DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

মন্ট্রিয়লে ঐক্যবদ্ধ কানাডা বিএনপির নজীরবিহীন প্রতিরোধের মুখে শেখ হাসিনা

bikkhob1

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বাংলাদেশের অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডার মন্ট্রিয়ল সফরে এসে   কানাডা বিএনপি সহ প্রবাসী বাংলাদেশী দের নজীর বিহীন বিক্ষোভ প্রতিরোধের মুখে পড়েছেন।১৫ই সেপ্টেম্বর বৃহষ্পতিবার বিকেল সোয়া চারটায় মন্ট্রিয়ল ট্রুডো বিমানবন্দরে অবতরন করেন এই স্বৈরাচারী।

bikkhob77কানাডা বিএনপি সহ বেশ কিছু বাংলাদেশ প্রেমী সংগঠন পূর্ব পরিকল্পনা অনুযায়ী আগমনী টার্মিনালের বাইরে কতৃপক্ষ নির্ধারিত স্থানে বিক্ষোভের আয়োজন করে।হাসিনা বিরোধী শ্লোগানে শ্লোগানে মুখরিত হয়ে ওঠে ট্রুডোর আকাশ বাতাস।বিক্ষোভকারীের সবার পরনে ছিলো 'হাসিনাকে না বলুন' সম্বলিত হলুদ রংয়ের টিশার্ট।  এই বিক্ষোভ সমাবেশের কারনে নিরাপত্তার স্বার্থে মোতায়েন করা হয় বিপুল সংখ্যক আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী।

bikkhob33বিমানবন্দর থেকে শহরের প্রানকেন্দ্রে অবস্থিত সবচেয়ে ব্যায়বহুল হোটেল অমনি-মন্ট রয়াল এসে পৌছালে এখানেও বিক্ষোভকারীদের প্রবল বাধার সম্মুখীন হন হাসিনা। অত্যন্ত ব্যস্ত বানিজ্যিক এলাকায় এধরনের প্রতিবাদ কর্মসূচী ছিলো অভূতপূর্ব । বিপুল সংখ্যক পুলিশ এবং আরসিএমপি(ফেডারেল পুলিশ) হোটেলের চারপাশ ঘিরে রাখে।হাসিনা বিরোধী এই বিক্ষোভ সমাবেশের কারনে হাসিনা এবং তার সফরসঙ্গীগন কার্যত কয়েক ঘন্টার জন্য হোটেল বন্দী থাকতে বাধ্য হন। উল্লেখ্য এ হোটেলের ৬৩টি বিলাসবহুল সুইট ভাড়া করা হয় হাসিনা এবং তার সফর সঙ্গীদের জন্য।সম্পূর্ন অপ্রয়োজনীয় এই সফরে বিশ্বের অন্যতম দরিদ্র দেশের প্রধানমন্ত্রী এই জাঁকজমকপুর্ন আচরন নিয়ে ব্যাপক প্রশ্নের উদ্রেক হয়েছে সকলের মনে।

bikkhob4-copyসফরের দ্বিতীয় দিনে শেখ হাসিনা যোগদান করেন 'গ্লোবাল ফান্ড' নামক একটি আন্তর্জাতিক এনজিওর এক সম্বেলনে।কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই সম্বেলন উদ্বোধন করেন। দুপুর ১২টায় সম্বেলন শুরুর কথা থাকলেও সকাল এগারোটার পূর্বেই হাসিনার বিরোধীদের অবস্থানে সম্বেলন স্থল হোটেল হায়াত রিজেন্সির সামনের প্রাঙ্গন পূর্ন হয়ে যায়।

news5

শত শত পুলিশ এবং আরসিএমপি সম্বেলন স্হল ঘিরে রাখলেও কানাডা বিএনপি আয়োজিত এই প্রতিবাদ কর্মসূচী ছিলো অত্যন্ত শান্তিপূর্ন এবং সুশৃংখল।এই কর্মসূচী থেকে, GO BACK HASINA,STEP DOWN DICTATOR HASINA, WE WANT DEMOCRACY IN BANGLADESH, SAVE SUNDORBON, ইত্যাদি শ্লোগান দেয়া হতে থাকে।উপস্থিত নেতৃবৃন্দ কানাডার জনপ্রিয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রতি হাসিনার পৃষ্ঠপোষকতা বন্ধের আহবান জানান।

news2মন্ট্রিয়ল ছাড়াও এই বিক্ষোভ কর্মসূচীতে অংশ নেন,কানাডা বিএনপির টরেন্টো এবং অটোয়ার নেতৃবৃন্দ,বিএনপির বিভিন্ন অঙ্গ সংগঠনে নেতা কর্মীগন এবং সর্বস্তরের দেশপ্রেমীক  প্রবাসী বাংলাদেশ ভাই ও বোনেরা।

এই বিক্ষোভ কর্মসূচী চলাকালে বক্তব্য রাখেন কানাডা বিএনপি নেতা সর্বজনাব, এজাজ আক্তার তৌফিক, জিয়াউল হক জিয়া, ডঃ আবেদ বাহার, নাসির ঊল্লাহ, নবী হোসেন, কামরুল হাসান ফারুক হাওলাদার, ক্যাপ্টেন (অব:) মারুফুর রহমান রাজু, এম জয়নাল আবেদীন জামিল, আনসারউদ্দিন আহমেদ, আবুল বাশার মানিক, দেলোয়ার হোসেন জনি, মারিফুর রহমান,  মকসুম তরফদার, সিরাজুল ইসলাম মিজি, মোস্তাফিজুর রহমান লাবু, মামুনুর রশিদ, নুর নবী রশিদ, মাহমুদুল ইসলাম সুমন, মোস্তাহিদ আহমেদ মুকু, আব্দুল হামিদ বুলবুল, আব্দুস সালাম,কামরুল ইসলাম রানা,মোঃশামশুদ্দীন , পারভেজ আক্তার , তানফিজুর রহমান , সৈয়দ মোহাম্মদ আলী, রেজা আহমেদ, হানিফ আহমেদ,  আবদুল খালেক , বাংলাদেশ ওয়াচের মোঃ আখতার হোসেন প্রমুখ।

আরও বক্তব্য রাখেন অটোয়া হতে আগত কানাডা বিএনপি নেতা সৈয়দ ফারুক মিন্টু,কাজী আজাদ,মাহমুদ লিটন এবং টরেন্টো থেকে আগত কানাডা বিএনপি নেতা,  জনাব রেজাউল করিম তালুকদার,এজাজ খান,মজিবর রহমান, নাজমা হক, রাজিয়া চৌধুরী , জাকিয়া আলম, বেবী রফিক , মাহবুবুল ইসলাম , মাশরুল হোসেন রিপন , এবি সজল ,ইফতেখার সাইদ ,সরদার রফিক আহমেদ , ওয়াহিদ মুরাদ , হাফিজউদ্দীন ,এ্যাডভোকেট নাসিরউদ্দীন প্রমুখ।

এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠন সহ অসংখ্য প্রবাসী বাংলাদেশী গন এই প্রতিবাদ কর্মসূচীতে স্বতর্ফুর্ত ভাবে অংশ গ্রহন করেন।।

বিকেল চারটায় সম্বেলন শেষ হওয়ার পর এই প্রতিবাদ কর্মসূচীর পরিসমাপ্তি ঘোষনা করা হয়।

 

 

Share this post

scroll to top
error: Content is protected !!