DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

মিয়ানমারের সাথে সামরিক সম্পর্ক বাড়াতে বিল পাস করবে যুক্তরাষ্ট্র।

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  রোহিঙ্গা মুসলমানদের ওপর দেশটির নিরাপত্তা বাহিনী ও উগ্রপন্থি বৌদ্ধদের চলমান ভাবহ হত্যাযজ্ঞ এবং জাতিগত নিমূর্ল অভিযানের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র কোনো পদক্ষেপ না নিয়ে উল্টো মিয়ানমার সরকারের সঙ্গে সামরিক সম্পর্ক বাড়ানোর পরিকল্পনা করছে বলে একটি সংবাদ মাধ্যম জানিয়েছে।

মার্কিন সিনেট আগামী সপ্তাহে প্রতিরক্ষা ব্যয় সংক্রান্ত একটি বিলে ভোট দেবে বলে অ্যাসোসিয়েটড প্রেস বা এপি আজ (শনিবার) জানিয়েছে। বিলটি পাস হলে মিয়নামারের সেনাবাহিনীর সঙ্গে সামরিক সহযোগিতা বাড়াতে পারবে পেন্টাগন।

এদিকে, খসড়া বিলের আওতায় সমুদ্রে নিরাপত্তা রক্ষার পাশাপাশি শান্তিরক্ষা এবং মানবপাচার রোধে দুই দেশের সামরিক বাহিনী নানা প্রশিক্ষণ এবং ওয়ার্কশপে অংশ নেয়ার কথা বলা হয়েছে বলে সংবাদ মাধ্যমটি জানিয়েছে।
অবশ্য মার্কিন সিনেটের আর্মড সার্ভিস কমিটির প্রধান রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনকে বিলের ব্যাপারে প্রশ্ন করা হলে তা তিনি এড়িয়ে যান।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যাগরিষ্ঠ রোহিঙ্গা মুসলমানদের ওপর গণহত্যার ইস্যুতে দেশটির নেতা অং সাং সু চির বিরুদ্ধে নিন্দা জানাতে আমেরিকা ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিক সমাজের পক্ষ থেকে নিন্দার ঝড় বইছে।উল্লেখ্য এই গনহত্যার প্রশ্নে ইতিমধ্যেই ভারত ও চীন  মিয়ানমার সরকারের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেছে।

সুত্রঃ দৈনিক আমাদের সময়।

Share this post

scroll to top
error: Content is protected !!