DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

শাকিব ছাড়াই এক ডজন সিনেমা, মন্দা কাটবে কী?

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  ঈদ ছাড়া একই দিনে একাধিক ছবি মুক্তি পেতে খুব কমই দেখা যায়। গেলো ৫ বছরে এক ঈদে চারটির বেশি ছবি মুক্তি পাওয়ার নজির নেই। এদিকে চলতি বছরে মুক্তি পাওয়া ছবির সংখ্যা সর্বসাকুল্যে ১৬-১৭টি হবে। এমনিতেই ছবির বাজার খুব মন্দা যাচ্ছে। বছরের শুরুর দিক থেকে নানা ছবির ঘোষণা আসলেও মুক্তির মিছিলে থাকে হাতে গোনা কিছু ছবি। আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে আসলেও নানা কারণে আটকে যায় ছবির মুক্তি।

এদিকে এই বছরের অক্টোবরে মুক্তির মিছিলে জমা হয়েছে প্রায় এক ডজন ছবি। রীতিমত জ্যাম লেগে গেছে বলা যায়। সবাই যেন এই একটি মাসের জন্যই ছবি বানিয়েছেন। সারা বছর সিনেমা খরায় ভুগতে থাকা ইন্ডাস্ট্রি অক্টোবরে সিনেমার উৎসবে মেতে উঠতে যাচ্ছে।

প্রযোজক সমিতি থেকে নিয়ম আছে, ঈদ উৎসব ছাড়া প্রতি সপ্তাহে প্রেক্ষাগৃহে দুটো করে নতুন ছবি মুক্তি পাবে। সঙ্গে একটি পুরনো ছবি মুক্তি দেয়া যাবে। সেদিক থেকে চার সপ্তাহে ৮টি নতুন ছবি মুক্তির সম্ভাবনা রয়েছে। তবে ১২টির মতো ছবির প্রযোজনা প্রতিষ্ঠানই আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছে ছবি মুক্তির। দিনশেষে কয়টি ছবি মুক্তি পায় সেটিই এখন দেখার বিষয়।

যেমন, এরইমধ্যে মুক্তির মিছিল থেকে ছিটকে গেছে ‘বেঙ্গলি বিউটি’। ছবিটি ৫ অক্টোবর মুক্তি পাবার অপেক্ষায় ছিলো। কিন্তু সেটি আর হয়নি। এই ছবিটি আদৌ আর মুক্তি পাবে কী না সেটা বলা মুশকিল।

একই তারিখে মুক্তির মিছিলে থেকে পিছিয়েছে শাহরিয়ার নাজিম জয় পরিচালিত ‘অর্পিতা’ চলচ্চিত্রটিও। কেবলমাত্র মুক্তি পেয়েছে মাহি অভিনীত ‘পবিত্র প্রেম’ ছবিটি। এটি চলছে ৩০টির মতো সিনেমা হলে। মাহি ছাড়াও এ ছবিতে রয়েছেন চিত্রনায়ক ফেরদৌস ও মৌসুমী জুটি।

আর গেল সপ্তাহে মুক্তি পাওয়ায় কলকাতার ছবি ‘নাকাব’ চলছে ১১০টি হলে। শাকিব খান অভিনীত ভেঙ্কটেশ ফিল্মস প্রযোজিত এই ছবি প্রথম সপ্তাহে নায়কের জনপ্রিয়তার প্রতি সুবিচার করতে পারেনি। তবে নতুন সপ্তাহে ছবিটি ভালো ব্যবসা করবে এমনটাই প্রত্যাশা এর আমদানিকারক জাজ মাল্টিমিডিয়া। এতে শাকিবের নায়িকা নুসরাত জাহান ও সায়ন্তিকা।

এছাড়া আগামী সপ্তাহে ১২ অক্টোবর মুক্তির অপেক্ষায় রয়েছে আরও পাঁচটি ছবি। সেগুলো হলো ‘মাতাল’, ‘নায়ক’, ‘আসমানী’, ‘বেপরোয়া’ ও ‘মেঘকন্যা’। শাহীন সুমনের ‘মাতাল’ ছবিতে চিত্রনায়ক সাইমন ও ‘নায়ক’ ছবিতে বাপ্পীর হাত ধরে দুই ছবিতে অভিষেক ঘটতে যাচ্ছে নবাগতা অধরা খানের। অন্যদিকে ‘আসমানী’ ছবিতে বাপ্পীর বিপরীতে সুস্মি রহমানের অভিষেক ঘটার অপেক্ষা। বাপ্পী ও অধরা জুটির ‘নায়ক’ ছবিটি পরিচালনা করেছেন যুগল নির্মাতা ইস্পাহানি আরিফ জাহান এবং বাপ্পী সুস্মি জুটির ‘আসমানী’ ছবিটি পরিচালনা করেছেন এম এ সাখাওয়াত হোসেন।

গেলো ঈদে একটি মাত্র হলে মুক্তি পেলেও এবার বেশ মহা আয়োজনে মুক্তি পেতে যাচ্ছে রোশান ও ববি জুটির ‘বেপরোয়া’ ছবিটি। এটি পরিচালনা করেছেন কলকাতার নির্মাতা রাজা চন্দ।

এই তিন ছবির সঙ্গে একই দিনে মুক্তির মিছিলে আছে চার মাস আগে মুক্তির তারিখ চূড়ান্ত হওয়া ‘মেঘকন্যা’ ছবিটিও। মিনহাজুল অভি পরিচালিত এ ছবিতে চিত্রনায়ক ফেরদৌসের বিপরীতে রয়েছেন নিঝুম রুবিনা। কিন্তু পাঁচটি ছবি থেকে শেষাবধি কোন ছবিগুলো মুক্তির আলোর মুখ দেখতে পায় সেটাই দেখার অপেক্ষা।

