DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

রাষ্ট্রপিতা, লও সালামঃ ব্যারিস্টার আবু সায়েম।

ব্যারিস্টার আবু সায়েমঃ বাংলাদেশী জাতি হিসেবে আমাদের সবচেয়ে বড় গর্ব একাত্তরের মুক্তিযুদ্ধ এবং অর্জন আমাদের স্বাধীনতা। সে স্বাধীনতার মহান ঘোষক বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান। ৮৫তম জন্মবার্ষিকীতে আমি তার রুহের মাগফিরাত কামনা করছি। জানাই সশ্রদ্ধ সালাম।

শহীদ জিয়া ছিলেন একাধারে বিচক্ষণ সেনাপতি, ধ্রুপদী রাজনীতিবিদ ও দক্ষ রাষ্ট্রনায়ক। বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, গণতন্ত্র, আইনের শাসন, উন্নয়ন, সমৃদ্ধি ও পৃথিবীর বুকে আত্মমর্যাদা নিয়ে বেঁচে থাকার প্রতিটি গল্পে শ্রদ্ধা ও ভালোবাসার সাথে উচ্চারিত হয় তার নাম। আধিপত্যবাদের বিরুদ্ধে সংঘটিত ৭ই নভেম্বর বিপ্লবেরও মহানায়ক জিয়াউর রহমান। সর্বোপরি, তার বাংলাদেশী জাতীয়তাবাদ আমাদের এনে দিয়েছে স্বতন্ত্র এক আত্মপরিচয়। রাষ্ট্রের ভৌগলিকতায় নিজেদের অঙ্কিত করতে পারার সেটিই আমাদের প্রথম ও অদ্বিতীয় দর্শন।

শহীদ জিয়া ছিলেন একজন এথিক্যাল পলিটিশিয়ান। ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থেকেও তিনি বিয়োজনের নীতি অবলম্বন করেননি, বরং সকল মত ও পথের মানুষদের ঐক্যবদ্ধ করে একটি সুসংহত রাষ্ট্র বিনির্মাণে মনোযোগী হয়েছিলেন। তার উদারনৈতিক দৃষ্টিভঙ্গি দেশের প্রত্যেক নাগরিককে রাজনীতিতে অংশগ্রহণের অবাধ সুযোগ তৈরি করে দিয়েছিলো। প্রস্ফুটিত করেছিলো মুক্তমত চর্চার বিরল ক্ষেত্র। অতুলনীয় সততা-নৈতিকতা ও অনুসরণীয় আদর্শ শহীদ জিয়াকে চিরস্থায়ী ঠাঁই করে দিয়েছে সাধারণ মানুষের হদয়ে। তাই তিনি অমর।

বেদনার বিষয়, শহীদ জিয়ার বাংলাদেশ আজ পরাধীনতার নাগপাশে বন্দী। দেশে নির্বাচিত, বৈধ কোন সরকার নেই। নেই গণতন্ত্র, বাকস্বাধীনতা ও আইনের শাসন। ন্যাক্কারজনকভাবে লঙ্ঘিত হচ্ছে মানবাধিকার। রাজনৈতিক প্রতিপক্ষ ও ভিন্নমতাবলম্বীদের ওপর গুম, খুন, নির্যাতন, মিথ্যা মামলা সহনীয়তার সকল মাত্রা ছাড়িয়ে গেছে। সাজানো মামলায় পরিকল্পিত শাস্তি ঘোষণা করে প্রায় তিন বছর যাবত কারান্তরীণ রাখা হয়েছে তিনবারের সাবেক সফল প্রধানমন্ত্রী, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে। দেশে চলছে একদলীয় এক নারকীয় শাসনব্যবস্থা।

এ ভয়ংকর অবস্থা থেকে দেশ ও দেশের মানুষকে বাঁচাতে হলে শহীদ জিয়ার আদর্শ অনুসরণের বিকল্প নেই। তার রেখে যাওয়া দর্শনেই মিলতে পারে আমাদের জাতীয় মুক্তি।

 

লেখকঃ ব্যারিস্টার আবু সায়েম

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমানের উপদেষ্টা

ও সদস্য, সুবর্ণ জয়ন্তী উদযাপন- আইনের শাসন ও মানবাধিকার কমিটি।

Share this post

scroll to top
error: Content is protected !!