DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বিশ্ব যেদিকেই যাক, সবসময় পাকিস্তানের পাশে থাকবে চীন।

 

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ   সম্প্রতি বেইজিংয়ে একটি উচ্চপর্যায়ের দ্বিপক্ষীয় কৌশলগত আলোচনায় পাকিস্তানের ভূখণ্ডের অখণ্ডতা ও মর্যাদাকে পূর্ণ সমর্থন দিয়েছে চীন। এ সময় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরাইশি ও চীনা স্টেট কাউন্সিলর ওয়াং ই যৌথ সংবাদ সম্মেলনে কথা বলেন।

বৈঠকে কাশ্মীর পরিস্থিতির চরম অবনতির কথা উল্লেখ করেছে পাকিস্তান। এতে কাশ্মীর নীতিতে পরিবর্তন আনতে ভারতের প্রতি আহ্বান জানানো হয়েছে। এছাড়া, পুলওয়ামায় আত্মঘাতী হামলার পর পরিস্থিতি শান্ত করতে ইসলামাবাদের চেষ্টার প্রশংসা করেন ওয়াং ই।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে আত্মঘাতী বোমা হামলায় দেশটির একটি আধাসামরিক বাহিনীর ৪৪ জওয়ান নিহত হওয়ার ঘটনায় দু’দেশের মধ্যকার সম্পর্কের অবনতি ঘটলে পরমাণু শক্তিধর ভারত ও পাকিস্তান আকাশযুদ্ধে জড়িয়ে পড়ে। পাকিস্তান ভারতীয় যুদ্ধবিমানের এক পাইলটকে আটক করার পর শান্তির নিদর্শন হিসেবে তাকে ফেরত দিয়েছে।

এরপর গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জইশ-ই-মোহাম্মদের প্রধান মাসুদ আজহারকে বৈশ্বিক সন্ত্রাসীর তালিকায় অন্তর্ভুক্ত করতে চাইলে চীন তা ঠেকিয়ে দেয়। মঙ্গলবার পাকিস্তানের প্রতি চীনের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

তিনি বলেন, বিশ্ব পরিস্থিতি কীভাবে পরিবর্তন হচ্ছে, তা কোনো ব্যাপার নয়। পাকিস্তানের স্বাধীনতা, আঞ্চলিক অখণ্ডতা ও মর্যাদাকে জোরালো সমর্থন দিয়ে যাবে চীন।

Share this post

scroll to top
error: Content is protected !!