DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব থেকে সৈয়দ আশরাফুল ইসলামের অপসারন

hasinasa copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  হঠাৎ করেই প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চলতি দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে।

তবে এই অকস্যাৎ পরিবর্তনের কারন হিসাবে সেনাবাহিনীর উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে সৈয়দ আশরাফের মতদৈততাকে মনে করছেন অনেকে।

তবে বিগত দিনে মার্কিন উপ পররাষ্ট্র মন্ত্রী নিশা দেশাইকে 'দুই আনার মন্ত্রী' বলে তুচ্ছ তাচ্ছিল্য করা সৈয়দ আশরাফকে ঐ একই নিশা দেশাইয়ের ঢাকা আগমনের প্রাক্কালে প্রতিরক্ষা মন্ত্রনালয় থেকে  সরিয়ে দেয়াটা যথেষ্ট তাৎপর্যপুর্ন বলে মনে করছেন সংশ্লিষ্ট গন।

এখন এই দায়িত্ব সৈয়দ আশরাফুল ইসলাম এর পরিবর্তে আইনমন্ত্রী আনিসুল হককে দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার সংসদ সচিবালয়ের একটি প্রজ্ঞাপনে এতথ্য জানানো হয়েছে। তবে ঠিক কী কারণে আকস্মিক এই পরিবর্তন, সে বিষয়ে কিছু জানা যায়নি।

মঙ্গলবার সংসদ অধিবেশনে প্রতিরক্ষা কর্মবিভাগ সংক্রান্ত দু’টি বিল পাসের প্রস্তাব করার কথা ছিল সৈয়দ আশরাফের।

ছাপানো কার্যসূচিতেও তা লেখা ছিলো। তবে তার জায়গায় আনিসুল হক বিল দু’টি তোলেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীও বিল পাসের প্রস্তাবের জন্য আইনমন্ত্রীকে সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে আহ্বান করেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ দশম সংসদের শুরু থেকে অধিবেশনে প্রতিরক্ষা কাজে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। দীর্ঘ দিন পর সেই দায়িত্ব হারালেন তিনি।

প্রসঙ্গত, প্রতিরক্ষা দপ্তরের মন্ত্রী প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা নিজেই। সৈয়দ আশরাফুল ইসলামকে গত বছর আকস্মিকভাবে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে শেখ হাসিনা সরিয়ে দিয়েছিলেন।

এ নিয়ে তখন ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছিল। পরে এক সপ্তাহের মধ্যে তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে মন্ত্রিসভায় ফেরানো হয়।

Share this post

scroll to top
error: Content is protected !!