DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

দুই আওয়ামী মন্ত্রী গোটা বিচার বিভাগকে পদদলিত করেছেনঃপ্রধান বিচারপতি এস কে সিনহা

cj

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  আওয়ামী লীগ সরকারের দুই মন্ত্রী বাংলাদেশের গোটা বিচার বিভাগকে পদদলিত করেছেন বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের উপস্থিতিতে শুনানির এক পর্যায়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এ মন্তব্য করেন।

তাদের উদ্দেশ্য করে তিনি বলেন, এই কোর্ট সংবিধানের অঙ্গ, সরকারের অঙ্গ নয়। পারস্পরিক শ্রদ্ধাবোধ থাকতে হবে। মন্ত্রী শুধু প্রধান বিচারপতিকে ছোট করেননি, গোটা বিচার বিভাগকে পদদলিত করেছেন।

আজ সকালে প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের সাত সদস্যের বেঞ্চে দুই মন্ত্রীর আদালত অবমননার অভিযোগ বিষয়ে শুনানিতে এ মন্তব্য করেন। খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের পক্ষে সিনিয়র আইনজীবী আবদুল বাসেত মজুমদার ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের পক্ষে ব্যারিস্টার রফিক-উল হক আদালতে শুনানি করেন।

প্রধান বিচারপতি বলেন, আমরা জনকণ্ঠের রায়ে বলে দিয়েছি। মন্ত্রীকে প্রশ্ন করি। আপনি কাসেমের (মীর কাসেম) রায় পড়েছেন। কিন্তু ওনারা জনকণ্ঠের রায় পড়েছেন? কাসেমের রায়কে প্রভাবিত করতে মন্তব্য করেছেন কি না আমার সন্দেহ হয়। প্রধান বিচারপতি ও বিচার বিভাগকে স্ক্যান্ডালাইজ (কলঙ্কিত) করেছেন। প্রধান বিচারপতি যদি আদালত অবমাননার মামলা নিয়ে ব্যস্ত থাকেন। তাহলে লাখ লাখ মামলার কি হবে?

তারপর কামরুলের আইনজীবীকে উদ্দেশ্য করে বলেন, আপনার ব্যাখ্যা হয়নি। এটা আমরা রিজেক্ট করলাম। পড়ালেখা করে আসেন। আপনার জবাব (প্যারা-৫) সাংঘাতিক ঔদ্ধত্যপূর্ণ।

প্রধান বিচারপতি এরপর তাদের উদ্দেশ্যে বলেন, বিচার বিভাগে হস্তক্ষেপ ফৌজদারি আদালত অবমাননা। ডাকাতি মামলার আসামির যেমন ফৌজদারি অপরাধ, এটাও একই অপরাধ।

দুই মন্ত্রী শপথ ভঙ্গ করেছেন এমন মন্তব্য করে প্রধান বিচারপতি আরো বলেন, আপনি স্বীকার করেছেন অপরাধ করেছেন। আপনি শপথ ভঙ্গ করেছেন। এখন কি হবে? টকশোতে যাবেন বাড়াবাড়ি করবেন। এটা আর দেখতে চাই না। সংবিধানের ১৪৮ অনুচ্ছেদ পড়েন। আপনি সংবিধান রক্ষার শপথ নিয়েছেন। আপনি সংবিধান লঙ্ঘন করেছেন। এর পরিণতি কি হবে?

দেশ চালাতে হলে সংবিধান রক্ষা করতে হবে। সংবিধান অনুযায়ী দেশ চলবে। তারা কি ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দিয়েছেন। একজন প্রসিকিউটর রায় নিয়ে আইন কমিশনের চেয়ারম্যানকে দেখিয়েছেন। জানতে চেয়েছেন ঠিক আছে কি-না? তিনি বলেছেন রায় ঠিক আছে। আপনারা সুপ্রিম কোর্টকে কোথায় নিয়ে গেছেন? কোন লেবেলে নিয়ে গেছেন?

প্রধান বিচারপতি তাকে উদ্দেশ্য করে বলেন, আপনারা যতই ক্ষমতাধর হন না কেন- আইন সোজা চলে। আঁকাবাঁকা পথে চলে না। আমরা অনক সহ্য করেছি। সংবিধান রক্ষায় যে কোনো আদেশ দিতে কুণ্ঠাবোধ করবো না। আপনি যেই হোন না কেন।

Share this post

scroll to top
error: Content is protected !!