DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

হাসিনা সরকারের যোগসাজসে তাহসিনা লুনা এবং রশীদ মিল্লাতের মনোনয়ন হাইকোর্টে স্তগিত।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  সিলেট-২ আসনে বিএনপি প্রার্থী তাহসিনা রুশদীর লুনা ও জামালপুর-১ আসনে বিএনপির প্রার্থী রশিদুজ্জামান মিল্লাতের মনোনয়নপত্র স্থগিত করেছেন হাইকোর্ট।

 

বৃহস্পতিবার তাদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশনের দেয়া সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। একইদিন মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে মহাজোটের প্রার্থী বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য এমএম শাহীনের মনোনয়নপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।

 

নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনার মনোনয়নপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করে একই আসনের মহাজোটের শরিক জাতীয় পার্টির প্রার্থী ইয়াহহিয়া চৌধুরী।

এ রিটের শুনানি নিয়ে বৃহস্পতিবার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ মনোনয়নপত্র তিন মাসের জন্য স্থগিত করেন। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মফিকুল ইসলাম বাবুল। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

সাংবাদিকদের আইনজীবী সাজু বলেন, লুনার মনোনয়নপত্র স্থগিত হওয়ায় তিনি আর নির্বাচন করতে পারছেন না। কেন স্থগিত করা হল জানতে চাইলে তিনি বলেন, চলতি বছরের ১ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা থেকে লুনা পদত্যাগ করেছেন। গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এর ১২(চ) অনুযায়ী প্রজাতন্ত্র বা কোনো সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ বা প্রতিরক্ষা পরিসেবা থেকে পদত্যাগ বা অবসরের পর কমপক্ষে তিন বছর পার হতে হবে।

তবে লুনা বলেন, এটা এক ধরনের হয়রানি। ২০১৪ সালে মহাজোটের প্রার্থীরা বিনা ভোটে এমপি হয়েছিলেন। এবারও তারা সেই চেষ্টা করছেন। আশা প্রকাশ করে তিনি বলেন, আইনি লড়াইয়ের মাধ্যমে প্রার্থিতা ফিরে পাবেন। লুনা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। এ বিশ্ববিদ্যালয়ের চাকরি বিধিমালায় রয়েছে আগের দিন চাকরি থেকে ইস্তফা দিয়ে পরের দিন সংসদ নির্বাচনে প্রার্থী হওয়া যাবে। ডেপুটি রেজিস্ট্রারের পদ থেকে ইস্তফা দেয়ার প্রায় ৬ মাস অতিবাহিত হওয়ার পর তিনি প্রার্থী হয়েছেন। নির্বাচন কমিশনও তার প্রার্থিতা বৈধ করে তাকে প্রতীক বরাদ্দ দিয়েছেন। এ আদেশের বিরুদ্ধে আপিল করব। আদালতের মাধ্যমেই স্থগিতাদেশ প্রত্যাহার হবে ইনশাআল্লাহ। এ বিষয়ে মহাজোটের প্রার্থী ইয়াহহিয়া চৌধুরী যুগান্তরকে জানান, তিনি আবেদন দিয়েছিলেন নির্বাচন কমিশনে। কিন্তু নির্বাচন কমিশন এরপরও লুনার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে আদেশ দেন। সেই আদেশের বিরুদ্ধে রিট করেছিলাম। এ আবেদনের পরিপ্রেক্ষিতে বিএনপি প্রার্থীর প্রার্থিতা আদালত স্থগিত করেছেন।

এদিকে জামালপুর-১ আসনে বিএনপি প্রার্থী রশিদুজ্জামান মিল্লাতের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশনের দেয়া সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। ওই আসনে আওয়ামী লীগের প্রার্থী সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদের করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার রুলসহ এ আদেশ দেন। রিটকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। আদেশের পর খুরশীদ আলম খান বলেন, ওয়ান-ইলেভেনের সময় দুর্নীতির মামলায় মিল্লাতের সাত বছরের সাজা হয়। পরে এর বিরুদ্ধে আপিল করে তিনি মামলা থেকে খালাস পান। দুদক ও রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করলে আপিল বিভাগ মামলাটি পুনঃশুনানির জন্য পাঠায়। এ অবস্থায় রিটার্নিং কর্মকর্তা মিল্লাতের মনোনয়নপত্র বাতিল করলেও নির্বাচন কমিশনে আপিল করে প্রার্থিতা ফিরে পান তিনি। নির্বাচন কমিশনের এ সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন আবুল কালাম আজাদ। শুনানি শেষে আদালত নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করায় মিল্লাত আর নির্বাচন করতে পারছেন না বলে রিটকারী পক্ষের আইনজীবী জানান।

এমএম শাহীনের মনোনয়ন বাতিলে হাইকোর্টে রিট : মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে মহাজোটের প্রার্থী বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য এমএম শাহীনের মনোনয়নপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। তথ্য গোপন করার অভিযোগে তার মনোনয়নপত্র বাতিলের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন মৌলভীবাজার-২ আসনের ভোটার ও সাবেক মেয়র কামাল উদ্দিন আহমেদ। তার আইনজীবী কামরুন নাহার সীমা জানান, এমএম শাহীন তার হলফনামায় তথ্য গোপন করে মনোনয়নপত্র জমা দিয়েছেন। হলফনামায় তিনি একটি মামলার কথা উল্লেখ করেছেন। অথচ তার বিরুদ্ধে আরও তিনটি মামলা রয়েছে। তথ্য গোপনের বিষয়টি নির্বাচন কমিশনকে লিখিতভাবে জানালেও কমিশন কোনো পদক্ষেপ নেয়নি।

Share this post

scroll to top
error: Content is protected !!