DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

শুধুমাত্র ভারতীয় অস্ত্র কিনতে বাংলাদেশকে ভারতের ৫০০ মিলিয়ন ডলার ঋণ।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশ যেন ভারতের কাছ থেকে অস্ত্র কিনতে পারে সে জন্য নয়া দিল্লি ঢাকাকে ৫০০ মিলিয়ন ডলার ঋণ দিয়েছে। ভারতীয় টিভি চ্যানেল জি নিউজ এ কথা জানায়।

ভারতীয় সংবাদ মাধ্যম দাবি করে বাংলাদেশ তার সামরিক অস্ত্র ভাণ্ডারে বৈচিত্র আনতে চাচ্ছে। বর্তমানে দেশটির ৯০ শতাংশ সামরিক সরঞ্জাম চীনের কাছ থেকে নেয়া। রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে সংঘাতের আশংকায় বাংলাদেশ ওই কৌশল নিয়েছে বলে উল্লেখ করা হয়। মিয়ানমারকে সরাসরি সমর্থন দিচ্ছে চীন।

বাংলাদেশ ভারতীয় অস্ত্র কিনলে তা হবে ভারতের জন্য একটি কৌশলগত অর্জন। এই অঞ্চলের সমুদ্রে চীনের প্রভাব বৃদ্ধি নিয়ে উদ্বেগের রয়েছে ভারত।

এই উদ্যোগের আওতায় ভারত যুদ্ধজাহাজ নির্মাণের জন্য প্রযুক্তি স্থানান্তর করবে। এই লক্ষ্য অর্জনে ভারতের রাষ্ট্রায়ত্ব গার্ডেন রিচ শিপ বিল্ডার্স বাংলাদেশের খুলনা শিপইয়ার্ডের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

ভারত গত কয়েক বছর ধরে বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক জোরদারের চেষ্টা করছে। বাংলাদেশের সঙ্গে চীনের ঘনিষ্ঠ সামুদ্রিক সম্পর্ক রয়েছে।

চীন বাংলাদেশের কৌশলগত সবচেয়ে বড় অংশীদার এবং সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী। গত আট বছরে চীন থেকে ১.৮ বিলিয়ন ডলারের অস্ত্র কিনেছে বাংলাদেশ।

 

Share this post

scroll to top
error: Content is protected !!