DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

ভারতীয় বিচ্ছিন্নতাবাদীরা বাংলাদেশে এখন আর সক্রিয় নেই : বিএসএফ প্রধান

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  ভারতীয় বিচ্ছিন্নতাবাদীরা  বাংলাদেশে এখন আর সক্রিয় নেই বলে জানিয়েছেন বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক কে কে শর্মা।

মেঘালয় ফ্রন্টিয়ার সদর দফতরের আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বিএসএফ প্রধান এ মন্তব্য করেন।

তিনি বলেন, বাংলাদেশে ভারতীয় বিচ্ছিন্নতাবাদীদের কিছু প্রশিক্ষণ কেন্দ্র ও ক্যাম্প ছিল। বাংলাদেশ সরকার এবং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কার্যকর পদক্ষেপ নিয়ে এসব ধ্বংস করে দিয়েছে। বাংলাদেশ এখন আর ভারতীয় বিচ্ছিন্নবাদীদের নিরাপদ আশ্রয়স্থল নয়। বাংলাদেশের মাটিতে ভারতীয় বিচ্ছিন্নতাবাদীদের কোনো ক্যাম্প সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য পাওয়া গেলে বিজিবি তা নির্মূলে ব্যবস্থা নেবে।

ইন্দো-বাংলা সীমান্তে গরু চোরাচালান বন্ধে বিএসএফ সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে উল্লেখ করে শর্মা বলেন, সীমান্তের উভয় পাড়ের মানুষ এই তৎপরতার সাথে দীর্ঘদিন ধরে জড়িত। আমরা কঠোর হলে সীমান্তের একটি স্থানে চোলাচালান বন্ধ হয়ে যায়। কিন্তু অন্য স্থানে তা আবারো চালু হতে বেশি সময় লাগে না। তাই বিএসএফের সর্বোচ্চ চেষ্টা সত্বেও গরু চোরাচালান পুরোপুরি বন্ধ করা যাচ্ছে না।

বিএসএফ প্রধান বলেন, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভারত-বাংলাদেশ সীমান্তের দুর্বল স্থানগুলোর নজরদারি বাড়ানো প্রক্রিয়া চলছে। সীমান্তে অবৈধ অনুপ্রবেশরোধে সতর্ক সংকেত দেয়ার ব্যবস্থা শিগগির চালু করা হচ্ছে।

 

Share this post

scroll to top
error: Content is protected !!