DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

জঙ্গি দমনে ইউনিয়ন পর্যায়েও জঙ্গি প্রতিরোধ কমিটি গঠনের নির্দেশ শেখ হাসিনার

hasinabdr

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  জঙ্গিবাদ সম্পর্কে জনগণকে সচেতন করতে এবং তা প্রতিরোধ করতে দেশের ইউনিয়ন পর্যায়েও ‘জঙ্গি প্রতিরোধ কমিটি’ গঠনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জেলা-উপজেলা পর্যায়ে ইতিমধ্যে গঠন করা কমিটিগুলো চাঙ্গা করতেও সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন তিনি।

গতকাল সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে তিনি এ নির্দেশ দেন। এদিকে মন্ত্রিসভার বৈঠকের পরপরই মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মাঠ পর্যায়ের সরকারি কর্মকর্তাদের টেলিফোনে প্রধানমন্ত্রীর নির্দেশের বিষয় জানিয়ে দেওয়া হয়েছে।

আগামী ২৬ জুলাই জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে দেশের বিভিন্ন এলাকায় জঙ্গিবাদ প্রতিরোধে নেওয়া পদক্ষেপের বিষয়ে বিস্তারিত আলোচনা হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, বৈঠকে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী জনগণকে সচেতন করতে জেলা-উপজেলার পাশাপাশি ইউনিয়ন পর্যায়েও সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। ইতিমধ্যে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

ডিসি সম্মেলনেও বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, তুরস্কে সামরিক অভ্যুত্থান দেশটির জনগণই ব্যর্থ করে দিয়েছে। আমাদের দেশে যারা জঙ্গিবাদের উস্কানি দিচ্ছে তারাও তুরস্ক থেকে শিক্ষা নিতে পারে। দেশের জনগণ একসঙ্গে রুখে দাঁড়ালে এরা পালানোরও পথ পাবে না। ২০১৪ সালের নির্বাচনের আগেও ষড়যন্ত্রকারীরা দেশ ধ্বংসের জন্য ইন্ধন দিয়েছে। তবে তারা সফল হয়নি। জনগণ তাদের অপচেষ্টা ব্যর্থ করে দিয়েছে।

এ সময় প্রধানমন্ত্রী সন্ত্রাসীদের বিরুদ্ধে তার সরকারের জিরো টলারেন্স নীতির কথা উল্লেখ করেন। তিনি মন্ত্রী-এমপিদের নিজ নিজ নির্বাচনী এলাকায় গিয়ে জনগণকে জঙ্গিবাদের কুফল সম্পর্কে সচেতন করার পরামর্শ দেন। শহরের পাশাপাশি গ্রাম পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানেও শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের সমন্বয়ে কমিটি করে সচেতনতা সৃষ্টি করতে বলেন প্রধানমন্ত্রী। শুধু কমিটি গঠনের মধ্যে যেন কার্যক্রম সীমাবদ্ধ হয়ে না পড়ে সে বিষয়ে সঠিক নজরদারি করতেও তিনি নির্দেশ দেন সংশ্লিষ্টদের।

এদিকে গতকাল রাজধানীর গুলশানে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের বর্ধিত সভায় দলের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী কমিটি গঠনের ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যেন জঙ্গিবাদের পৃষ্ঠপোষকরা কমিটিতে ঢুকে না পড়ে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের মানুষকে সঙ্গে নিয়ে ইতিমধ্যে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে যে ঐক্য গড়ে তুলেছেন বিএনপি নেত্রী খালেদা জিয়া তা নষ্ট করার ষড়যন্ত্র করছেন। সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী কমিটিতে তারা কৌশলে ঢুকে পড়ার চেষ্টা করবে। সতর্ক থাকতে হবে যেন কোনো সুযোগে সন্ত্রাসী ও জঙ্গিবাদের পৃষ্ঠপোষকরা কমিটিতে ঢুকতে না পারে।

প্রতিটি ইউনিটে আওয়ামী লীগ নেতাকর্মী ও স্থানীয় সমমনা গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী কমিটি গঠন করার আহ্বান জানান তিনি।

Share this post

scroll to top
error: Content is protected !!