DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

জামায়াত থাকলে বিএনপির সঙ্গে ঐক্য হবে না: বদরুদ্দোজা চৌধুরী

 ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ ক্ষমতায় ভারসাম্য আনতে দেড়শো আসন ও জামায়াত ছাড়ার শর্ত না মানলে বিএনপির সঙ্গে ঐক্য হবে না বলে সাফ জানিয়ে দিলেন বিকল্পধারা বাংলাদেশ ও যুক্তফ্রন্ট সভাপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী। যেভাবেই হোক স্বাধীনতাবিরোধীরা সঙ্গে থাকলে বিএনপির সঙ্গে ঐক্য হবে না জানিয়েছেন তিনি। অন্যদিকে, ঐক্যের শর্ত হিসেবে ক্ষমতার ভারসাম্যকে এখনই গুরুত্ব দিতে নারাজ বিএনপি। নির্বাচনের পরই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার পক্ষে দলটি।

দুর্নীতির মামলায় সাজা পেয়ে কারাগারে যাবার আগে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ছোটবড় রাজনৈতিক দলগুলোকে নিয়ে ঐক্যের ডাক দিলেও আগ্রহী দলগুলোর শর্তের কারণে থমকে আছে তা। বিকল্পধারা বাংলাদেশের নেতৃত্বে যুক্তফ্রন্ট ঐক্য করতে রাজি হলেও দেড়শ আসনের শর্ত জুড়ে দিয়েছে।

 

বিকল্পধারা বাংলাদেশ এর সভাপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, কোনো একটি দলকে মেজরিটি হতে দেয়া যাবে না। ভারসাম্য আনতে হবে। ভারসাম্যের রাজনীতি আমাদের দর্শন। যে কোনো দলকে ১৫০টি আসনের মধ্যে সীমাবদ্ধ থাকতে হবে। বিএনপিও যদি সত্যি সত্যি ক্ষমতায় আসে তাহলে তাদেরও ১৫০ সিট নিতে হবে। আর বাকি যে ১৫০টি সিট থাকবে সেগুলো তাদের সাথে যে দলগুলো থাকবে তাদের সাথে মিলেমিশে করার প্রস্তাব দেওয়া হয়েছিলো। যদি তারা সেই শর্তে রাজি না হয় তাহলে, আমরা যারা ভারসাম্য রাজনীতি, তারা কখনো তাদের সাথে যাব না। যত বড় দলই হোক না তারা। যেভাবেই হোক স্বাধীনতাবিরোধীরা সঙ্গে থাকলে বিএনপির সঙ্গে ঐক্য হবে না। তিনি বলেন, ‘জামায়াতের সঙ্গে ঐক্য করতে চাই না আমরা, এমনটা করলে বিশ্বাসঘাতকতা হবে। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যারা স্বাধীনতা বিরোধী আমরা তাদের সাথে যাবো না। ক্ষমতার ভারসাম্যে যাদের আপত্তি নেই তাদের সঙ্গেই ঐক্য হবে বলেও জানান প্রবীণ এই রাজনীতিক।

রাজনীতিতে ভারসাম্য আনার এই দর্শনের সঙ্গে দ্বিমত না থাকলেও এ বিষয়ে আলোচনার সময় আসেনি বলে মনে করে বিএনপি। এদিকে, জামায়াত নিয়ে অনেকের আপত্তি থাকায় ২০ দলীয় জোটের বাইরে এই ঐক্যের চেষ্টা করছে বিএনপি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, ভারসাম্য এখনি গুরুত্বপূর্ণ নয়। এর কোনো গুরুত্ব আছে? আমরা কি কালকেই নির্বাচনে যাচ্ছি যে আসন বণ্টন করতে হবে। এটি বিকল্পধারার একটি ফিলোসফিকাল অ্যাপ্রোচ ভারসাম্য হলে ভালো হবে কিন্তু সেটা কি নির্বাচনের আগে করা সম্ভব হবে? আমরা ২০ দলীয় দল হিসেবে বলছি না। একটি জাতীয় রাজনৈতিক দল হিসেবে বলছি। ঐক্যটা যখন সঠিকভাবে গঠন হবে তখন বিষয়টি নিয়ে সমাধান করতে হবে।

Share this post

scroll to top
error: Content is protected !!