DMCA.com Protection Status
সাফল্যের ১১ বছর

বাংলাদেশে নতুন নিবাচনের প্রস্তাব নিয়ে বুধবার ঢাকায় আসছে ইইউ প্রতিনিধি দল

eu

ক্যাপ্টেন(অবঃ)মারুফ রাজুঃ বাংলাদেশের চলমান রাজনীতি, মানবাধিকার ও মত প্রকাশের পরিস্থিতি খতিয়ে দেখতে ও দ্রততম সময়ের মধ্য সব দলের অংশ গ্রহনে নতুন নিবাচনের প্রস্তাব নিয়ে ইউরোপীয় পার্লামেন্টের উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি প্রতিনিধি দল ফেব্রুয়ারিতে ঢাকায় আসছে।

তিন দিনের সফরের সময় ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা সরকারী দল ও বিরোধী দলের নেত্রী বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে বৈঠক করবেন পাশাপাশি নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন।

জিন ল্যাম্বার্টের নেতৃত্বাধীন চার সদস্যের ওই প্রতিনিধি দলের অন্য সদস্য হচ্ছেন ইউরোপীয় পার্লামেন্টের ইপিপি গ্রুপের সদস্য ইভান ষ্টিপেনও প্রগ্রেসিভ অ্যালায়েন্স অফ সোশ্যালিস্ট অ্যান্ড ডেমোক্র্যাটসের সদস্য রিচার্ড হাউয়িট।পার্লামেন্ট কর্মকর্তা ক্রিস্টাল আর্প।

১০ থেকে ১২ ই ফেব্রুয়ারী প্রতিনিধি দল ঢাকায় অবস্থান করবেন। ২০১৪ সালের পর এবারই প্রথম ইউরোপীয় পার্লামেন্টের উচ্চপর্যায়ের কোন প্রতিনিধি দল বাংলাদেশে আসছে ।

৫ জানুয়ারি পরবর্তী রাজনৈতিক পরিস্থিতি ও রানা প্লাজা ধসের পর বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের পরিস্থিতি কেমন তা দেখতে জিন ল্যাম্বার্টের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল ২০১৪ সালের মার্চে ঢাকা সফর করেছিল ।

এ ছাড়া গত নভেম্বরে ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশ নিয়ে একটি প্রস্তাব গৃহীত হওয়ার পরই এ সফরটি হচ্ছে। ওই প্রস্তাবে বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা নিয়ে উদ্বেগ জানায় ইউরোপীয় পার্লামেন্ট। 

Share this post

scroll to top
error: Content is protected !!