DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশ সফররত লিসা কার্টিসের সাথে বিএনপির ফলপ্রসু বৈঠক।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ গতকাল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা লিসা কার্টিসের সঙ্গে বিএনপি মহাসচিবের ফলপ্রসু বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের তিন সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফররত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপ-সহকারী ও জাতীয় নিরাপত্তা কাউন্সিলের জ্যেষ্ঠ পরিচালক লিসা কার্টিসের সাথে বৈঠক করেছেন।

রবিবার বিকেলে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্ণিকাটের গুলশানস্থ বাসভবনে মার্কিন প্রেসিডন্ট ডোনাল্ড ট্রাম্পের উপ-সহকারী ও জাতীয় নিরাপত্তা কাউন্সিলের জ্যেষ্ঠ পরিচালক লিসা কার্টিসের সঙ্গে বিএনপি নেতাদের এই বৈঠক হয় ।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বৈঠকে ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু।

জানা যায়,প্রায় পৌনে এক ঘণ্টার পূর্ব-নির্ধারিত ওই বৈঠকে বিএনপি চেয়ারপারসনের কারাবাসসহ সরকারের দমন-নিপীড়ন, গণতন্ত্র ও মানবাধিকার বিরোধী কার্যকলাপ, অবাধ,সুষ্ঠু,নিরপেক্ষ ও অংশগ্রহনমূলক নির্বাচন অনুষ্ঠানে বিএনপির দৃষ্টিভঙ্গি এবং সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

বিএনপির তরফ থেকে দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সারা দেশের নেতাকর্মীদের বিরুদ্ধে চলমান হয়রানীমুলক মামলা সংক্রান্ত ৪টি ডকুমেন্ট বই হস্তান্তর করা হয়। বৈঠকে আসন্ন নির্বাচন অবাধ,সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা নিয়েও আলোচনা হয় বৈঠকে।

বৈঠকে লিসা কার্টিস বলেন,যুক্তরাষ্ট্র বাংলাদেশে সকল রাজনৈতিক দল ও জনগণের অংশগ্রহনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চায়।

গত শুক্রবার তিন দিনের সফরে ঢাকায় আসেন লিসা কার্টিস। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের জ্যেষ্ঠ পরিচালক লিসা সিআইএর সাবেক কর্মকর্তা।

সফরকালে অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা লিসা কার্টিসের বৈঠকের এপয়েনমেন্ট চাওয়া হলেও বিভিন্ন অযুহাতে তা দেয়া হয় নাই বলে জানা গেছে।

তবে তাঁর সাথে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা, পররাষ্ট্র মন্ত্রী, সচিবসহ সরকারের বিভিন্ন পর্যায়ে বৈঠক হয় তার। মন্ত্রী-সচিবের সঙ্গে বৈঠকেও অংশগ্রহণমূলক অবাধ , নিরপেক্ষ ও সহিংসতামুক্ত নির্বাচনের তাগিদ দিয়ে গেছেন মার্কিন প্রেসিডন্টের এই উপদেষ্টা।

Share this post

scroll to top
error: Content is protected !!