DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

তামিম-মুশফিকের হাতে ১০ হাজারের স্মারক

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলিয়ে ১০ হাজার রান। এই মাইলফলক আগেই ছুঁয়েছিলেন বাংলাদেশের দুই অন্যতম সফল ক্রিকেটার সাকিব আল হাসান এবং তামিম ইকবাল। এবার সেই তালিকায় নাম লিখেছেন মুশফিকুর রহীমও। জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকার টেস্টের প্রথম ইনিংসে ২১৯ রানে অপরাজিত থাকার পথে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

নিঃসন্দেহে অনন্য এক কীর্তি। এই কীর্তিকেই স্মরণীয় করে রাখলো বাংলাদেশ ক্রিকটে বোর্ড (বিসিবি)। ঢাকা টেস্টে জিম্বাবুয়েকে ২১৮ রানের বিশাল ব্যবধানে হারানোর পর পুরস্কার বিতরণী মঞ্চে তামিম-মুশফিককে বিশেষ এই কীর্তির জন্য বিশেষ সম্মানে ভুষিত করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

Tamim-mushfiq

সাদা ব্লেজার এবং বিশেষভাবে তৈরি ক্রেস্ট উপহার দেয়া হলো মুশফিক এবং তামিম ইকবালকে। পুরস্কার বিতরণের সময় সাকিব মিরপুরে না থাকায়, সরাসরি তার হাতে তুলে দেয়া যায়নি এই পুরস্কার।

তামিম এবং মুশফিকের হাতে ১০ রান করার জন্য ক্রেস্ট তুলে দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এবং ব্লেজার পরিয়ে দেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক, বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান।

তামিম ইকবাল : তিন ফরম্যাট মিলিয়ে সর্বমোট রান : ১১৯৪১। টেস্ট খেলেছেন ৫৬টি, ব্যাট করেছেন ১০৮ ইনিংসে। রান করেছেন : ৪০৪৯, সেঞ্চুরি ৮টি এবং হাফ সেঞ্চুরি রয়েছে, ২৫টি। ওয়ানডে খেলেছেন ১৮৩টি। ব্যাট করেছেন ১৮১টিতে। মোট রান : ৬৩০৭, সেঞ্চুরি ১১টি, হাফ সেঞ্চুরি ৪২টি। টি-টোয়েন্টি খেলেছেন ৭২টি। ব্যাট করেছেন সব ক’টিতে। মোট রান : ১৫৮৫, সেঞ্চুরি ১টি, হাফ সেঞ্চুরি ৬টি।

Tamim-mushfiq

সাকিব আল হাসান : তিন ফরম্যাট মিলিয়ে মোট রান ১০৫৪২। টেস্ট খেলেছেন ৫৩টি। ব্যাট করেছেন ১০০ ইনিংস, রান করেছেন : ৩৬৯২, সেঞ্চুরি ৫টি, হাফ সেঞ্চুরি ২৩টি। ওয়ানডে খেলেছেন ১৯২টি। ব্যাট করেছেন ১৮১টিতে। মোট রান করেছেন : ৫৪৮২, সেঞ্চুরি ৭টি এবং হাফ সেঞ্চুরি করেছেন ৩৯টি। টি-টোয়েন্টি খেলেছেন ৬৯টি। ব্যাট করেছেন সব ক’টিতে। রান করেছেন : ১৩৬৮, সেঞ্চুরি নেই, হাফ সেঞ্চুরি ৭টি।

মুশফিকুর রহীম : তিন ফরম্যাট মিলিয়ে মোট রান ১০৩১৩। ৬৪ টেস্টে ১২০ ইনিংস খেলে করেছেন ৩৯৬৯ রান, সেঞ্চুরি ৬টি, হাফ সেঞ্চুরি ১৯টি। ১৯৫ ওয়ানডের মধ্যে ব্যাট করেছেন ১৮১টিতে, রান করেছেন ৫২১৩, সেঞ্চুরি ৬টি, হাফ সেঞ্চুরি ৩০টি। টি-টোয়েন্টি খেলেছেন ৭৪টি। ব্যাট করেছেন ৬৬টিতে। মোট রান- ১১৩১, সেঞ্চুরি নেই, হাফ সেঞ্চুরি ৪টি।

Share this post

scroll to top
error: Content is protected !!