DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

৭ই নভেম্বরের চেতনায় উদ্বুদ্ধ হয়েই দেশ স্বৈরাচার হাসিনা মুক্ত করতে হবেঃ কানাডা বিএনপি।

ক্যাপ্টেন (অবঃ)মারুফ রাজুঃ অদ্য ৯ই নভেম্বর'১৯,সোমবার বিকেলে মন্ট্রিয়লে কানাডা বিএনপি এর উদ্যোগে আয়োজিত ঐতিহাসিক ৭ই নভেম্বর,জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষ্যে বিশেষ আলোচনা সভার ভার্চুয়াল অনুষ্ঠানটি প্রবাসী জাতীয়তাবাদীদের এক মহা মিলনমেলায় পরিনত হয় । বিকেল ৩টায় শুরু হয়ে অনুষ্ঠান চলে একটানা সন্ধ্যা ৬.৩০ পর্যন্ত।

করোনা মহামারীর কড়া বিধিনিষেধের মধ্য জনসমাগম বন্ধ থাকায় জুম এ্যাপের মাধ্যমে কানাডায় বসবাসরত বিএনপির নেতাদের এই মিলনমেলা অনুষ্ঠিত হয়।

 

শহীদ জিয়ার আদর্শে অনুপ্রানিত সৈনিকেরা এই বনাঢ্য আয়োজনে মিলিত হয়েছেন একসাথে , মেতে উঠেছেন ৭ই নভেম্বর ও শহীদ জিয়ার অবদান শির্ষক আলোচনায়,যা আমাদের ভবিষ্যতে অনুপ্রেরনা যোগাবে তাতে কোনো সন্দেহ নেই ।

এই অনুষ্ঠানটির  প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক অন্যতম সম্পাদক যুক্তরাজ্য প্রবাসী জনাব মাহিদুর রহমান এবং প্রধান বক্তা ছিলেন বর্তমানে কানাডা প্রবাসী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড.জসীম উদ্দীন আহমেদ।  সর্বপরি একদল নিবেদিত প্রান বিএনপি নেতা-কর্মীর নিরলস প্রচেষ্টায় এই মনোমুগ্ধকর অনুষ্ঠানটি করা সম্ভব হয়েছে ।

অনুষ্ঠানটি পরিচালনায় সার্বিক সহযোগিতা করেছেন কানাডা বিএনপির নিবেদিত প্রান নেতা জনাব এম জয়নাল আবেদীন জামিল এবং জনাব মুজিবর রহমান।

আলোচনা অনুষ্ঠানের শুরুতেই শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান,মরহুম আরাফাত রহমান কোকো এবং সদ্য প্রয়াত বিএনপি নেতা সাদেক হোসেন খোকা সহ এযাবৎ কালে শহীদ বিএনপির সকল নেতা কর্মীদের আত্মার সন্মানার্থে ১ মিনিট নিরবতা পালন করা হয় ।

কানাডা বিএনপির ৭ই নভেম্বরের এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএনপি নেতা এবং দৈনিক প্রথম বাংলাদেশের সম্পাদক ক্যাপ্টেন মারুফুর রহমান রাজু(অবঃ)। তিনি ৭ই নভেম্বরকে বাংলাদেশের প্রকৃত বিজয় দিবস হিসাবে উল্লেখ করে এর চেতনায় উদ্ভুদ্ধ হয়ে বাংলাদেশকে ফ্যাসিস্ত অবৈধ হাসিনা সরকারের কবল থেকে মুক্ত করার শপথ নেন।

অনুষ্ঠানে যোগ দিয়ে বক্তব্য রাখেন মন্ট্রিয়ল থেকে বিএনপি নেতা সর্ব জনাব এজাজ আখতার তৌফিক  ,নবী হোসেন ,কামরুল হাসান ফারুক হাওলাদার, ক্যাপ্টেন(অবঃ)মারুফুর রহমান রাজু, এম জয়নাল আবেদিন জামিল ,আনসার উদ্দীন আহমেদ  , নূর নবী রশীদ ,মোস্তাহিদ আহমদ মুকু, আবুল বাসার মানিক , মাহমুদুল ইসলাম সূমন,জুবের আহমেদ  প্রমুখ।

