DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ভারতীয় দল থেকে বাদ পড়লেন ধোনি

ক্রিকেটে নিয়মিত হওয়ার পর থেকে এই প্রথম ভারতীয় টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়লেন মহেন্দ্র সিং ধোনি। পুরনোকে বাদ দিয়ে নতুনের আগমন ঘটাতেই ওয়েস্ট ইন্ডিজ আর অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে বাদ দেয়া হয়েছে তাকে। ধোনির পরিবর্তে উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড়াবেন রিশাভ পান্ত। ব্যাকআপ হিসেবে থাকবেন পার্থিব প্যাটেল।

ভারতের ইতিহাসে টি-টোয়েন্টির অভিষেক ম্যাচের দলে ছিলেন ধোনি। সে থেকে নিয়মিত খেলে যাচ্ছিলেন ধোনি। ক্যারিয়ারে এখনও পর্যন্ত ৯৩টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। অবশেষে ৩৭ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে বাদ দিয়েই গঠন করা হলো ভারতীয় টি-টোয়েন্টি দল।

ইতোমধ্যেই টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তিনি খেলেন শুধু ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে। আর এই দুই ফরম্যাটেই তিনি ভারতের একমাত্র বিশ্বকাপজয়ী অধিনায়ক। ফলে তাকে ভারতীয় দল থেকে বাদ দিয়ে দেওয়ার খবরে রীতিমতো হইচই পড়ে গেছে ক্রিকেটমহলে। বিশেষজ্ঞ থেকে শুরু করে ধোনি ভক্ত, সকলেই এই প্রশ্নের উত্তর খুঁজতে শুরু করেছেন।

ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটে আর ধোনিকে ভাবছেই না এমএসকে প্রসাদের নির্বাচক মণ্ডলি। তার পরিবর্তে ভাবা হচ্ছে রিশাভ পান্তকেই। সাত নম্বর জার্সিধারীকে ওয়েস্ট ইন্ডিজের তিন টি-টোয়েন্টি দল থেকে বাদ দেওয়া হয়েছে। সেখানেও তার জায়গা নিয়েছেন দিল্লির রিশাভ। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দলকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষ টি-টোয়েন্টি সিরিজে বিরাট কোহলি ফিরছেন অধিনায়ক হিসেবেই।

সবমিলিয়ে টি-টোয়েন্টি সিরিজে ভারতের দুই দল

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে :
রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, দিনেশ কার্তিক, মনিশ পাণ্ডে, শ্রেয়াশ আয়ার, রিশাভ পান্ত (উইকেটরক্ষক), ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, ইয়ুযবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, খলিল আহমেদ, উমেশ যাদব, শাহবাজ নাদিম।

অস্ট্রেলিয়ার বিপক্ষে :
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা , শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, দিনেশ কার্তিক, মনিশ পাণ্ডে, শ্রেয়াশ আয়ার, রিশাভ পান্ত (উইকেটরক্ষক), ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, ইয়ুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, খলিল আহমেদ, উমেশ যাদব।

Share this post

scroll to top
error: Content is protected !!