DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বিশ্বের ৭৫% টিকা ব্যবহার করছে মাত্র ১০টি দেশ ,১৩০টি দেশ ১ ডোজও পায়নিঃ জাতিসংঘ


ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  দুনিয়া জুড়ে করোনাভাইরাসের যে পরিমাণ টিকা পাওয়া যাচ্ছে তার ৭৫ শতাংশ মাত্র দশটি দেশ ব্যবহার করছে বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। বুধবার নিরাপত্তা পরিষদের উচ্চ-পর্যায়ের এক বৈঠকে তিনি জানান, এখন পর্যন্ত ১৩০টি দেশ এক ডোজ টিকাও পায়নি। এই অবস্থাকে মারাত্মক অন্যায্য ও অন্যায় বলে অভিহিত করে তিনি বলেন, ‘এই গুরুত্বপূর্ণ সময়ে টিকার সমতা বজায় রাখাই আন্তর্জাতিক সম্প্রদায়ের সবচেয়ে বড় নৈতিক পরীক্ষা’। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বিশ্বের দরিদ্র দেশগুলোর জন্য টিকা নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গঠন করা কোভ্যাক্স কর্মসূচি ইতোমধ্যে প্রাথমিক লক্ষ্য অর্জন করতে ব্যর্থ হয়েছে। তবে একই সময়ে ধনী দেশগুলো টিকাদান শুরু করতে সক্ষম হয়েছে। বেশ কয়েকটি উন্নয়নশীল দেশ ইতোমধ্যে কোভ্যাক্স কর্মসূচির টিকার জন্য অপেক্ষা না করেই তা কেনার জন্য প্রাইভেট চুক্তি স্বাক্ষর করতে ছুটছে।

টিকার ন্যায্য বন্টন নিশ্চিত করতে সক্ষম বিজ্ঞানী, উৎপাদক এবং অর্থায়নকারীদের নিয়ে জরুরি ভিত্তিতে পরিকল্পনা সাজানোর আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সম্ভাব্য দ্রুত সময়ের মধ্যে দুনিয়ার সব মানুষের জন্য টিকা নিশ্চিত করার আহ্বান জানান তিনি।

এছাড়া বিশ্বের শীর্ষ স্থানীয় অর্থনৈতিক শক্তিগুলোর জোট গ্রুপ ২০কে জরুরি টাস্ক ফোর্স গঠনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। এই শক্তিগুলোরই ফার্মাসিউটিক্যাল কোম্পানিসহ এই সংশ্লিষ্ট সব শিল্পগুলোকে ঐক্যবদ্ধ করার সক্ষমতা রয়েছে।

উল্লেখ্য, বিভিন্ন দেশের সরকারি হিসেব অনুযায়ী দুনিয়া জুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১১ কোটি ছাড়িয়ে গেছে। এই ভাইরাসের কারণে মৃত্যু হয়েছে ২৪ লাখের বেশি মানুষের। কিন্তু তারপরও টিকা দান শুরু করতে পারেনি বহু দেশ। আর টিকা দেওয়া শুরু করা দেশগুলোও প্রবল ডোজ সংকটে ভুগছে।

Share this post

scroll to top
error: Content is protected !!