DMCA.com Protection Status
ADS

বাংলাদেশী অনুপ্রবেশ রোধে আসাম-বাংলাদেশ সীমান্ত সিল করার নির্দেশ

rajnath copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ অবশেষে বাংলাদেশ-আসাম সীমান্ত সিল করার নির্দেশ দিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

ভারতের ইকনোমিক টাইমস শুক্রবার এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আসামের নবনির্বাচিত মুখ্যমন্ত্রী সর্বনানন্দ সনোয়াল বাংলাদেশ থেকে অনুপ্রবেশ বন্ধ করতে আগামী দু-বছরের মধ্যে সীমান্ত সিল করার ঘোষণা দেয়ার পরপরই ওই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

নির্বাচনে জয়ের পর আসামে বিজেপির এই নবমুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল বলেছিলেন, ‘কথিত বাংলাদেশি ‘অনুপ্রবেশ রোধ করতে ভারত-বাংলাদেশ সীমান্ত সীল করে দেয়াকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে।’ কথিত অনুপ্রবেশ সমস্যাকে তিনি ‘বড় চ্যালেঞ্জ’ এবং ‘জাতীয় সমস্যা’ বলে মন্তব্য করেন।

আসামে ১৫ বছর ধরে ক্ষমতাসীন থাকা কংগ্রেসকে পরাজিত করে বিজেপি এবার সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুসারে ২২৩.৭ কিমি সীমান্তে এপর্যন্ত কাঁটাতারের বেড়া নির্মাণ কাজ শেষ হয়েছে।

কিন্তু ৬০.৭ কিমি এলাকা বিস্তৃত ১২২টি অবস্থান আছে যেখানে বাস্তব কোনো প্রতিবন্ধকতা নেই। এখন তাই ১১.৯ কিমি এলাকায় থাকা ১০০টি অবস্থানে বেড়া থাকবে।

৪৮.৮ কিমি জায়গা জুড়ে আসামের সঙ্গে নদী সীমান্ত আছে, এখানে প্রযুক্তি দিয়ে বেড়া দেয়া হবে। আর এই দুই ধরনের কাজ শেষ করতে ২০১৭ সালের জুন পর্যন্ত সময় সীমা বেঁধে দিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সরকারি সূত্রমতে নিরাপত্তাগত কারণে বাংলা-ভারত সীমান্তে ৪ হাজার ৩৭৪ কিমি এলাকায় কাঁটাতার, ৫৩২৯.৬ কিমিতে সীমান্ত সড়ক, ৩,৮৭৪ কিমিতে ফ্লাড লাইট এবং ২৪২০টি সীমান্ত ফাঁড়ি বা বিওপি নির্মাণ কাজ শেষ করা হয়েছে।

গত দু-বছরে সীমান্ত এলাকার উন্নয়নে যত বাধা ছিল তা দূর করতে সবরকম পদক্ষেপ নেয়া হয়েছে। রাজনাথ সিং আরো বলেছেন, বাংলাদেশ সীমান্তের সঙ্গে অবশিষ্ট সব ধরনের কাজ আগামী ৩ বছরের মধ্যে শেষ করা হবে।

তিনি একইসঙ্গে প্রত্যেকটি স্পর্শকাতর এলাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দেন। এর মধ্যে থাকছে উচ্চক্ষমতা সম্পন্ন ক্যামেরা, রাডার, অপটিক্যাল ফাইবার, ইনফ্রা রেড সেন্সর, অ্যারোস্টাটস, হ্যান্ড থার্মাল ইমেজার্স এবং কমান্ড এন্ড কন্ট্রোলের সঙ্গে তার সমন্বয় সাধন। 

Share this post

scroll to top
error: Content is protected !!