DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

সবচেয়ে দ্রুতগতির ফোর-জি নেটওয়ার্ক সিঙ্গাপুরেঃতালিকায় নেই বাংলাদেশ।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ফোর-জি নেটওয়ার্ক এখন সিঙ্গাপুরে। এশিয়ার আরেক দেশ দক্ষিণ কোরিয়াকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছে সিঙ্গাপুর।

ফোর-জি স্পিডের সেরা দেশগুলোর তালিকায় এশিয়ার ওই দুই দেশের পরেই রয়েছে ওশেনিয়ার দুই প্রতিবেশী অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। 

 

যুক্তরাজ্যভিত্তিক ওয়ারলেস প্রযুক্তি বিষয়ক কোম্পানি ওপেন সিগন্যালের প্রকাশিত এক রিপোর্টে এ কথা বলা হয়েছে। ওই রিপোর্টে বিশ্বের ৮৮ টি দেশের ফোর-জি পারফরমেন্স তুলনা করা হয়েছে। অস্ট্রেলিয়ায় লাফিয়ে তেলস্ট্রা’র ওপরে উঠে গেছে ভোডাফোন।সেখানে গড়ে এলটিই ডাউলোড স্পিড ৪০ এমবিপিএস। 

এদিকে, বৈশ্বিক ফোর-জি’র সঙ্গে দ্রুত গতিতে যোগ দিচ্ছে তাইওয়ানের অপারেটররা।বর্তমানে এটি এশিয়ায় ৩য় দ্রুততম গতির নেটওয়ার্ক। এর পরেই অবস্থান করছে জাপান ও ভিয়েতনাম। জাপানে গড় ডাউনলোড স্পিড ২৫.৩৯ এমবিপিএস। ভিয়েতনামে ২১.৪৯ এমবিপিএস। তবে এর মানে জাপানে ফোর-জির স্পিড ধীর গতি নয়। শুধু তারা এক্ষেত্রে অভিজাত দেশগুলোর সঙ্গে ম্যাচিং করে উঠতে পারে নি। 

এশিয়ায় দ্রুতগতির নেটওয়ার্কে ৮ম স্থানে অবস্থান করছে ব্রুনেই দারুস সালাম। সেখানে গতি ১৭.৪৮ এমবিপিএস। এর পরেই রয়েছে মিয়ানমার ও মালয়েশিয়া। 

তবে ১৫ এমবিপিএসের নিচে যেসব দেশ রয়েছে তার মধ্যে আছে শ্রীলঙ্কা, কম্বোডিয়া ও পাকিস্তান। ওই তালিকায় বাংলাদেশের অবস্থান কততম তা জানা যায় নি। 

সূত্র: ডেইলি স্টার

Share this post

scroll to top
error: Content is protected !!