DMCA.com Protection Status
ADS

বাংলাদেশের জঙ্গী দমনে মার্কিন প্রস্তাব সরাসরি নাকচ করলো ভারত

smindia copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশের অভ্যন্তরীণ সন্ত্রাসবাদ নির্মূলে ভারতকে সঙ্গে নিয়ে ত্রিদেশীয় সহযোগিতা প্রস্তাবের মার্কিন দাবিকে সরাসরি  নাকচ করে দিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব।

বৃহস্পতিবার সকালে নাগরিক সমাজের সঙ্গে বৈঠকের পর বিকেলে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকেও বিষয়টি আলোচিত হয়েছে বলে জানান দুই দেশের সচিব।

সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র সচিব সন্ত্রাসবাদ ও উগ্রবাদে উদ্বেগ প্রকাশ করে বলেন, সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের পাশেই থাকবে ভারত।

কড়া নিরাপত্তার মধ্যে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের প্রাতঃরাশ বৈঠকে রাজনৈতিক দলের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।অন্যদেশের একজন আমলার সঙ্গে বাংলাদেশের নাগরিক সমাজের বৈঠক এবারই প্রথম।এই বৈঠকে আওয়ামী ও বাম ঘরানার বুদ্ধিজীবিরা উপস্থিত থাকলেও জাতীয়তাবাদী ঘরানার তেমন কাউকে দেখা যায়নি।সাবেক পররাষ্ট্র সচিব শমশের মোবিন চৌধুরীকে এই বৈঠকে উপস্থিত থাকলেও ,তিনি ব্যক্তিগত ভাবে সেখানে গিয়েছেন বলে জানা যায়।  

পরে গণমাধ্যমের কাছে বৈঠকের সারসংক্ষেপ তুলে ধরেন শিক্ষাবিদ ডক্টর আনিসুজ্জামান, মানবাধিকার কর্মী সুলতানা কামাল, সাবেক সংসদ সদস্য আব্দুল মান্নান, শের-ই-বাংলা ন্যাশনাল ফাউন্ডেশনের চেয়ারম্যান এ কে ফাইয়াজুল হক রাজু প্রমুখ।

তারা জানান, বাংলাদেশের অভ্যন্তরীণ নিরাপত্তার বিষয়ে ভারত উদ্বেগ জানিয়েছে এবং ত্রিদেশীয় সহযোগিতা গুজবে ভারতের অবস্থান স্পষ্ট করেছেন ভারতের পররাষ্ট্র সচিব।

নাগরিক সমাজের সঙ্গে বৈঠক শেষে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় শুরু হয় দু’দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের আনুষ্ঠানিক বৈঠক।

গত বছর নরেন্দ্র মোদির ঢাকা সফরে অনুমোদন পাওয়া প্রকল্পগুলোর অগ্রগতির পাশাপাশি যোগাযোগ, জ্বালানি ও অভিন্ন নদীর পানি বণ্টন ইস্যু নিয়ে আলোচনা হয়। যথারীতি প্রাধান্য পায় সন্ত্রাসবাদ ও উগ্রবাদের ইস্যুটি।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব দুই দেশের চলমান সম্পর্ককে ভিন্ন মাত্রার উল্লেখ করে বলেন, প্রকল্প বাস্তবায়নে প্রতিশ্রুতির চেয়েও দ্রুত অগ্রগতি হচ্ছে। তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে দিল্লীর অবস্থানে নিজেদের আশাবাদও জানান বাংলাদেশের পররাষ্ট্র সচিব।

Share this post

scroll to top
error: Content is protected !!