DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

লেজওয়ালা কন্যার গল্প।। — ব্যারিস্টার সায়েম

ব্যারিস্টার আবু সায়েমঃ সদ্য ছাড় পাওয়া একটি মুভির নাম “Hasina: A Daughter's Tail”, বাংলায় “হাসিনা: এক কন্যার লেজ”। এ নামেই সিনেমা হলে নেমেছে অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনীত বাংলা কিংবা ইংরেজী মুভিটি। বিবিসি বলছে, “নাম থেকে বোঝা যায় শেখ হাসিনার একটি লেজ আছে।” তবে সর্বশেষ খবরানু্যায়ী, বিতর্কিত চলচ্চিত্রটির নাম পরিবর্তন করা হয়েছে এবং নতুন নাম দেওয়া হয়েছে “Hasina: A Daughter's Tale”, বাংলায় “হাসিনা: এক কন্যার গল্প”।

তা সিনেমার পর্দায় যতোই আঁচড় লাগুক বাস্তবে মুজিবকন্যার লেজ কেটে দেওয়াটা অধর্ম হবে বলে আমি মনে করি। শরীরের এ বিশেষ অঙ্গটি বাদে শেখ হাসিনার রূপ অপূর্ণ। আর লেজ নিয়ে তার লজ্জার কিংবা সম্মানহানিরও কোন কারণ থাকতে পারে না। প্রাণীজগতে অনেকেরই লেজ আছে। কিংবদন্তীর মৎস্যকন্যাদেরতো সৌন্দর্য্যই তাদের লেজ যা দিয়ে তারা সমুদ্রে জলকেলি করে। তবে পার্থক্যটা হচ্ছে, হাসিনার লেজ তার জিহ্বার মতোই বিষাক্ত। তারটিকে তুলনা করা যেতে পারে সী ওয়্যাসপ্স’র লেজের সাথে।

সী ওয়্যাসপ্স জেলিফিসের একটি প্রজাতি। পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক প্রাণী বলে ধরা হয় এটিকে। সী ওয়্যাসপ্স’র লেজে যে পরিমাণ বিষ থাকে তাতে মিনিট তিনেকের মধ্যে নিদেনপক্ষে ২৫০ জন মানুষ মারা যেতে পারে। পাঠকের অমত হবে না, হাসিনার লেজেও আছে এমন ভয়ংকর বিষ। তাই তিনি পৃথিবীর সবচাইতে বিষাক্ত মানবী।

মুজিবতনয়ার লেজের বিষে ক্ষতবিক্ষত আজ বাংলাদেশ।

লেখকঃ বিশিষ্ট আইনজীবি ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উপদেষ্টা।

 

Share this post

scroll to top
error: Content is protected !!