঙ্কা এবং বর্তমান সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ‘যেটা ফেল করেছে, এটা একটা সত্য ঘটনা। যেটা ফেল করেনি তার দুর্বলতা থাকতে পারে। আমাদের ব্যাংকের আর্থিক খাতের দুর্বলতা থাকতে পারে, কিন্তু সেই দুর্বলতা এখনও সেই পর্যায়ে পৌঁছে নাই।’

রিজার্ভের পরিমাণ জানতে চাইলে মসিউর রহমান বলেন, রিজার্ভটাকে দেখতে হবে আমদানির জন্য কত ব্যয় হবে তার একটা প্রজেক্টর হিসেবে। রপ্তানি থেকে, রেমিট্যান্স থেকে কত আয় করতে পারব সেটা দেখতে হবে। আয়-ব্যয়ের সম্পর্ককে লক্ষ্য করে নির্ভর করে রিজার্ভ কত হবে।
তিনি বলেন, বিনিময় হারটা একটা সহনশীল স্থিতিশীল পর্যায়ে রাখতে হবে। সে জন্য রিজার্ভটা খুব বেশি নেমে যাওয়া ঠিক নয় আবার খুব বেশি রাখাও ঠিক নয়। আবার সোর্স ব্যবহার না করে রেখে দেবেন, দুটোর কোনোটাই ঠিক নয়। তবে এ সংখ্যাটা অর্থনীতির অবস্থার সঙ্গে কিছু কমবেশি হয়।  
দেশে বিনিয়োগের পরিবেশ নিয়ে আরেক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, বিনিয়োগের জন্য ব্যবস্থা আছে আবার ব্যবস্থা নাইও। এটা নির্ভর করে কোন পণ্য উৎপাদনে বিনিয়োগ করা হবে তার ওপর। যদি কেউ মনে করে, বাংলাদেশে ইলেকট্রিক কার করার মতো তার ক্ষমতা আছে, তাহলে বলতে হবে এর জন্য বিনিয়োগ করার মতো যথেষ্ট সুযোগ নাই। কারণ, বাংলাদেশে উঁচু প্রযুক্তির পণ্যের বাজারটা খুব ছোট। বাইরে পাঠাতে গেলে অন্যদের সঙ্গে প্রতিযোগিতা করতে হবে। অতএব এটা আছে, এটা নাই।

মসিউর রহমান বলেন, যদি কেউ শিল্প বা ব্যবসা-বাণিজ্য করে সম্পদ তৈরি করে তাহলে সে সম্পদের বিনিয়োগের সুযোগ থাকতে হবে। যদি আমদানি-রপ্তানি ব্যবসায় সম্পদ আহরণ করে তাহলে মূল্য সঠিক রাখার জন্য আমাদের এক্সচেঞ্জ রেট যেটা আছে, বিনিময় হারটা স্থিতিশীল কিন্তু বাস্তবসম্মত রাখতে হবে।

বিআইআইএসএসের ‘গিগ ইকোনোমি অ্যান্ড বাংলাদেশ: অপরচুনিটিজ, চ্যালেঞ্জ অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক সেমিনারে সভাপতিত্ব করেন পলিসি গবেষণা ইনস্টিটিউটের (পিআরআই) চেয়ারম্যান ড. জাইদি সাত্তার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন।

Share this post

scroll to top
error: Content is protected !!