DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ভারতে বিবিসির ২ কার্যালয়ে ৬০ ঘন্টা ব্যাপী নজীর বিহীন তল্লাশী

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  ভারতে বিবিসির দিল্লি ও মুম্বাই কার্যালয়ে আয়কর বিভাগের নজীর বিহীন তদন্ত-তল্লাশি শেষ হয়েছে। গত মঙ্গলবার বেলা ১১টায় আয়কর বিভাগ এ অভিযান শুরু করে। ৬০ ঘণ্টা পর বৃহস্পতিবার রাতে তা শেষ হয়।

এই তল্লাশিকে ‘সমীক্ষা’ বলছে ভারত সরকার। সমীক্ষায় কী পাওয়া গেল, কী জানা গেল, সে বিষয়ে আনুষ্ঠানিক কোনো বিবৃতি এখনো পাওয়া যায়নি। ভারতের গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, আজ শুক্রবার এ বিষয়ে জানানো হতে পারে।

‘সমীক্ষা’ দীর্ঘ সময় ধরে চলতে পারে বুঝে বিবিসি কর্তৃপক্ষ বুধবার সব কর্মীকে মানসিকভাবে প্রস্তুত থাকার অনুরোধ জানিয়েছিল। সেই সঙ্গে বলেছিল, প্রত্যেকে যেন সহযোগিতা করেন। গণমাধ্যমটি জানিয়েছে, তাদের কর্মীদের দীর্ঘ সময় ধরে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অভিযান চলাকালে প্রতিষ্ঠানটির কর্মীদের সঙ্গে আয়কর কর্মকর্তারা বিবিসি কার্যালয়েই রাত কাটিয়েছেন। আয়কর কর্মকর্তারা কোনো কোনো কর্মীর ল্যাপটপ ও মুঠোফোন পরীক্ষা করেছেন।সরকার ও শাসক দল বিজেপি জানিয়েছিল, প্রধানত কর ফাঁকি ও ‘ট্রান্সফার প্রাইসিং’–সংক্রান্ত বিষয় সমীক্ষা করে দেখা হচ্ছে। সে জন্য বিভিন্ন ল্যাপটপে ‘ফান্ড ট্রান্সফার’, ‘শেল কোম্পানি’, ‘ফরেন ট্রান্সফার’ শব্দগুলো দিয়ে কী কী দেখা হয়েছে, কর্মকর্তারা তা জানতে চাইছেন।গত মাসের শেষে বিবিসির তথ্যচিত্র ইন্ডিয়া: দ্য মোদি কোশ্চেন সম্প্রচারিত হয়। প্রথমটি দেখানোর পরই সরকার তা নিষিদ্ধ করে। ওই তথ্যচিত্রে ২০০২ সালের গুজরাট দাঙ্গার জন্য তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির ‘নিষ্ক্রিয়তাকে’ দায়ী করা হয়েছে। এর দুই সপ্তাহ কাটতে না কাটতেই কেন্দ্রীয় সরকারের আয়কর বিভাগ বিবিসির কার্যালয়ে তল্লাশি চালাল।

 

Share this post

scroll to top
error: Content is protected !!