DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

গণতান্ত্রিক পাকিস্তান মার্কিন স্বার্থের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ: হোয়াইট হাউস

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ গনতান্ত্রিক পাকিস্তান যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এ বক্তব্য দেন। পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শাহবাজ শরীফ নির্বাচিত হওয়ার কয়েক ঘণ্টার মাথায়ই যুক্তরাষ্ট্রের তরফ থেকে এমন প্রতিক্রিয়া আসে। এ খবর দিয়েছে জিও টিভি।

দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত করে বিরোধী দলগুলো। এই পুরো প্রক্রিয়ায় ইন্ধন দেয়ার জন্য সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্রকে দোষারোপ করেন ইমরান খান।

তবে যুক্তরাষ্ট্রের জো বাইডেন প্রশাসন প্রথম থেকেই এ ধরণের অভিযোগ অস্বীকার করে আসছে। সোমবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে আবারও একই কথা পুনর্ব্যক্ত করেছেন সাকি। তিনি বলেন, আমরা সবসময় সংবিধান অনুসরণ করে গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করি।

কোনো নির্দিষ্ট দলের ওপরে আরেক দলকে আমরা কখনই প্রাধান্য দেই না। পাকিস্তানে আইনের শাসন ও ন্যায় বিচার নিশ্চিতে যে আইন রয়েছে তাকে যুক্তরাষ্ট্র সমর্থন করে বলেও জানান তিনি।

বক্তব্যে সাকি আরও বলেন, পাকিস্তানের সঙ্গে যে দীর্ঘ সম্পর্ক রয়েছে তাকে অত্যন্ত মূল্যবান মনে করে যুক্তরাষ্ট্র। তাই সমৃদ্ধ ও গণতান্ত্রিক পাকিস্তান সবসময়ই যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য গুরুত্বপূর্ণ। দেশটির ক্ষমতায় কে আছে সেটি এই সত্যকে বদলে দেয় না। এসময় তাকে প্রশ্ন করা হয় যে, প্রেসিডেন্ট বাইডেন শাহবাজকে ফোন করবেন কিনা! উত্তরে সাকি বলেন, এখনো সে বিষয়ে তিনি কিছু বলতে পারছেন না। তবে দুই দেশের মধ্যে বিভিন্ন পর্যায়ে যোগাযোগ থাকবে বলে নিশ্চিত করেন তিনি। উল্লেখ্য, ২০২১ সালে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় বসার পর এখন কখনো ইমরান খানের সঙ্গে ফোনালাপ করেননি তিনি।

Share this post

scroll to top
error: Content is protected !!