অটোয়া থেকে অনুষ্ঠানে যুক্ত হন কানাডা বিএনপির প্রয়াত নেতা সৈয়দ ফারুক মিন্টুর স্ত্রী বিএনপি নেত্রী কবিতা নূর।

টরোন্টো থেকে যোগ দেন,বিএনপি নেতা সর্বজনাব মুজিবর রহমান,কানাডা মহিলা দলের সাধারন সম্পাদিকা রেহানা আখতার,বিএনপি নেতা রফিকুল ইসলাম পাটোয়ারী,মোস্তাফিজুর রহমান লাবু ,  মাসুদ তালুকদার , অধ্যক্ষ সৈয়দ আমিনুল ইসলাম ,অধ্যাপক চৌধুরী আল মাসুদ , মিজানুর রহমান চৌধুরী ,আনিসুজ্জামান ,মোস্তাফিজুর রহমান ,শহীদ আলম চৌধুরী প্রমুখ।

বক্তারা তাদের আলোচনায় বাংলাদেশের অবিসংবাদিত নেতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শ ও নীতি হৃদয়ে ধারন করে দেশসেবায় মনোনিবেশে গুরুত্ব আরোপ করেন । তারা বলেন ৭ই নভেম্বরে জিয়া যদি হাল না ধরতেন তবে বাংলাদেশ আর স্বাধীন থাকতো কিনা সন্দেহ । তারা ৭ই নভেম্বরকে বাংলাদেশের ২য় স্বাধীনতা দিবস আখ্যায়িত করেন।

তারা আরও বলেন ,শহীদ জিয়ার সৈনিকদের যে কোন অবস্থাতে  ঐক্যের বাধনে আবদ্ধ থাকার চেষ্টা করতেই হবে । আমাদের মধ্যে বিভেদ পক্ষান্তরে আওয়ামী বাকশালীদের হাতকেই শক্তিশালী করবে নিঃসন্দেহে । 

বক্তারা অবিলম্বে তীব্র গন-আন্দোলনের মাধ্যমে দেশনেত্রীকে অন্যায় কারাবাস থেকে মুক্ত করে দেশে গনতন্ত্র ফিরিয়ে আনার জোর দাবী জানান।

বাংলাদেশের গনপন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে প্রবাসের নেতাকর্মীদের অগ্রনী ভূমিকা পালন করতে পদ ও পদবীর চিন্তা না করে নিঃস্বার্থ ভাবে কাজ করার অঙ্গিকার করেন বিএনপি নেতাগন।

উপস্থিত বক্তারা বাংলাদেশে ঐতিহাসিক ৭ই নভেম্বরের জাতীয় ছুটি বাতিলের তীব্র নিন্দা জানান এবং ভবিষ্যতে বিএনপি ক্ষমতায় আসলে এই ছুটি আবার বহাল করা হবে বলে অঙ্গীকার করেন ।

তারা বলেন ,বাংলাদেশী জাতীয়তাবাদের প্রবক্তা শহীদ জিয়া ও বাংলাদেশ একে অপরের পরিপূরক । বক্তারা বাংলাদেশের বর্তমান অসহনী গনতন্ত্রহীন পরিবেশ থেকে উত্তরনে কানাডা থেকে আন্তর্জাতিক পরিমন্ডলে জনমত গড়ে তোলায় কাজ করে যাবার অঙ্গিকার করেন।

আলোচনা অনুষ্ঠানের শেষ পর্যায়ে বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জনাব মাহিদুর রহমান।  তিনি তার দিকনির্দেশনা মুলক বক্তব্যে শহীদ জিয়ার আদর্শ বুকে ধারন করে আমাদের সামনে এগিয়ে যাবার উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন কানাডা সহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বিএনপি নেতা-কর্মীদের সাহস ,দেশপ্রেম এবং দলের জন্য ভালবাসা প্রশ্নাতিত। সকল বিভেদ ভূলে সকলকে স্বৈরাচার হাসিনা হটাও আন্দোলনে ঝাপিয়ে পড়ান আহবান জানান তিনি।

 

Share this post

scroll to top
error: Content is protected !!