DMCA.com Protection Status
ADS

মায়ানমারে রোহিঙ্গাদের ওপর সরকারী হামলা বিপজ্জনক সহিংসতা সৃষ্টি করবে : এ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে মিয়ানমারে রাখাইন অঞ্চলে দেশটির সেনাবাহিনীর ভয়াবহ হামলা বিপজ্জনক সহিংসতা সৃষ্টি করতে পারে।

এধরনের গভীর উদ্বেগ প্রকাশ করে এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণপূর্ব এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ক্যাম্পেইনস ডিরেক্টর জোসেফ বেনেডিক্ট এক বিবৃতিতে জানিয়েছেন, রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর এধরনের হামলা সহিংসতা সৃষ্টির জন্যে বিপজ্জনক পরিবেশ ছাড়াও সেখানকার নিরীহ মানুষকে ঝুঁকিতে ফেলে দেবে।

তিনি বলেন, এমনিতে ওই অঞ্চলে তীব্র উত্তেজনা চলছে। আমরা সকল পক্ষকে নিজেদের নিয়ন্ত্রণে রেখে সাধারণ মানুষকে নির্যাতন ও তাদের মানবাধিকার অক্ষুণ্ণ রাখার আহবান জানাচ্ছি। কারণ বর্তমান পরিস্থিতি রোহিঙ্গাদের ওপর নির্যাতনের পুনরাবৃত্তি ঘটনার আশঙ্কা তৈরি করেছে।

মি. বেনেডিক্ট আরো বলেন, এটি গুরুত্বপূর্ণ যে মিয়ানমার সরকার রাখাইন অঞ্চলে দীর্ঘস্থায়ী ও নিয়মানুগত বৈষম্য মোকাবেলা করার জন্যে সরকার সর্বদাই চেষ্টা করে যাচ্ছে। রাখাইন পরিস্থিতি সেখানকার সাধারণ মানুষকে সন্ত্রাস ও দুর্যোগের একটি চক্রের মধ্যে ফেলে দিয়েছে। এ মুহুর্তে মিয়ানমার সরকারের উচিত রাখাইন পরিস্থিতি নিয়ে জাতিসংঘের গঠিত উপদেষ্টা কমিশনের সুপারিশগুলো বাস্তবায়ন করতে শুরু করা। 

Share this post

scroll to top
error: Content is protected !!