DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

কোনো রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে চীন কখনো হস্তক্ষেপ করে না :চীনা রাষ্ট্রদূত লি জিমিং

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  শুধু বাংলাদেশ কেন,বিশ্বের কোনো রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়েইবাংলাদেশ চীন কখনো হস্তক্ষেপ করে না বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রদূত লি জি‌মিং। চীনের কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস উপলক্ষে বাংলাদেশ-চীন সিল্ক রোড ফোরামের উদ্যোগে আজ শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে চীনা রাষ্ট্রদূত এসব কথা বলেন।

দ্রুত রোহিঙ্গা সমস্যার সমাধান না হলে আঞ্চলিক নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত লি জি‌মিং। তিনি বলেন, এ সংকট সমাধানে বাংলাদেশ ও মিয়ানমারকে নিয়ে কাজ করছে চীন।

তিনি বলেন, বাংলাদেশ ও মিয়ানমার উভয়েই চীনের বন্ধু। ফলে এই সংকটের একটি বন্ধুত্বপূর্ণ সমাধান চীনের লক্ষ্য। রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়টি দ্রুত ঘটুক এটা অনেকেই চায় না। তাদের বাণিজ্যিক স্বার্থ এখানে জড়িত। তবে চীন চায়, রোহিঙ্গারা যেন নিরাপদে এবং স্বেচ্ছায় তাদের নিজ ভূমিতে ফিরে যায়।

বাংলাদেশের অবকাঠামো খাতে চীনের বিনিয়োগের কথা উল্লেখ করে তিনি বলেন, একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ওই দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা।

 

তিস্তা প্রকল্প নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চীন হাজার বছর ধরে পানি ব্যবস্থাপনার সঙ্গে জড়িত। তিস্তা প্রকল্প নিয়ে বাংলাদেশ সরকারের প্রস্তাব তারা গ্রহণ করেছেন। এখন এটা নিয়ে সমীক্ষা চলছে। বাংলাদেশে পানি সমস্যা সমাধানে তিস্তা প্রকল্প খুবই গুরুত্বপূর্ণ।

 

লি জি‌মিং বলেন, তিস্তা প্রকল্প ভূ-রাজনৈতিকভাবে স্পর্শকাতর। এ প্রকল্প নিয়ে বাংলাদেশের ওপর ভূ-রাজনৈতিক চাপ আছে। তবে এটি বাংলাদেশের ইচ্ছার বিষয়, বাংলাদেশ চাইলে চীন তিস্তা প্রকল্পের উদ্যোগ নেবে।

রাষ্ট্রদূত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে চীনের অবস্থান জানিয়ে বলেন, চীন কোনো যুদ্ধ চায় না। দ্রুত এ সংকটের সমাধান চায়। তবে, জ্বালানি সংক্রান্ত নানা পদক্ষেপে এটি স্পষ্ট বোঝা যায়, অনেক দেশ সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখছে না। অথচ এই পরিস্থিতিতে পুরো বিশ্বের মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন। মূল্যস্ফীতির প্রভাব পড়ছে সবার ওপর।সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশের সাম্যবাদী দলের সভাপতি ও ফোরামের চেয়ারম্যান দিলীপ বড়ুয়া। ওই সময় উপস্থিত ছিলেন— বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের উপদেষ্টা খালেকুজ্জামানসহ অনেকে।

 

Share this post

scroll to top
error: Content is protected !!