DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

কাঁচা মরিচ দীর্ঘদিন তাজা রাখবেন যেভাবে

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বাঙালির খাবারের সঙ্গে মরিচের সম্পর্ক আগাগোড়াই। রান্নায় তো ব্যবহার হয়ই, খাবারের সঙ্গে আবার আলাদা করে গোটা মরিচও চিবিয়ে খান অনেকে। তাই আমাদের রান্নাঘরে কাঁচা মরিচের কদর আর আলাদা করে বলার কিছু নেই। কিন্তু কাঁচা মরিচ দীর্ঘদিন রাখার অনেক সমস্যা। সহজেই শুকিয়ে যায়। নষ্টও হয়ে যায় সহজে। ফ্রিজে রাখলে সাময়িক তাজা থাকলেও একটা নির্দিষ্ট সময়ের পরে তা শুকিয়েই যায়। কাঁচা মরিচ দীর্ঘদিন মজুত রাখতে চাইলে কিছু উপায় অবলম্বন করুন।

এয়ারটাইট কোনো বক্সে কাঁচা মরিচ রাখুন। রাখার আগে পাত্রের নিচে হালকা নরম কাপড় বিছিয়ে দেবেন। মরিচের বোঁটা ছিঁড়ে রাখুন। এতে সহজে পচে না। এবার বক্সটি অন্য একটি নরম কাপড়ে ঢেকে নিন। বাড়ি থেকে দীর্ঘ দিনের জন্য কোথাও বেড়াতে গেলেও এভাবে রেখে যেতে পারেন কাঁচা মরিচ। এরপর এই পাত্র ফ্রিজেও রাখতে পারেন।

kacha-morich-2

অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়ে রাখতে পারেন কাঁচা মরিচ। অনেকেই বাড়িতে অ্যালুমিনিয়ামের ফয়েলে টিফিন প্যাক করেন। তেমন ফয়েলে বোঁটা ছাড়ানো মরিচ রাখুন। দুই প্রান্ত ভালো করে মুড়ে দিন। এরপর ফ্রিজে রেখে দিন। ৫ ঘণ্টা রাখার পর ফ্রিজ থেকে বের করে বায়ুরোধক পাত্রে ঢুকিয়ে ফের রেখে দিন ফ্রিজে। এই উপায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাঁচা মরিচকে তাজা রাখবে।

চেন টানা ছোট ব্যাগে রাখতে পারেন মরিচ। এক্ষেত্রেও মরিচের বোঁটা ছিঁড়ে নেবেন। ব্যাগটি ফ্রিজে রাখুন। তবে মনে রাখবেন, যে উপায়ই অবলম্বন করুন না কেন, তাতে দুই সপ্তাহের বেশি কাঁচা মরিচ তাজা রাখা যায় না। তাই একবারে দুই সপ্তাহ ধরে খাওয়ার মতো মরিচ কিনুন।

Share this post

scroll to top
error: Content is protected !!