DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

যুক্তরাষ্ট্র বিএনপির ৫ অঙ্গরাজ্যের কমিটি অনুমোদনঃআরো কয়েকটি প্রক্রিয়াধীন।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বহির্বিশ্বের অত্যন্ত গুরুত্বপুর্ন এবং প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্রে বাংলাদেশ জাতীয়তাবাদী দল ,বিএনপির  কর্মকান্ডে গতিশীলতা আনতে দির্ঘদিন ধরে কমিটি বিহীন অঙ্গরাজ্য গুলোতে কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে।।

সম্প্রতি   যুক্তরাষ্ট্র বিএনপি নেতা-কর্মীর  দির্ঘ প্রতীক্ষা ও ধারাবাহিক অনুরোধে ৫টি অঙ্গরাজ্যের কমিটি অনুমোদন পেয়েছে কেন্দ্র থেকে। দ্রুতই অন্যান্য অঙ্গরাজ্য সহ যুক্তরাষ্ট্র বিএনপির অনুমোদন দেয়া হবে বলে জানা গেছে। যে ৫টি অঙ্গরাজ্যের কমিটি অনুমোদন পেয়েছে সেগুলি হচ্ছে – জর্জিয়া, ফ্লোরিডা, ওয়াশিংটন ডিসি, মেরিল্যান্ড ও কানেক্টিকাট । এর মধ্যে একমাত্র জর্জিয়া স্টেট  বিএনপির পুরনাঙ্গ কমিটি এবং বাকি ৪টি আহ্বায়ক কমিটি দেয়া হয়েছে।

লন্ডন প্রবাসী বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জনাব আনোয়ার হোসেন খোকনের ঐকান্তিক প্রচেষ্টায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় কমিটি গঠনের কাজ এগিয়ে চলেছে।

দির্ঘ এক যুগ হতে চলেছে যুক্তরাষ্ট্র শাখা  বিএনপি, কেন্দ্রীয় বিএনপির সু-নজর ও লালন পালনের বাইরে। বার বার কেন্দ্রীয় নেতারা এসেছেন, কমিটির আশ্বাস দিয়েছেন, কাজ করতে বলেছেন এবং চলে গিয়েছেন। অথচ কাজের কাজ কিছুই হয়নি।  কিন্তু যুক্তরাষ্ট্রের ১৪টি স্টেট যেখানে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের আদর্শের মানুষের সংখ্যা অনেক বেশী তারা সহ যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক কেন্দ্রীয় নেতারা প্রতিটি জাতীয় এবং দলীয় প্রোগ্রাম পালন করছেন নিজেদের মত করে। দিক নির্দেশনা এবং কমিটি না থাকার কারনে এক দিকে নিজেদের মধ্যে  যেমন জন্ম নিয়েছে নানা কোন্দল, দল- উপদল অন্য দিকে কিছু কিছু কেন্দ্রীয় নেতার রাজকীয় আদর আপ্যায়নের আবদার সাধারণ কর্মীদেরকে করেছে নেতা বিমুখ। তাই দেখা গেছে অতীতে যে সকল কেন্দ্রীয় নেতাই কমিটির নামে যুক্তরাষ্ট্রে এসেছেন তারা সকলেই কম বেশী বিতর্কিত হয়েছেন নানা অন্যায় আবদার অভিযোগে।

এ ক্ষেত্রে এখন পর্যন্ত বিতর্কের উর্ধে রয়েছেন কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকন। সর্বশেষ তাকে যুক্তরাষ্ট্র বিএনপির সাংগঠনিক কাঠামো পুনর্গঠনের দায়িত্ব দেয়া হয়েছে কেন্দ্র থেকে। তিনি বেশ কয়েকবার নিজের মত করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন ষ্টেটে এসেছেন, ওয়ার্কশপ করেছেন, নিজের মত থেকেছেন এবং নিরবে নিভৃতে চলে গিয়েছেন।

এই প্রসঙ্গে জনাব আনোয়ার হোসেন খোকন বলেন, “  যুক্তরাষ্ট্রের কাজে আমি সর্বোচ্চ চেষ্টা করছি কোন রকম বিতর্কে না জড়াতে। আমার কোন কাজে বিএনপি এবং নিজেকে ছোট না করতে। কেন্দ্রের  নির্দেশ ও দিক নির্দেশনা মোতাবেক কাজ করছি। যেখানেই  যে কমিটি হোক না কেন শতভাগ মানুষের মন জয় করা অসম্ভব এবং অবাস্তব। কাজ করলে সমালোচনা হবেই। তবে সমালোচনা এমন পর্যায়ে যেন না যায় যাতে মুল কাজ ব্যাহত হয়। যুক্তরাষ্ট্রে আজ বিএনপির যে সাংগঠনিক কাঠামো তৈরী হচ্ছে আগামীতে যুক্তরাষ্ট্রের নেতারা নিজেরাই  তা আরো মজবুত করে তুলবেন।

খোকন আরো বলেন, ইনশাআল্লাহ দ্রুতই যুক্তরাষ্ট্রের অন্যান্য ষ্টেট কমিটির কাজ কাজ শেষ হবে।”

বাংলাদেশ জাতীয়তাবাদী দল ফ্লোরিডা শাখা (যুক্তরাষ্ট্র) ১০১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটির অনুমোদন দেয়া হয়েছে। আহ্বায়ক হয়েছেন ইমরানুল হক চাকলাদার এবং সদস্য সচিব মোহাম্মদ ইলিয়াস খান। পুর্নাঙ্গ আহবায়ক কমিটিঃ





জর্জিয়া স্টেট বিএনপি পুর্নাঙ্গ কমিটিতে সভাপতি হয়েছেন, নাহিদুল এইচ খান (শাহেল) এবং সাধারণ সম্পাদক হয়েছেন মোঃ মামুন শরিফ (আমজাদ)। পুর্নাঙ্গ  কমিটি ঃ




ম্যারিল্যান্ড স্টেট বিএনপির আহবায়ক হয়েছেন শহীদ খান চৌধুরী এবং সদস্য সচিব সেলিম এম হোসেন। পুর্নাঙ্গ আহবায়ক কমিটি ঃ



কানেক্টিকাট স্টেট বিএনপি আহবায়ক তৌফিকুল আম্বিয়া টিপু এবং সদস্য সচিব আনোয়ার হোসেন হিমু। পুর্নাঙ্গ আহবায়ক কমিটি ঃ


ওয়াশিংটন ডিসি স্টেট বিএনপি কমিটির আহবায়ক হয়েছেন হাফিজ খান সোহেল এবং সদস্য সচিব মনোনীত হয়েছেন এ জে এম হোসাইন। পুর্নাঙ্গ আহবায়ক কমিটি ঃ



উল্লেখ্য ইতিমধ্যেই বিএনপি বহি বিশ্বে কমিটি পুনর্গঠনের কাজ অনেক দূর এগিয়ে নিয়েছে।

Share this post

scroll to top
error: Content is protected !!