DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

গ্রেফতারের পরদিনই জামিন পেলেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী রাজাক।

 

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  ক্ষমতায় থাকা কালে ব্যপক দুর্নীতির অভিযোগে গ্রেফতার হওয়ার পরদিনই মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে বুধবার জামিন দেয়া হয়েছে। এদিকে তিনি তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন। খবর সিনহুয়ার।

বিশ্বাস ভঙ্গের পাশাপাশি নাজিবের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে এসআরসি ইন্টারন্যাশনাল থেকে ১ কোটি ৫ লাখ ডলারের ঘুষ কেলেংকারির সাথে জড়িত থাকার অভিযোগ দায়ের করা হয়। কারণ, এ অর্থ নাজিবের ব্যক্তিগত একাউন্টে জমা করা হয়। তবে নাজিব তার বিরুদ্ধে আনা এসব অভিযোগ অস্বীকার করেছেন। বিচারক ২ লাখ ৪৭ হাজার ডলারের মুচলেকায় নাজিবের জামিন আবেদন মঞ্জুর করেন এবং তার পাসপোর্ট জমা দেয়ার নির্দেশ দেন।

উল্লেখ্য, মঙ্গলবার মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন নাজিবকে তার বাসভবন থেকে গ্রেফতার করে। এদিকে নাজিবের মুখপাত্র মঙ্গলবার বলেছেন, সাবেক এ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আনা সকল অভিযোগ এবং চলমান অন্যান্য তদন্ত রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।

নাজিব রাজাক ক্ষমতায় থাকা অবস্থাতেই তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠে। রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদের (ওয়ানএমডিবি) অর্থ আত্মসাৎ করে নাজিব নিজ ব্যাংক হিসাবে জমা করেছিলেন বলেও অভিযোগ উঠেছিল। যদিও নাজিব এসব অভিযোগ অস্বীকার করেছেন।

গত নির্বাচনে ভরাডুবি হয়েছে দীর্ঘ ছয় দশক ধরে মালয়েশিয়াকে শাসন করে আসা দল ইউএমএনও। সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে দলটি হেরে গেছে এই দলেরই সাবেক দুই নেতা মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বে নতুন জোট পাকাতান হারাপানের কাছে।

নির্বাচনের পরপরই নাজিব রাজাকের বাড়িতে অভিযান চালিয়ে ৩০০ মিলিয়ন ডলারেরও বেশি মূল্যের সম্পদ জব্দ করেছে দুর্নীতিবিরোধী 
কমিশন। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দুই হাজার ৫৩৫ কোটি ৫৯ লাখ ৮৫ হাজার টাকারও বেশি। জব্দকৃত সম্পদের মধ্যে রয়েছে ১২ 
হাজার পিস গয়না, বিভিন্ন ব্যাগে প্রায় তিন কোটি ডলারের সমমূল্যের ২৬টি দেশের মুদ্রা, ৪২৩টি ঘড়ি ও ২৩৪ জোড়া সানগ্লাস। রয়েছে 
খ্যাতনামা নকশাকারদের তৈরি নানা মূল্যবান ও সৌখিন সামগ্রী। আর এসব সামগ্রীর হিসাব মেলাতে পুলিশের সময় লেগেছে মোট ১৬ 
দিন। আর ব্যাঙ্ক কর্মকর্তাদের সহায়তায় পুলিশের নগদ অর্থ গুণতেই সময় লেগেছে তিনদিন।


Share this post

scroll to top
error: Content is protected !!