DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

টিআইবি কর্মকর্তাদের সম্পদের হিসাব ওয়েবসাইটে দেয়া আছে: জয়কে ইফতেখারুজ্জামান

tib copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি উপদেষ্টা এবং তার ছেলে সজীব ওয়াজেদ জয়ের বক্তব্যের জবাব দিয়েছে দুর্নীতি বিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের(টিআইবি)।

সংস্থাটির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেছেন, টিআইবি এবং তার ট্রাস্টি বোর্ডের সদস্য এবং উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সম্পদের হিসাব ওয়েবসাইটে দেয়া আছে। যে-কেউ ওয়েবসাইট থেকে এ হিসাব দেখে নিতে পারেন।

১৩ এপ্রিল নিজের ফেসবুকে এক স্ট্যাটাসে টিআইবির সম্পদের বিবরণ প্রকাশের দাবি জানান জয়।

তিনি বলেছেন, টিআইবি সম্পদের বিবরণ প্রকাশ করে এটা প্রমাণ করুক যে তারা তাদের চিলি শাখার মতো দুর্নীতিগ্রস্ত নয়। পানামা পেপারস কেলেঙ্কারিতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল চিলি শাখার প্রেসিডেন্টের পদত্যাগের প্রেক্ষাপটে ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে সজীব ওয়াজেদ জয় এ দাবি জানান।

বৃহস্পতিবার সকালে রাজধানীর ধানমন্ডিতে সংস্থার নিজস্ব কার্যালয়ে ‘তৈরি পোশাক খাতের সুশাসন অগ্রবর্তী চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে ইফতেখারুজ্জামান বলেন ‘সম্পদের হিসাব নিয়ে প্রশ্ন ওঠাটা আমাদের জন্য ভালো।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর উপদেষ্টাসহ যেকোনো ব্যক্তির অধিকার রয়েছে টিআইবির স্বচ্ছতা সম্পর্কে জানার বা প্রশ্ন করার। আমরা একে স্বাগত জানাই। টিআইবির সব আয়-ব্যয় বা সম্পদের তথ্য সরকারের কাছে রীতিমতো জমা দেওয়া হয়, যা জনগণের জ্ঞাতার্থে আমাদের ওয়েবসাইটেও প্রকাশিত রয়েছে।

আর টিআইবির বোর্ড এবং নির্বাচিত পরিচালকদের সম্পদের বিবরণও ওয়েবসাইটে রয়েছে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, রানা প্লাজার ধসের পর বিভিন্ন অংশীজনের নেওয়া ১০২টি উদ্যোগের মধ্যে ৭৭ শতাংশ বাস্তবায়ন ও সন্তোষজনক অগ্রগতি আছে। বাকি ২৩ শতাংশ উদ্যোগ ধীরগতিতে এগোচ্ছে বা স্থবির হয়ে আছে।

ইফতেখারুজ্জামান বলেন, গত তিন বছরে পোশাক খাত গর্ব করার মতো স্থানে এসেছে। এটি বৈশ্বিক স্বীকৃতি পাওয়ার যোগ্য। তবে কাগজপত্র, আইন ও বিধিমালায় যেসব অগ্রগতি এসেছে, সেগুলো প্রয়োগ করা ও অব্যাহত রাখা জরুরি। এর পাশাপাশি যেসব ক্ষেত্রে অগ্রগতি হয়নি, সেগুলোর ওপর নজর দিতে হবে।

রানা প্লাজা ধসের পর অপরাধীদের বিচারকাজ ধীরগতিতে চলছে বলে উল্লেখ করে ইফতেখারুজ্জামান বলেন, অপরাধীদের শাস্তি নিশ্চিত করে উদাহরণ তৈরি করা না গেলে অপরাধ ঘটতেই থাকবে।

গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছেন রিসার্চ অ্যান্ড পলিসির প্রোগ্রাম ম্যানেজার মনজুর-ই-খোদা ও অ্যাসিসটেন্ট মম্যানেজার নাজমুল হুদা মিনা। গবেষণা প্রতিবেদনে বলা হয়, রানা প্লাজার মামলায় ৪১ জনের বিরুদ্ধে দেওয়া চার্জশিট আদালত আমলে নিয়েছেন। এ মামলায় ২৪ জন পলাতক অসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। পরপর দুইবার সাক্ষী হাজিরে ব্যর্থ হয়েছেন সংশ্লিষ্টরা। দুদক কর্তৃক দায়ের ৪টি মামলার একটিতে কেবল চার্জশিট দেওয়া হয়েছে।

টিআইবি জানায়, দীর্ঘ তিন বছর পর তাজরীন ফ্যাশনের অগ্নিকাণ্ডের মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে। রানা প্লাজার দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের মাঝে ৩ কোটি ডলার ডলার (২৪০ কোটি টাকা) বিতরণ করা হয়েছে। অন্যদিকে পোশাক শিল্প পার্কে তৈরির কাজে বিজিএমইএ’র আগ্রহ কমে গেছে বলে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পোশাক শিল্পের পণ্যের মূল্য ৪১ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানায় টিআইবি।

টিআইবি জানায়য়, ইপিজেড শ্রম আইনে বিভিন্ন বিষয়ে অস্পষ্টতা রয়েছে। শ্রমিক কল্যাণ সমিতি গঠনের প্রক্রিয়াটি জটিল করা হয়েছে। কল কারখানা পরিদর্শনে যে পরিমান পরিদর্শক আছে তাও যথেষ্ট নয়। অন্যদিকে দেশের ১০ শতাংশ কারখানায়ও ট্রেড ইউনিয়ন নেই।

Share this post

scroll to top
error: Content is protected !!