DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

চীনের সঙ্গে বন্ধুত্ব না রাখায় রোহিঙ্গা সমস্যা : এমাজউদ্দীন

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃচীনের সঙ্গে বন্ধুত্ব না রাখায় মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা নিয়ে সমস্যা তৈরি হয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমেদ।

তিনি বলেছেন, ‘চীনের সঙ্গে ভালো সম্পর্ক রাখলে মিয়ানমারের সঙ্গে এত সমস্যা হতো না, এ সমস্যা এতদিনে সমাধান হতো।’

রোববার সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ-চীনের কূটনৈতিক সম্পর্কের ৪২ বছর পূর্তি উপলক্ষে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। ‘বাংলাদেশ চীন সাস্কৃতিক একাডেমি’ এ আলোচনা সভার আয়োজন করে।

এমাজউদ্দীন আহমেদ বলেন, বেগম খালেদা জিয়া ক্ষমতায় এসে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে। কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় এসে সেই গণতন্ত্রকে নির্বাসিত করেছে। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে, দেশের জনগণের স্বাধীনতা ফিরিয়ে আনতে আমাদের নিজেদেরই প্রস্তুতি নিতে হবে।

সরকার শিক্ষাব্যবস্থা ধ্বংস করে ফেলেছে এমন অভিযোগ করে তিনি বলেন, বর্তমান সরকার দেশের শিক্ষাব্যবস্থা সর্বনিম্ন পর্যায়ে নিয়ে গেছে। শিক্ষাব্যবস্থা একেবারে ধ্বংস করে ফেলেছে। দেশ উন্নত করতে শিক্ষার যেমন প্রয়োজন, তেমনি নিরাপত্তারও প্রয়োজন।

এমাজউদ্দীন বলেন, আমাদের নিরাপত্তা নিশ্চিত করা হলে, দেশে সৌরবিদ্যুৎ ব্যবস্থা করা হলে, জনগণের মধ্যে শক্তি-সাহস হত এবং চীনের মতোই উন্নত রাষ্ট্রে পরিণত হতো। কিন্তু বর্তমান সরকার আমাদের গণতন্ত্র কেড়ে নিয়েছে, জনগণ নিরাপত্তাহীনতায় ভুগছে, দেশ উন্নত হবে কীভাবে?

আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ সালমান ওমর রুবেলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির বেপারীর সঞ্চালনায় সভায় অন্যদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান রুহুল আলম চৌধুরী, উপদেষ্টা অধ্যাপক ড. সুকোমল বড়ুয়া, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন প্রমুখ বক্তৃতা করেন।

Share this post

scroll to top
error: Content is protected !!