DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

রোহিংগা সমস্যার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে দুষলেন অং সান সুচি

suki-copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  মিয়ানমারের রাখাইনে বৌদ্ধদের সঙ্গে রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়ের বিরোধ বাড়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে দুষলেন  অং সান সু চি ।

তিনি অভিযোগ করেন, আন্তর্জাতিক মহলের নেতিবাচক দৃষ্টিভঙ্গি এই দুই সম্প্রদায়ের মধ্যে বিভক্তি বাড়িয়ে দিচ্ছে। মিয়ানমারের জাতিগত জটিলতার বিষয়টি বিবেচনায় নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেছেন, বিশ্ববাসীর এটা ভুলে যাওয়া উচিত নয় যে সেখানে সামরিক অভিযান শুরু হয়েছে নিরাপত্তা বাহিনীর ওপর হামলার পর। যার জন্য মুসলিম বিচ্ছিন্নতাবাদীরা দায়ী।

সিঙ্গাপুরের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম চ্যানেল নিউজ এশিয়াকে এক সাক্ষাৎকারে সু চি বলেন, আমি খুব খুশি হব যদি আন্তর্জাতিক সম্প্রদায় সব সময় বড় ধরনের অসন্তোষ ছড়ানোর কারণ তৈরি না করে দুই সম্প্রদায়ের মধ্যে ভালো সম্পর্ক গড়ার জন্য অগ্রগতি আনতে এবং শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় আমাদের সহযোগিতা করে।

তিনি বলেন, পুলিশের তল্লাশি চৌকিতে হামলার বিষয়টি এড়িয়ে প্রত্যেকে যদি শুধু পরিস্থিতির নেতিবাচক দিকের প্রতি মনোযোগ দেয় তাহলে তা কোনো কাজে আসবে না।

উল্লেখ্য, গত ৯ অক্টোবর মিয়ানমারের তিনটি সীমান্ত পোস্টে ‘বিচ্ছিন্নতাবাদীদের’ হামলায় নয় সীমান্ত পুলিশ নিহত হয়। এর পর রাখাইন রাজ্যের রোহিঙ্গা অধ্যুষিত জেলাগুলোতে শুরু হয় সেনা অভিযান।

এর পর গত মাসে রোহিঙ্গাদের ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হয়। সহিংসতায় ৮৬ জনের মৃত্যুর খবর স্বীকার করে মিয়ানমার কর্তৃপক্ষ। তবে নিহতদের মধ্যে ৬৯ জনকে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদী উল্লেখ করে।

তবে মানবাধিকার সংগঠনগুলো বলছে, নিহতের সংখ্যা আরও বেশি। সেনা অভিযানে রোহিঙ্গা নারীদের ধর্ষণ, ঘর-বাড়ি জ্বালিয়ে দেওয়া এবং বেসামরিকদের হত্যার অভিযোগ করেছে সংগঠনগুলো। তবে মিয়ানমারের সেনাবাহিনী ও সরকার তা অস্বীকার করেছে।

ওই এলাকায় বিদেশি সাংবাদিক ও ত্রাণকর্মীদেরও প্রবেশ করতে দেয়নি মিয়ানমার কর্তৃপক্ষ।

Share this post

scroll to top
error: Content is protected !!