DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে জাতিসংঘ গভীর ভাবে উদ্বিগ্ন

unsperson copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  বাংলাদেশের চরম অবনতিশীল পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

শুক্রবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে কথা বলেন, জাতিসংঘ মহাসচিব বান কি মুনের মুখপাত্র স্টিফেন ডোজারিক।

জুলহাস মান্নানসহ ব্লগারদের হত্যা, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, সাংবাদিক শফিক রেহমান- শওকত মাহমুদের কারা নির্যাতন, ফাঁসির দণ্ড কার্যকর, বাংলাদেশ থেকে তুরস্কের রাষ্ট্রদূত প্রত্যাহার ইত্যাদি বিষয় উঠে আসে ওই ব্রিফিংয়ে।

একজন সাংবাদিক স্টিফেন ডোজারিককে প্রশ্ন করেন, গত রোববার নিউইয়র্ক টাইমসে বাংলাদেশের ওপর 'বাংলাদেশে বিচারহীনতা বিরাজ করছে' শিরোনামে একটি সম্পাদকীয় প্রকাশিত হয়েছে। আপনি জানেন, দেশটিতে সমকামী পত্রিকার সম্পাদক জুলহাস মান্নান হত্যা, ব্লগার হত্যা, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং সরকারের হয়রানি চলছেই। বিশেষ করে বলতে গেলে, বাংলাদেশের ৮২ বছর বয়সী এক সম্পাদক এবং দেশটির সাংবাদিক ইউনিয়নের সভাপতিও জেলে আছেন। বাংলাদেশে এখন এই সবই হচ্ছে। এই বিচারহীনতা থেকে বাংলাদেশকে রক্ষা করতে জাতিসংঘের ভূমিকা কী?

এই প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, বাংলাদেশে জাতিসংঘ মহাসচিবসহ সাংবাদিক ও ব্লগারদের বিরুদ্ধে চলমান এই সহিংস পরিস্থিতির বিরুদ্ধে অনেক মানবাধিকার সংগঠন তাদের উদ্বেগ প্রকাশ করেছে। তাছাড়া, সম্প্রতি যে মৃত্যুদণ্ড দেয়া হলো সেটাও আমরা দেখেছি। আমরা দেখতে চাই, দেশটির সরকার যেন এমন পরিবেশ সৃষ্টি করে যাতে আমাদের সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করতে পারে।

সাংবাদিক ডোজারিককে আরেকটি প্রশ্নে বলেন, গণমাধ্যমে প্রকাশ হয়েছে যে, সম্প্রতি মৃত্যুদণ্ডাদেশকে অবিচার উল্লেখ্য করে তুরস্ক বাংলাদেশ থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে। এই ব্যাপারে আপনার মন্তব্য কী?

মুখপাত্র বলেন, এটা বাংলাদেশ ও তুরস্কের আভ্যন্তরীণ ব্যাপার।

Share this post

scroll to top
error: Content is protected !!