DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

আমাদের বাঙ্গালী জাতিস্বত্বা বিকাশে পথের কাঁটা রাষ্ট্রধর্ম ইসলাম:আবদুল মান্নান

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ মিডনাইট হাসিনা সরকারের পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান মন্তব্য করেছেন  রাষ্ট্রধর্ম ইসলাম বাঙালি জাতির মূল উদ্দেশ্যের পথের ‘কাঁটা’ হয়ে আছে। তার মতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনারর পথে এখনো অনেক মাইন রয়েছে।

তিনি বলেন,আমাদের সংবিধানের মূলবাণী অসাম্প্রদায়িকতা, সেটাকে রাষ্ট্রধর্ম ইসলাম ঘা দিয়ে চলে গেল এবং এখন আমাদের পদে পদে বিভ্রান্ত করছে।

গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত ‘ঘৃণ্য আইন ইনডেমনিটি’ শীর্ষক এক আলোচনা সভায় এই মন্তব্য করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনা মন্ত্রী তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যাকারীদের দায়মুক্তি দিতে ইনডেমনিটি অধ্যাদেশ জারি করা হয়েছিল।

দায়মুক্তির বিষয়টি অস্বস্তিকর উল্লেখ করে তিনি বলেন, ‘ইনডেমনিটির মাধ্যমে দায়মুক্তি কোথাও হয়েছে কি না, আমার জানা নেই। ইনডেমনিটির মাধ্যমে বিচারহীনতার সংস্কৃতি তৈরি করেছিলেন জিয়াউর রহমান।

রাষ্ট্রধর্ম ইসলাম ও হুসেইন মুহম্মদ এরশাদ প্রসঙ্গে তিনি বলেন, ‘দায়মুক্তির পরম্পরা হিসেবে পরবর্তী পর্যায়ে দ্বিতীয় সামরিক শাসক (হুসেইন মুহাম্মদ এরশাদ) আরেকটি পেরেক মেরে রেখেছে। কীসের ওপরে? আমাদের বাঙ্গালী জাতিসত্তার ওপরে। আমাদের রাষ্ট্রধর্ম ইসলামকে পুনরায় প্রবর্তন করে। সংবিধানের মূলবাণী অসাম্প্রদায়িকতা, সেটাকে সে ঘা দিয়ে চলে গেল এবং সেটা আমাদের পদে পদে বিভ্রান্ত করছে। জাতির মূল উদ্দেশ্যের পথে কাঁটা গেড়ে রেখে গেছে। এ ধরনের আরও অসংখ্য মাইন প্রধানমন্ত্রীর পথে আছে।’

Share this post

scroll to top
error: Content is protected !!