DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহনমুলক নির্বাচন চায় যুক্তরাষ্ট্রঃ কংগ্রেসে এলিস জি.ওয়েলস

ওয়াশিংটন ডিসি থেকে ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ আজ দুপুর ২টায় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে মার্কিন কংগ্রেসের সাউথ এশিয়া বিষয়ক এক বিশেষ শুনানী অনুষ্টিত হয়। বাংলাদেশ বিষয়ক এই বিশেষ শুনানীতে সভাপতিত্ব করেন কংগ্রেসের এশিয়া এবং প্যাসিফিক বিষয়ক সাব কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান টেড ইয়োহো (রিপাবলিকান-ফ্লোরিডা)।

শুনানীর শুরুতে কংগ্রেসম্যান টেড ইয়োহো বর্তমান বিশ্বের প্রেক্ষাপটে বাংলাদেশ সহ দক্ষিন এশিয়ার দেশ গুলোর ভৌগলিক এবং অর্থনৈতিক গুরুত্ব তুলে ধরে বলেন এই অঞ্চল বিশেষ করে বাংলাদেশ মার্কিন পররাষ্ট্র নীতিতে বিশেষ গুরুত্ব বহন করে। বিগত দিনগুলোতে বাংলাদেশে গনতান্ত্রীক পরিবেশের অভাব, মানবাধিকার লংঘন এবং বিচার বহির্ভূত হত্যাকান্ডের মতো বিষয়গুলো মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য উদ্বেগের কারন হয়ে দাড়িয়েছে ।

শুনানীতে বাংলাদেশের উপর প্রশ্ন রেখেছেন, মার্কিন কংগ্রেসের ফরেন এফেয়ার্স কমিটির র্যাংকিং মেম্বার ব্র্যাড শেরম্যান (ডেমোক্রাট -ক্যালিফোর্নিয়া) এবং কংগ্রেসম্যান স্কট পেরী (রিপাবলিকান-পেনসিলভানিয়া)।

তারা জানতে চান, বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক এবং গনতান্ত্রিক অবস্থা কি।বিগত বছরগুলোতে অব্যাহত মার্কিন সাহায্যে বাংলাদেশ কতটুকু উন্নতি করেছে ,ইত্যাদি ।

এর জবাবে শুনানীর ২য় সাক্ষী ইউএসএআইডি এর এশিয়া ডিভিশনের সিনিয়র ডেপুটি সহকারী প্রশাসক গ্লোরিয়া স্টিল বলেন,বাংলাদেশ ইদানিং প্রভুত উন্নতি করলেও এখনও উচ্চ আয় কিংবা মধ্যম আয়ের দেশে পৌছাতে এখনো অনেক দেরী আছে। কিন্তু বাংলাদেশের বিগত নির্বাচন অবাধ ও সুষ্টু না হওয়ায় দেশে গনতন্ত্র বাধাগ্রস্ত হয়েছে। আমরা আমাদের সহায়তার প্রায় পুরোটাই বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থা এবং গনতন্ত্র বিকশিত করতে ব্যায় করছি। কিন্তু অবাধ এবং অংশগ্রহন মুলক নির্বাচন না হলে বাংলাদেশের অগ্রগতি ব্যাপক ভাবে বাধাগ্রস্থ হবে। এ সময় তিনি বলেন, একারনেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাংলাদেশকে প্রদেয় বাৎসরিক ইউএসএআইডির অনুদান ৪০০ মিলিয়ন মার্কিন ডলার হতে হ্রাস করে আগামী বছর ২১৯ মিলিয়ন মার্কিন ডলারে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছেন।

শুনানীর ১ম সাক্ষী মার্কিন পররাষ্ট্র মন্ত্রনালয়ের দক্ষিন ও মধ্য এশিয়া বিষয়ক মাননীয় ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্র মন্ত্রী এলিস জি. ওয়েলস বলেন, “বাংলাদেশের প্রধান বিরোধী দল বিহীন গত নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ায় বর্তমান সরকারের বৈধতার ঘাটতি রয়েছে। আজ সকালে ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী আমার সাথে সাক্ষাত করতে আসলে, আমি এব্যাপারে মার্কিন সরকারের গভীর উদ্বেগের কথা জানিয়েছি। বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদুত মার্শা বার্নিকাটও বাংলাদেশে আগামী নির্বাচন অংশগ্রহনমূলক, অবাধ ও সুষ্টু অনুষ্ঠানের ক্ষেত্রে কাজ করে যাচ্ছেন। তিনি মার্কিন সরকারের নীতি ও পলিসি বাস্তবায়ন করছেন বলে আমি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রীকে জানিয়েছেন বলে জানান। বাংলাদেশের দির্ঘ কালীন বন্ধু এবং উন্নয়ন সহযোগী হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র আন্তরিক ভাবে চায় বাংলাদেশে গনতন্ত্র এবং আইনের শাসন প্রতিষ্ঠিত হোক।

এখানে উল্লেখ্য,বাংলাদেশের সাম্প্রতিক মেয়র নির্বাচনে ব্যপক অনিয়ম ও কারচুপির বিষয়ে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট সংবাদ সম্বেলন করে অভিযোগ করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস বিএনপির মুখপাত্রে পরিণত হয়েছে বলে মন্তব্য করেন। সজীব ওয়াজেদ জয় আরো বলেন, যুক্তরাষ্ট্রের বর্তমান সরকারের নীতি হচ্ছে, অন্যকোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলানো, তাই বার্নিকাটের বক্তব্যটি ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাসের বলে ধরে নেয়া যায়। অথচ আজকের মার্কিন কংগ্রেসে শুনানীতে মার্শা বার্নিকাটের সেই বক্তব্যের পুনরাবৃত্তি করলেন স্বয়ং মার্কিন সহকারী পররাষ্ট্র মন্ত্রী।

উল্লেখ্য, বিএনপি চেয়ারপারসনের সাবেক বৈদেশিক উপদেষ্টা ও বিএনপির বিশেষ দূত জনাব জাহিদ এফ সরদার সাদী আজ বিকেলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রনালয়ের দক্ষিন ও মধ্য এশিয়া বিষয়ক মাননীয় ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্র মন্ত্রী এলিস জি.ওয়েলস এর সাথে সাক্ষাত করে ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রনীতি ও মার্কিন পররাষ্ট্র দপ্তরের অবস্হানকে কংগ্রেসে তুলে ধরার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

বাংলাদেশ বিষয়ক এই বিশেষ শুনানীতে কংগ্রেসম্যান টেড ইয়োহো (রিপাবলিকান-ফ্লোরিডা) এর নেতৃত্বে আরো অংশ নেন, কংগ্রেসম্যান ব্র্যাড শেরম্যান (ডেমোক্রাট-ক্যালিফোর্নিয়া), কংগ্রেসম্যান স্কট পেরী (রিপাবলিকান-পেনসিলভানিয়া), কংগ্রেসম্যান ডানা রোহরাবাসের (রিপাবলিকান-ক্যালিফোর্নিয়া), কংগ্রেসওম্যান এ্যান ওয়াগনার (রিপাবলিকান-মিসৌরী), কংগ্রেসম্যান গ্যারী কনোলী (ডেমোক্রাট-ভার্জিনিয়া), কংগ্রেসম্যান এ্যামি বেরা (ডেমোক্রাট-ক্যালিফোর্নিয়া )।

এই বিশেষ শুনানীর ভিডিও লিংকঃ

https://youtu.be/5lVQq-V92jY

 

 

 

 

Share this post

scroll to top
error: Content is protected !!