DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

এবার জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি বলায় ঢাবির রেজিষ্ট্র্যার রেজাউর রহমান বরখাস্ত।

rezaur+rahman copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ এবার বীর মুক্তিযোদ্ধা জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বলায় তুলকালাম কান্ড ঘটালো আওয়ামী ছাত্রলীগ ।

ছাত্রলীগ  নেতাকর্মীদের ভাংচুরের মুখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে অব্যাহতি দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ৯৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি উল্লেখ করার ঘটনায় তাকে অব্যাহতি দেয়া হয়।

istpresশুক্রবার বিকাল পৌনে পাঁচটার দিকে নিজ বাসভবনে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে ঢাবি ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক অব্যাহতির বিষয়টি জানান।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় জিয়াউর রহমানকে দেশের প্রথম রাষ্ট্রপতি উল্লেখ করায় ছাত্রলীগ নেতাকর্মীরা ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকীর বাসভবন ঘেরাও করেন। তারা সড়কে টায়ার জ্বালিয়ে প্রতিবাদ জানান। ছাত্রলীগ নেতাকর্মীরা ঘেরাও কর্মসূচি থেকে ঢাবি ভিসির গাড়িতেও হামলা চালায়।

নেতাকর্মীরা ঢাবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের পদত্যাগ দাবি করেন। একই দাবিতে দুপুরে রেজিস্ট্রারের কার্যালয় ঘেরাও করেন ছাত্রলীগ নেতাকর্মীরা। তারা এ সময় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে কার্যালয়ে প্রায় এক ঘণ্টা তালাবন্দি করে রাখেন। পরে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আমজাদ আলী ঘটনাস্থলে গিয়ে রেজাউর রহমানকে তালামুক্ত করে বের করে নিয়ে যান। এ সময় ছাত্রলীগের নেতাকর্মীরা প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় অগ্নিসংযোগ করেন। জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি স্মরণিকা প্রকাশ করে। এই স্মরণিকায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৯৫ বছর উদযাপন কমিটির সদস্য সচিব রেজাউর রহমান 'স্মৃতি অম্লান' শিরোনামে একটি নিবন্ধ লেখেন।

istpres1সেখানে বিশ্ববিদ্যালয়ের হলগুলোর বিবরণীতে জিয়া হলের বর্ণনায় তিনি লেখেন, 'জিয়াউর রহমান বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, সাবেক সেনাপ্রধান এবং একজন বীর মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালের ২৭ মার্চ তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষ থেকে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন এবং বাংলাদেশের মুক্তিযু্দ্ধের সময় পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে অংশ নেন। মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য বাংলাদেশ সরকার তাঁকে বীর উত্তম খেতাবে ভূষিত করে। মুক্তিযুদ্ধের পর জিয়াউর রহমান ১৯৭৭ সালে ২১ এপ্রিল বাংলাদেশের রাষ্ট্রপতি হন এবং ১৯৮১ সালের ৩০ মে সামরিক অভ্যুত্থানে নিহত হন।' এতে আরও লেখা হয়, 'তাঁর (জিয়াউর রহমান) স্মৃতিকে ধরে রাখার জন্য ১ জুন ১৯৮৮ তারিখে মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের যাত্রা শুরু। উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান হলটি উদ্বোধন করেন। ড. রহিম বক্স তালুকদার হলে প্রভোস্ট ডাইরেক্টরের দায়িত্ব পালন করেন।'

istpres2সকালে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান উদ্বোধন ও শোভাযাত্রা শেষে টিএসসিতে এক আলোচনা সভায় বিষয়টি উল্লেখ করে তার প্রতিবাদ জানান বিশ্ববিদ্যালয় অ্যালামনাইয়ের এক সদস্য।

পরে ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকী স্মরণিকাটি বাজেয়াপ্তের নির্দেশ দেন এবং সেটি প্রকাশে গঠিত কমিটিও বাতিল ঘোষণা করেন।

Share this post

scroll to top
error: Content is protected !!