DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

স্বাধীন বাংলাদেশের ২টি নৃশংসতম গনহত্যা এবং কিছু প্রশ্ন।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ স্বাধীন বাংলাদেশের ইতিহাসে নৃশংসতম দুটি গনহত্যা হচ্ছে ২৫শে ফেব্রুয়ারী ২০০৯ পিলখানা বিডিআর গনহত্যা আর ৫ই মে ২০১৩ শাপলা চত্বর আলেম গনহত্যা।

বিডিআর গনহত্যায় ৫৭জন পদস্থ সেনা কর্মকর্তা সহ ৭৪জন নিহত হন আর শাপলা চত্বরের ঘটনায় ঠিক কতোজন নিহত হয়েছেন তা আজ পর্যন্ত পরিষ্কার জানা না গেলেও অপারেশনের ধরন এবং গোপনীয়তা লক্ষ্য করলে এবিষয়ে হাসিনা সরকারের দেয়া মাত্র ১০/১২জন নিহতের তথ্য মোটেই বিশ্বাস যোগ্য নয়। প্রত্যক্ষদর্শীদের মতে ঐরাতে হতাহতের সংখ্যা কমপক্ষে সহস্রাধিক। 

পিলখানা বিডিআর হত্যাকান্ডটি একটি স্বশস্ত্র বিদ্রোহের ফলশ্রুতি বলেই আমরা জানি । তার মানে ছিলো এটি সম্পূর্ন ভাবে একটি সামরিক বিষয়। অথচ বিদ্রোহের সূ্ত্রপাত থেকে শুরু করে পরবর্তি ৪৮ ঘন্টায় , সকল প্রস্তুতি এবং সুযোগ থাকা সত্বেয় কেনো হাসিনা সরকার সামরিক অভিযান পরিচালনা না করে এই সামরিক সমস্যার বেসামরিক সমাধান করতে গেলেন???

ধরে নিলাম,মানবতাবাদী অহিংস ধারার অনুসারী শেখ হাসিনা রক্তপাত বিহীন ভাবে বিদ্রোহীদের বঙ্গভবনে এনে,শেরাটনের চা-নাস্তা খাইয়ে ,বাবা-সোনা ডেকে বিদ্রোহের পরিসমাপ্তি করতে চেয়েছিলেন।


খুবই ভালো কথা,কিন্তু বিডিআর গনহত্যার চারবছর পর মতিঝিল শাপলা চত্বরের হেফাজতের সমাবেশের সময় তার এই অহিংস নীতি কোথায় ছিলো ? হেফাজতের নেতা সহ প্রতিনীধি দলকে বঙ্গ ভবনে বা অন্য কোথাও ডেকে আলোচনা করা হয়েছে বলে শুনলাম না কেনো? কেনো ,এই গরীব মাদ্রাসা ছাত্ররা কি বাংলাদেশের নাগরিক নয়????

যথাযথ সরকারী অনুমতি নিয়ে ঢাকায় সেদিন সমাবেশ করেছিলো হেফাজত । এটি ছিলো সম্পূর্ন অহিংস একটি কর্মসূচি। সন্ধ্যা ৬টা পর্যন্ত কর্মসূচীর সময় সীমা থাকলেও হেফাজত ঐ সময়ের মধ্যে মতিঝিল ছেড়ে যায়নি।  এব্যাপারে তাদের সাথে কোনো আলোচনা করা হয়েছিলো কি? আর করা হয়ে থাকলেও তাদের দাবী দাওয়ার ব্যাপারে কি প্রস্তাব ছিলো সরকারের???

যে তরিৎ পরিকল্পনা এবং ক্ষিপ্রতার সঙ্গে গভীর রাতে বাতি নিভিয়ে দিয়ে হাজার হাজার নিরাপত্তা বাহিনীর সদস্য মতিঝিল এলাকা শত্রুমুক্ত(???) করেছিলো তার কিয়দাংশও যদি ২৫শে ফেব্রুয়ারী ২০০৯ এ পিলখানায় করা হতো তাহলে হয়তো বহু নিহত অফিসারদের জীবন এবং তাদের পরিবার পরিজনদের সম্ভ্রম রক্ষা করা যেতো।

আসলে উপযুক্ত সময়ে সঠিক কাজটি করতে ব্যর্থ হয়েছে হাসিনা সরকার।  পিলখানায় সামরিক সমস্যা তারা সমাধান করতে চেয়েছেন বেসামরিক ভাবে আর শাপলা চত্বরের বেসামরিক সমস্যার সমাধান করেছেন সামরিক উপায়ে।

এই চরম ভ্রান্ত নীতি অনুসরনে উভয় ঘটনাতেই ভয়াবহ রক্তাক্ত ফলাফল হয়েছে,তাতো তো আমরা সবাই জানি।

Share this post

scroll to top
error: Content is protected !!