DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

আর ঋন নেবোনা,সারা বিশ্বকে ঋন দেবো আমরাঃলোটাস কামাল।

 

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর  জাতীয় সংসদে ভাষণ প্রদানকালে অবৈধ শেখ হাসিনা সরকারের  অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০৩০ সাল নাগাদ আমরা আর ঋণ নেব না, আমরা ঋণ দেব ইনশাল্লাহ। সারা বিশ্বের মানুষকে ঋণ দেব আমরা।

শনিবার (২৯ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটের সমাপনী বক্তব্যে এ কথা বলেন তিনি।

এ সময় চীনের সাথে তুলনা করে অর্থমন্ত্রী বলেন, আমরা বেশি ঋণ করি কি না? ঋণের পরিমাণ হিসাব করা হয় জিডিপি দিয়ে। আমরা ঋণ নেই চীনের কাছ থেকে। চীনের ঋণের পরিমাণ জিডিপির ২৮৪ শতাংশ। ওরা আমাদের ঋণ দেয়। আমাদের ঋণের পরিমাণ জিডিপির ৩৪ শতাংশ।

 

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটের সফলতা ২০৩০ সাল পর্যন্ত পাওয়া যাবে দাবি করে অর্থমন্ত্রী বলেন, এ বাজেটটি শুধু একটি বছরের জন্য নয়। এ বাজেটের ফাউন্ডেশন এ বছর। কিন্তু এ বাজেট থেকে ২০৩০ সাল পর্যন্ত অর্জন করতে পারব। সেভাবে আমরা বাজেটটি প্রণয়ন করেছি। আমি বিশ্বাস করি, ২০২৪ সালে আমরা ডাবল ডিজিট গ্রোথে পা রাখব। ২০২৪ সাল থেকে শুরু করে ২০৩০ সাল পর্যন্ত এ বাজেটের ফলাফল পাব।

এছাড়াও তিনি বলেন, একটা দেশ এবং জাতির সঙ্গে অনেক মিল আছে। মানুষের জীবনে যেমনিভাবে সম্ভাবনা সৃষ্টি হয়, ঠিক তেমনিভাবে দেশের ক্ষেত্রেও সেটা সম্ভব হয়। দেশের ক্ষেত্রে সম্ভব হয় বলেই আমরা আমাদের এ বাজেটে টাইটেল রেখেছি- ‘সময় এবার আমাদের, সময় এখন বাংলাদেশের’- যা ইচ্ছাকৃতভাবে লেখা হয়েছে।

 

তিনি এ বিষয়ে আরও বলেন, যদি চীন পারে, মালয়েশিয়া পারে, সাউথ কোরিয়া পারে তাহলে বাংলাদেশ অবশ্যই পারবে। আমরা গত ১০ বছরে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে নিরলস পরিশ্রম করে সবাই মিলে বাংলাদেশকে যে জায়গায় নিয়ে এসেছি। ট্রেন একবার যখন ট্র্যাকের উপর উঠে যায় তখন আর ট্রেন পেছনের দিকে যায় না।এমন কোনো জাতি নাই আমাদের এখান থেকে গতিচ্যুত করতে পারবে। আমরা এগোবই, এগোবই ইনশাল্লাহ।

এছাড়াও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ডেঙ্গুতে আক্রান্ত বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, আমাদের অর্থমন্ত্রী বাজেট পেশ করার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েছিলেন। তখন আমি দায়িত্ব নিয়েছিলাম। তিনি এখনও অসুস্থ রয়েছেন। কারণ তার ডেঙ্গু হয়েছে।

প্রধানমন্ত্রীর বক্তব্যের পর বাজেটের ওপর সমাপনী বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নিজের অসুস্থতার কথা স্বীকার করে বলেন, আমি এখনও অসুস্থ, আস্তে আস্তে সুস্থ হচ্ছি। তবে গতিটা অত্যন্ত ধীর। সেদিন বাজেটে পেশ করতে যেয়ে আমি মনে হচ্ছিল ছিটকে পড়ছি। তখন আমার সহকর্মীরা আমাকে ধরে বসান। আমি যখন চোখে ওষুধ নিয়েও পারছিলাম না, যখন দেখলাম আর চোখে দেখছি না তখন প্রধানমন্ত্রীকে অনুরোধ করলাম বাজেট বক্তৃতা প্রদানের জন্য। প্রধানমন্ত্রীর এই অবদান আমি সারাজীবন মনে রাখব। আমি কৃতজ্ঞ।

এর আগে গত ১৩ জুন সংসদে ২০১৯-২০ অর্থ বছরের বাজেট পেশ করার দিন অসুস্থ থাকায় বাজেটের অধিকাংশ পাঠ করেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

Share this post

scroll to top
error: Content is protected !!