DMCA.com Protection Status
ADS

মাহফুজ আনামের বিরুদ্ধে আওয়ামী সমর্থকদের মামলার হিড়িকঃ১দিনে ৬মামলা

mahfuz-anam_192466_3218

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ কুখ্যাত ১/১১ এর জরুরি সরকারের সময় আওয়ামী লীগ সভানেতী শেখ হাসিনার বিরুদ্ধে ডিজিএফআইয়ের দেয়া তথ্যের ভিত্তিতে মিথ্যা সংবাদ প্রকাশ করায় ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে রবিবার একদিনে ছয়টি মামলা দায়ের করা হয়েছে।

ঢাকা, সিলেট, পটুয়াখালী, দিনাজপুর এবং রাঙামাটি জেলায় এই মামলাগুলো দায়ের করা হয়।

সম্প্রতি এটিএন নিউজের এক অনুষ্ঠানে মাহফুজ আনাম স্বীকার করেন যে ওয়ান ইলেভেনের পর আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে নিয়ে শেখ সেলিমের স্বীকারোক্তির তথ্য সরবরাহ করেছিল ডিজিএফআই। সে তথ্য তার পত্রিকায় ছাপা ভুল ছিল বলে তিনি মন্তব্য করেন।

এরপর প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনেন এবং তার বিচার দাবি করেন। এরপর সংসদে এবং সংসদের বাইরেও একই দাবি তোলেন সরকারি দলের কয়েকজন নেতা। তারপর থেকেই এ ইস্যুতে মাহফুজ আনামের বিরুদ্ধে গত মঙ্গলবার লক্ষ্মীপুরে ৫০ কোটি টাকার মানহানির মামলা করেছেন জেলা ছাত্রলীগের সভাপতি চৌধুরী মাহমুদ্দুনবী সোহেল এবং খুলনায় ১০০ কোটি টাকার মানহানি মামলা করেছেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান সাগর।

গত বৃহস্পতিবার একই অভিযোগে ঢাকায় মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করা হয়েছে। আজ দায়ের করা হয় আরো ছয়টি মামলা। ঢাকায় মামলা রবিবার আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের নেতা হাসান আরিফ রিজন বাদী হয়ে ঢাকা মহানগর হাকিম প্রণব কুমার হুইয়ের আদালতে ১০ হাজার কোটি টাকার মানহানির মামলার আবেদন করেন। বিচারক বাদীর জবানবন্দি গ্রহণ করে আদেশ পরে দেবেন বলে জানান।

সিলেটে দুই মামলাঃ ইংরেজি দৈনিক ডেইলি স্টার-এর সম্পাদক মাহ্ফুজ আনামের বিরুদ্ধে ১০০ কোটি টাকা করে মোট ২০০ কোটি টাকার মানহানির অভিযোগে সিলেটে পৃথক দুটি মামলা হয়েছে।

রবিবার দুপুরে সিলেট মহানগর মুখ্য হাকিম সাইফুজ্জামানের আদালতে মামলা দুটি করেন নগর ছাত্রলীগের বর্তমান সভাপতি আবদুল বাসিত ও সাবেক সভাপতি রাহাত তরফদার। তারা বর্তমান নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরীর অনুসারী হিসেবে পরিচিতি। সিলেটের অতিরিক্ত সরকারি কৌঁসুলি (অতিরিক্ত পিপি) শামসুল ইসলাম বলেন, শুনানি শেষে মামলা দুটি আমলে নিয়েছেন আদালত।

রাঙামাটিতে মামলাঃ রবিবার সকালে মাহফুজু আনামের বিরুদ্ধে রাঙামাটির চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আমলি আদালতে মামলা করেন কাপ্তাই উপজেলা যুবলীগের সভাপতি নাসিরউদ্দিন।

পরে আমলি আদালতের বিচারক সামসুদ্দীন খালেদ বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য কোতোয়ালি থানা পুলিশকে নির্দেশ দেন।

পটুয়াখালিতে মামলাঃ ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে পটুয়াখালীতেও একটি মামলা দায়ের করা হয়েছে। রবিবার দুপুরে পটুয়াখালী জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উজ্জল বসু বাদী হয়ে পটুয়াখালী সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেন। ওই আদালতের বিচারক এসএম তারিক শামস মামলাটি আমলে নিয়ে বিবাদীকে আগামী ৫ এপ্রিলের মধ্য সশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ প্রদান করেন।

দিনাজপুরে মামলাঃ রবিবার দুপুরে দিনাজপুর জজ কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সামসুর রহমান পারভেজ বাদী হয়ে ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে দিনাজপুরে অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে মামলা করেছে। মামলাটি পরিচালনা করেন ওই কোর্টের অ্যাডভোকেট হযরত আলী বেলাল। দিনাজপুর অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতের বিচারক আহসানুল হক মামলাটি গ্রহণ করে নথিভুক্ত করেন।

প্রতিটি মামলার এজাহারে বলা হয়েছে, ১/১১-এর সময় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ডিজিএফআইয়ের সরবরাহ করা তথ্য যাচাই-বাছাই না করে মিথ্যা ও বানোয়াট সংবাদ পরিবেশন করে ডেইলি স্টার।

সম্প্রতি টেলিভিশনের একটি টক শো’তে পত্রিকাটির সম্পাদক মাহ্ফুজ আনাম তা স্বীকার করেছেন। মিথ্যা ওই সংবাদের কারণে দলীয় নেত্রী শেখ হাসিনার মানহানি হওয়ায় মামলাগুলো করা হয়েছে।

তবে ঐ সাক্ষাতকারে জনাব মাহফুজ আনাম বিএনপির সিনিয়ার ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নামে মিথ্যা তথ্য সম্বলিত খবর প্রচারের কথা স্বিকার করলেও এখনও পর্যন্ত বিএনপির পক্ষ থেকে কোনো আইনগত ব্যবস্থা নেয়া হয়নি।

Share this post

scroll to top
error: Content is protected !!