DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশে করোনাভাইরাস আরো ১০ থেকে ১৫ গুণ ভয়ঙ্কর হবে: মার্কিন চিকিৎসাবিজ্ঞানী অস্টারহোম।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  সমগ্র বিশ্বব্যাপি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দিনদিন বেড়েই চলছে। এখন পর্যন্ত এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৭ হাজার ৯৮৭ জনের।  বিভিন্ন দেশে প্রায় ২ লক্ষের কাছাকাছি সংখ্যক মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে।

এদের মধ্যে বর্তমানে ১ লাখ ৭ হাজার ৬৭৬ জন চিকিৎসাধীন এবং ৬ হাজার ৪১৫ জন  আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।  এছাড়া করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ৮২ হাজার ৭৬৩ জন  সুস্থ হয়ে উঠেছেন।

 ইতোমধ্যে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত বেশ কিছু রোগী শনাক্ত হয়েছে।

এমতাবস্তায়, মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ মাইকেল অস্টারহোম বলেন,‘এটা তো কেবল শুরু। আঘাত, ব্যাথা, দুর্ভোগ, সংক্রমণ ও মৃতের সংখ্যার কথা বিবেচনা করলে বোঝা যায় যে, এটা কেবল আসলেই শুরু। এই অবস্থা সামনের মাসগুলোতেও অব্যাহত থাকবে। আর বিপুল সংখ্যক মানুষও আক্রান্ত হতেই থাকবে।’

তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, বাংলাদেশের মতো অত্যন্ত ঘন বসতিপূর্ন দেশে সবচেয়ে মারাত্মক সিজনাল ফ্লু’র তুলনায় করোনাভাইরাস আরো ১০ থেকে ১৫ গুণ বেশি ভয়ঙ্কর হতে পারে।

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে বিশ্বের বিভিন্ন দেশের সরকার যেভাবে মানুষ সুরক্ষিত থাকার পরামর্শ দিচ্ছে, তাতে মনে হচ্ছে না যে এসব পরামর্শ মেনে চললে করোনাভাইরাসে আক্রান্ত হওয়া থেকে রক্ষা পাওয়া যাবে। করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে মাস্ক ও হাত মোজা ব্যবহারের বিষয়টিকে নিতান্ত ‘বোকামি’ (ননসেন্স) বলেও মত দেন তিনি।

Share this post

scroll to top
error: Content is protected !!