DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ভারতের নির্বাচনী প্রচারনায় তৃনমূলের পক্ষে বাংলাদেশের ফেরদৌসঃবিজেপির অভিযোগ দায়ের।

 

 

 

  

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  ভারতের জাতীয় নির্বাচনকে সামনে রেখে পশ্চিম বাংলার তৃনমূল কংগ্রেসের পক্ষে  বাংলাদেশের জনপ্রিয় চলচ্চিত্র নায়ক ফেরদৌস বিধিবহির্ভূত ভাবে নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ায় বিব্রত হয়েছে বাংলাদেশ দূতাবাস।

এ বিষয়ে ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে দেশটির নির্বাচন কমিশনে ও কলকাতার রায়গঞ্জ জেলা ম্যাজিস্ট্রেট দফতরে আপত্তিও জানানো হয়েছে। এই আপত্তির পর নির্ধারিত সফর শেষ না করেই ফেরদৌস এখন ঢাকার পথে রয়েছেন। আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) রাতেই শাহজাহাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামার কথা রয়েছে তার।

এ বিষয়ে জানতে চাইলে ভারতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের একজন কর্মকর্তা বলেন, ‘আমরা বিব্রত। বিষয়টি আমাদের ধারণার বাইরে ছিল। ফেরদৌস দূতাবাসকে না জানিয়ে একটি দলের পক্ষে রাজনৈতিক প্রচারণায় অংশ নিয়েছেন।’

এদিকে, ভারতে  সফর শেষে ঢাকার পথে বিমানে অবস্থান করায় ফেরদৌসের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে বাংলাদেশ দূতাবাস থেকে নিশ্চিত করা হয়েছে, ফেরদৌস ঢাকার পথে রয়েছেন।

কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র আন্তর্জাতিক বিমানবন্দরের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অফিস জানিয়েছে, বিজি ০৯৬ ফ্লাইটে কলকাতার স্থানীয় সময় রাত ৯টায় নায়ক ফেরদৌস ঢাকার পথে যাত্রা করেছেন। 

উল্লেখ্য, গত রবিবার ও সোমবার (১৪ ও ১৫ এপ্রিল) পশ্চিমবঙ্গের রায়গঞ্জ লোকসভা আসনের তৃণমূল কংগ্রেস প্রার্থী কানাইয়ালাল আগরওয়ালের পক্ষে নির্বাচনি প্রচারণায় অংশ নেন বাংলাদেশ ও ভারতে সমান জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস। টালিগঞ্জের দুই তারকা অঙ্কুশ ও পায়েল সরকারের সঙ্গে হুডখোলা গাড়িতে চেপে ওই নেতার পক্ষে রোড শোতে অংশ নেন তিনি। করণদীঘি, হেমতাবাদ, ইসলামপুর-সহ ওই কেন্দ্রের নানা জায়গায় ফেরদৌসকে একবার চোখের দেখা দেখতে রীতিমতো ভিড়ও উপচে পড়েছিল। এসময় বিভিন্ন পথসভায় তৃণমূল প্রার্থী কানাইয়ালাল আগরওয়ালকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন ফেরদৌস। সেই ছবি ও রোড শো-র ভিডিও ইতোমধ্যে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

এরপরই একজন বিদেশি নাগরিক কীভাবে ভারতের সাধারণ নির্বাচনের প্রচারণায় অংশ নিতে পারেন, এই প্রশ্ন তুলেছে রাজ্যের বিরোধী দল বিজেপি। 

তবে কানাইলায়াল আগারওয়ালকে ফোন করে এ ব্যাপারে জানতে চাইলে

তিনি বলেন, ‘দেখুন আমার পক্ষে কে কোথায় ভোট চাইলো তার কি সব খোঁজ রাখা সম্ভব নাকি? আর সাতদিন বাদে ভোট, আমার এখন নিঃশ্বাস ফেলার ফুরসত নেই। ফলে কোন ফিল্মস্টার এসে আমার হয়ে ভোট চাইছে সেসব আমার কিছুই জানা নেই।’

তবে বিরোধীরা অবশ্য সহজে ছাড়তে চাইছে না। পশ্চিমবঙ্গ বিজেপি’র সাধারণ সম্পাদক প্রতাপ ব্যানার্জি ইতোমধ্যেই এই ঘটনায় নির্বাচন কমিশনের পাশাপাশি রায়গঞ্জে জেলা ম্যাজিস্ট্রেট দফতরে লিখিত অভিযোগ দায়ের করেছেন। তারা বলছেন, বিদেশি নাগরিককে দিয়ে ভোটের প্রচার করানো পরিষ্কার ভারতে নির্বাচনি আচরণবিধির (মডেল কোড অব কন্ডাক্ট) লঙ্ঘন।

আর বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ ব্যঙ্গ করে বলেছেন, ‘বিদেশি একজন নাগরিককে দিয়ে পশ্চিমবঙ্গে ভোটের প্রচার করিয়ে দিদি (মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি) কী প্রমাণ করতে চাইছেন? বাংলাদেশিদের পর এবার কি তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে প্রচারে নিয়ে আসতে চান?’

প্রসঙ্গত: বাংলাদেশে মডেলিং করলেও ফেরদৌসের নায়ক হয়ে ওঠা টালিউডের ‘হঠাৎ বৃষ্টি’ চলচ্চিত্রের মধ্য দিয়ে। ওই ছবিতে গড়ে ওঠা রোমান্টিক ইমেজ দিয়ে দুই বাংলায় সমান পরিচিত ও জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। বাংলাদেশের পাশাপাশি ভারতেও অনেকগুলো সিনেমায় নায়কের ভূমিকায় অভিনয় করেছেন তিনি। বছর দুয়েক আগে কলকাতায় সৃজিত মুখোপাধ্যায়ের ‘ইয়েতি অভিযান’ চলচ্চিত্রেও তাকে দেখা গেছে।

রাজ্য বিজেপি’র সাধারণ সম্পাদক প্রতাপ ব্যানার্জি বলেছেন, ‘আসলে রায়গঞ্জ সংসদীয় আসনে মুসলিম ভোটারের সংখ্যা শতকরা ৫৭ ভাগ, যা সারা রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি। কেন্দ্রটি বাংলাদেশ লাগোয়াও বটে। ফলে এটা একেবারে পরিষ্কার, সংখ্যালঘু মুসলিম ভোট টানার চেষ্টাতেই তৃণমূল সেখানে বাংলাদেশি ও মুসলিম চিত্রনায়ককে এনে প্রচার করিয়েছে। আমরা এর জন্য তৃণমূলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি।’

 

Share this post

scroll to top
error: Content is protected !!