DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

অর্থ লোপাটের একমাত্র বলী ড. আতিউরঃ ফজলে কবীর নয়া গভর্নর

bb-3 copy

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ  শুধু বাংলাদেশই নয়, এসময়ে বিশ্বের সবচেয়ে আলোচিত ব্যাংকের  অর্থ লোপাট বিষয়ক কেলেঙ্কারীর দায় মাথায় নিয়ে পদত্যাগ করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।এর ফলে খুব সাধারন অবস্থা থেকে নিজ চেষ্টায় এতোদূর আসা 'রাখাল বালক' খ্যাত সজ্জন ব্যক্তিত্ব ড.আতিউর রহমানের বিষ্ময়কর এবং বর্নাঢ্য ক্যারিয়ারের আপাতঃ দুঃখজনক অবসান হলো।

মঙ্গলবার সকাল সাড়ে এগারটার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করে আতিউর পদত্যাগপত্র জমা দেন বলে জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব এহসানুল করিম।

এদিকে বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে ফজলে কবিরকে নিয়োগ দেয়া হয়েছে।বর্তমানে তিনি সোনালী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। মঙ্গলবার দুপুরে সচিবালয় থেকে বের হয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের এই নিয়োগের খবর জানিয়েছেন।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকার বেশি লোপাটের তথ্য এক মাসের বেশি গোপন রেখে তীব্র সমালোচনার মধ্যে থাকা আতিউর আজ সকালেই জানান যে তিনি পদত্যাগপত্র লিখে বসে আছেন। প্রধানমন্ত্রী বললেই তিনি পদত্যাগ করবেন।

তিনি জানান, গতকাল বিকেলে ভারত থেকে দেশে ফেরার পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সাথে সাক্ষাৎ করতে গেলে মুহিত তাকে পদত্যাগের আহ্বান জানান।

এরপর আজ বেলা পৌনে এগারটার দিকে তিনি গুলশানের বাসভবন থেকে গণভবনের উদ্দেশ্যে রওনা দেন।

ফিলিপাইনের ডেইলি ইনকোয়ারারে ২৯ ফেব্রুয়ারি প্রকাশিত এক প্রতিবেদনে বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার লোপাটের খবর এলে আন্তর্জাতিক গণমাধ্যমে আলোচনার ঝড় ওঠে।

খবরে বলা হয়, গত ৪ ফেব্রুয়ারি সুইফট মেসেজিং সিস্টেমে হ্যাংকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের ওই অর্থ ফিলিপাইনের একটি ব্যাংকে সরিয়ে ফেলা হয়। শ্রীলঙ্কার একটি ব্যাংকে আরো ২০ মিলিয়ন ডলার সরানো হলেও বানান ভুলের কারণে সন্দেহ হওয়ায় শেষ মুহূর্তে তা আটকে যায়।

বাংলাদেশ ব্যাংক শুরুতেই বিষয়টি টের পেলেও কর্মকর্তারা তা গোপন রাখেন। পরে তা স্বীকার করলেও অর্থের পরিমাণ নিয়ে লুকোচুরি করা হয়। অর্থ লোপাটের বিষয়টি চেপে গিয়ে কেন্দ্রীয় ব্যাংক যেভাবে তা সামাল দেওয়ার চেষ্টা করেছে তাকে ‘অযোগ্যতা’ আখ্যায়িত করে ক্ষুব্ধ মুহিত রবিবার বলেছিলেন, এই ‘স্পর্ধার’ জন্য ‘অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে’। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন।

বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের সবচেয়ে বড় ব্যাংক কেলেংকারীর এ ঘটনায় বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদেরও যোগসাজশ থাকতে পারে।

আর যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক বলছে, বাংলাদেশ ব্যাংকের সার্ভার থেকেই অর্থ স্থানান্তরের এই আদেশ গিয়েছিল।

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর ফজলে কবির:

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে ফজলে কবিরকে নিয়োগ দেয়া হয়েছে।বর্তমানে তিনি সোনালী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন

মঙ্গলবার দুপুরে সচিবালয় থেকে বের হয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের এই নিয়োগের খবর জানিয়েছেন।

অর্থমন্ত্রী বলেন, ‘নতুন গভর্নর নিয়োগ দেয়া হয়েছে। তিনি হলেন সাবেক অর্থ সচিব ফজলে কবির। তিনি নিউইয়র্কে আছেন, সেখান থেকে এসেই দায়িত্ব বুঝে নেবেন।’ অর্থমন্ত্রী তার সঙ্গে মোবাইলে কথা বলে তাকে গভর্নর নিয়োগের ব্যাপারটি চূড়ান্ত করেন।

আগামী ১৮ মার্চ ফজলে কবির দেশে ফিরে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্ব বুঝে নেবেন। ১৯৮০ সালে বাংলাদেশ রেলওয়েতে অ্যাসিসট্যান্ট ট্রাফিক সুপারিনটেন্ডেন্ট হিসেবে কর্মজীবন শুরু করেন ফজলে কবির।

১৯৮৩ সালে তিনি প্রশাসন ক্যাডারে যোগদান করেন। ৩৪ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে তিনি সরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স ডিগ্রিধারী ফজলে কবির বাংলাদেশ ব্যাংকের পরিচালক হিসেবেও (২০১২-২০১৪) দায়িত্ব পালন করেন।

সরকারি অর্থায়ন, সরকারি ব্যয় এবং ঋণ ব্যবস্থাপনায় তিনি বিশেষজ্ঞ হিসেবে পরিচিত। তার স্ত্রী মাহমুদা শারমিন বেনু জনপ্রশাসন মন্ত্রণায়ের ঊর্ধ্বতন কর্মকর্তা। 

Share this post

scroll to top
error: Content is protected !!