প্রযোজনা প্রতিষ্ঠানের ঘোষণা অনুযায়ী আগামী ১৯ অক্টোবর মুক্তি পাচ্ছে মাহিয়া মাহি অভিনীত ‘অন্ধকার জগৎ’ ছবিটি। বদিউল আলম খোকন পরিচালিত এই ছবিতে ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা ডি এ তায়েবের বিপরীতে অভিনয় করেছেন মাহি।

একইদিনে মুক্তি পাবে বছরের সর্বাধিক আলোচিক চলচ্চিত্র ‘দেবী’। বেশ কয়েকবার মুক্তির তারিখ পরিবর্তন হলেও এ তারিখে হলে গিয়ে মিসির আলীর দেখা পাবেন দর্শক, এটাই নিশ্চিত করেছেন ছবির প্রযোজক জয়া আহসান। এ সিনেমাতে প্রযোজনার পাশাপাশি অভিনয়ও করেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া। মিসি আলী চরিত্রে দেখা যাবে চঞ্চল চৌধুরীকে। সেইসঙ্গে এ ছবির মাধ্যমে প্রথমবার বড় পর্দায় অভিষিক্ত হবেন শবনম ফারিয়া।

এদিকে আগামী ২৬ অক্টোবর মুক্তির সম্ভাবনা রয়েছে ‘কালো মেঘের ভেলা’ ছবিটি। কবি নির্মলেন্দু গুণের উপন্যাস অবলম্বনে এ ছবিটি নির্মাণ করেছেন তারই মেয়ে মৃত্তিকা গুণ। এ ছবিতে অভিনয় করেছেন রুনা খান ও আপন।

একইদিনে মুক্তি পেতে পারে চিত্রনায়ক কায়েস আরজু ও পরীমনি জুটির ‘আমার প্রেম আমার প্রিয়া’ ছবিটি। শামীমুল ইসলাম শামীম পরিচালিত এই ছবিটি একাধিকবার মুক্তির তারিখ পরিবর্তন করেছে। তাই এর মুক্তির উপর ভরসা রাখা মুশকিল। অক্টোবরের শেষ সপ্তাহে মুক্তি পেতে পারে আগের সপ্তাহে বাদ পড়া ‘বেঙ্গলি বিউটি’, ‘অর্পিতা’সহ যো কোনো ছবি।

যেসব ছবিই মুক্তি পাক চলচ্চিত্রপাড়ায় এখন সিনেমা মুক্তির ধুম। প্রচারণায় উৎসব আমেজ সবখানে। তবে সিনেমার ব্যবসায়ের হিসেব নিকেশ করতে গেলেই সবাই চুপসে যাচ্ছেন। গেল রোজা ঈদের পর আর উল্লেক করার মতো ব্যবসা সফল কোনো ছবির মুখ দেখেনি ইন্ডাস্ট্রি। এবার বৈচিত্রময় স্বাদ ও মানের এক ডজন ছবি দিয়ে সেই মন্দা কাটানোর অপেক্ষায় ঢালিউড।

তবে কাকরাইলপাড়া ঘুরে দেখা গেল, এক ডজন ছবির মধ্যে কোনো ছবি নিয়েই তেমন উচ্ছ্বাস নেই হল বুকিং এজেন্টদের মধ্যে। কারণ, এই মাসে ঢালিউডের পোস্টার হিরো শাকিব খানের কোনো ছবি নেই। তাই বড় আয়োজনে ধুমধাম ব্যবসায়ের অগ্রিম প্রত্যাশা খুব কম। তবে অনেকেই তাকিয়ে থাকবেন জনপ্রিয় দুই চিত্রনায়ক সাইমন ও বাপ্পীর দুটি ছবির দিকে। নামী পরিচালক, ভালো গল্প ও বিগ বাজেটের নির্মাণে ‘মাতাল’ ও ‘নায়ক’ ব্যবসায়ের সুখবর দিলেও দিতে পারে।

অন্যদিকে জাজের ‘বেপরোয়া’ নিয়েও আশাবাদী জাজ ও ছবিটির নায়ক রোশান। তবে এর আগে ছবিটি একটি হলে মুক্তি পেয়েছিলো। সেখানে খুব একটা আগ্রহ দেখা যায়নি দর্শকের। তাই ছবিটির সাফল্যের জন্য ভিন্ন আইডিয়ার প্রচার প্রয়োজন হতে পারে।

তবে অনেকেই মনে করছেন চলতি মাসের তো বটেই বছরের সেরা ছবির তালিকাতেও নাম উঠে যেতে পারে অনম বিশ্বাসের ‘দেবী’র। ভিন্ন ভাবনার ও রুচির এই ছবিটি ‘আয়নাবাজি’র মতোই ব্যবসায়ের নানা রেকর্ড ভেঙে দিতে পারে বলে ধারণা অনেকের। এর যুক্তিও আছে অনেক। প্রথমত ছবিটি নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের গল্প অবলম্বনে। দ্বিতীয়ত, ছবিটিতে অভিনয় করছেন একঝাঁক তারকা। তৃতীয়ত, এতে আছে ঝকঝকে পরিচ্ছন্ন নির্মাণ ও শ্রুতিমধুর কিছু গান।

তবে ছবিটির সাফল্যের জন্য সবচেয়ে বড় তুরুপের তাস হিসেবে ধরা হচ্ছে মিসির আলী চরিত্রের চঞ্চল চৌধুরীকে। ‘মনপুরা’, ‘টেলিভিশন’, ‘আয়নাবাজি’র মতো সুপারহিট ছবি উপহার দিয়ে চঞ্চল এখন ঢাকাই সিনেমাতে লক্ষী অভিনেতার নাম।

Share this post

scroll to top
error: Content is protected !!